Narendra Modi 3.0: মোদীর শপথে তিন সদস্য নিয়ে আসছেন এই দেশের প্রধান? অতিথি তালিকায় বড় চমক

মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষ্যে ইতিমধ্যেই সাতটি দেশে আমন্ত্রণপত্র পাঠান হয়েছে। ভারত সরকারের এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, প্রথম পাঁচটি দেশে আমন্ত্রণ জানানোর কথা হয়েছিল।

 

Saborni Mitra | Published : Jun 6, 2024 5:58 PM IST

প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের জন্য শপথ নিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ছুঁয়ে ফেলতে চলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে। আগামী ৯ জুন শপথ গ্রহণ অনুষ্ঠান। মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠাণের অতিথি তালিকা অবাক করার মতই। শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশ, ভূটান, নেপাল, মালদ্বীপ, মরিশাস , সেশেলস , শ্রীলঙ্কার মত প্রতিবেশী রাষ্ট্রগুলিকে আহ্বান জানানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ভারত 'প্রতিবেশী প্রথম' - এই নীতিতে বিশ্বাস করে। আর সেই কারণে ভারত মহাসাগার অঞ্চলের সব প্রতিবেশীদের আমন্ত্রণ জানানোর কথা বিবেচনা করা হচ্ছে। তবে এবারও ভারত আমন্ত্রণ জানাবে না পাকিস্তানকে।

সূত্রের খবর, মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষ্যে ইতিমধ্যেই সাতটি দেশে আমন্ত্রণপত্র পাঠান হয়েছে। ভারত সরকারের এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, প্রথম পাঁচটি দেশে আমন্ত্রণ জানানোর কথা হয়েছিল। পরবর্তীকেল মালদ্বীপ ও সেশেলস -এর নাম যোগ করা হয়েছে। তবে মালদ্বীপের সঙ্গে বর্তমানে ভারতে যা সম্পর্ক তাতে অতিথি তালিকায় ই নামটি অবাক করার মতই।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেলিফোনে কথা বলার সময়ই বাংলাদেশ, শ্রীলঙ্কা, ভুটান, নেপাল এবং মরিশাসের রাাষ্ট্রনেতাদের শপথ গ্রহণ অনুষ্ঠামে মৌখিকভাবে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন। সরকারের এক কর্মকর্তার কথায় ভারত মহাসাগর অঞ্চলের দ্বীপ রাষ্ট্রগুলির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির দিকেই ফোকাস করছেন মোদী সরকার। যদিও আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ পত্র পাঠানোর আগেই বাংলাদেশের শেখ হাসিনা, নেপালের পুষ্প কমল দাহাল ও শ্রীলঙ্কার রনিল বিক্রমাসিংহ শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা জানিয়েছেন। হাসিনার এক সহযোগী জানিয়েছেন, শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রী নয়াদিল্লিতে যাবেন।

মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজু আমন্ত্রিতদের তালিকায় একটি আশ্চর্য সংযোজন ছিলেন, গত বছর "ইন্ডিয়া আউট" প্রচারণার পিছনে তার নির্বাচনের পর দুই দেশের মধ্যে সম্পর্ক যথেষ্ট উত্তেজনাপূর্ণ। মুইজু মালদ্বীপকে চিনের কাছাকাছি নিয়ে য়াওয়ার চেষ্টা করছেন। সেই কারণে ইতিমধ্যেই দেশটি ৮৫জন সামরিক কর্মীকে ফেরত পাঠিয়েছে। যারা মালদ্বীপের প্রত্যন্ত অঞ্চলে বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে চিকিৎসা আর মানবিক সেবা পৌঁছে দিত। মালদ্বীপ সূত্রের খবর তাদের রাষ্ট্রপ্রধান মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সঙ্গে মন্ত্রিসভার তিন সদস্যও ভারতে আসতে পারেন। একাই হবে মুইজুর প্রথম ভারত সফর।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Acropolis Mall Fire | অ্যাক্রোপলিস মলে ভয়াবহ আগুন, যুদ্ধকালীন তৎপরতায় চলছে আগুন নেভানোর কাজ
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
Suvendu Adhikari : 'ভালো হলে কৃতিত্ব নিজেদের, খারাপ হলে দায় শুভেন্দুর!' অভিমানী শুভেন্দুর প্রশ্ন!
Suvendu Adhikari : রাজ্যপাল নিজে ডেকেছেন, পুলিশ আটকাল কেন? প্রশ্ন শুভেন্দুর
Suvendu Adhikari : 'মমতা বিরোধীদের শেষ করে দিতে চায়' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর