হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী হতে চলেছেন নায়াব সিং সাইনি, আজ বিকেল ৫টায় শপথগ্রহণ

হরিয়ানার পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন নায়াব সিং সাইনি। তিনি আজ অর্থাৎ ১২ মার্চ বিকেল ৫টায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। বিজেপি বিধায়ক দলের বৈঠকে নায়াব সিং সাইনিকে আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়। 

Parna Sengupta | Published : Mar 12, 2024 10:34 AM IST

আজ সারাদিন ঘটনার ঘনঘটায় উত্তাল ছিল হরিয়ানার রাজনীতি। সকালে বিজেপি ও জেজেপি জোট ভেঙে যাওয়ার পর মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন মনোহর লাল খট্টর। এরপরই খবর আসে খট্টর আবার হরিয়ানার মুখ্যমন্ত্রী হবেন। কিন্তু বিজেপি বিধানসভা দলের বৈঠকে খট্টরের নামের পরিবর্তে নায়াব সিং সাইনির নাম অনুমোদন করা হয়। এখন হরিয়ানার পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন নায়াব সিং সাইনি। তিনি আজ অর্থাৎ ১২ মার্চ বিকেল ৫টায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন। চণ্ডীগড়ে অনুষ্ঠিত বিজেপি বিধায়ক দলের বৈঠকে নায়াব সিং সাইনিকে আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়। এর পর হরিয়ানার মুখ্যমন্ত্রী পদ নিয়ে সংশয়ও কেটে যায়।

নায়াব সিং সাইনি কে?

নায়েব সিং সাইনি ওবিসি বিভাগ থেকে এসেছেন এবং বর্তমানে কুরুক্ষেত্রের বিজেপি সাংসদ। এর পাশাপাশি নায়াব সিংকে মনোহর লালের ঘনিষ্ঠ মনে করা হয়। তিনি ১৯৯৬ সালে বিজেপির হাত ধরে তার রাজনৈতিক যাত্রা শুরু করেছিলেন। এরপর ২০০০ সাল পর্যন্ত কাজ করেন। এর পরে, ২০০২ সালে, তাকে যুব মোর্চা ভারতীয় জনতা পার্টি আম্বালার জেলা সাধারণ সম্পাদক করা হয়। এর পরে, তিনি ২০০৫ সালে যুব মোর্চা ভারতীয় জনতা পার্টির জেলা সভাপতির পদও গ্রহণ করেন।

এদিকে, মঙ্গলবার হরিয়ানায় বিজেপি ও জেজেপির জোট ভেঙে যায়। এই নিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন মনোহর লাল খট্টর। এর আগে রাজ্যে বিজেপি ও জেজেপির জোট ভেঙে যেতে পারে বলে জল্পনা করা হচ্ছিল। এবার বিজেপি বিধায়ক দলের বৈঠক হতে চলেছে। যার মধ্যে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর নাম অনুমোদন হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বৈঠকের জন্য পর্যবেক্ষক অর্জুন মুন্ডা এবং তরুণ চুগও চণ্ডীগড় পৌঁছেছেন।

তথ্য অনুযায়ী, লোকসভা নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে দুই দলের মধ্যে সমঝোতা না হওয়ায় জোট থেকে বেরিয়ে যায় জেজেপি। যদিও বিজেপির কাছে আঞ্চলিক দল ও নির্দল বিধায়কদের সমর্থন রয়েছে। তাই রাজ্যে পরবর্তী সরকারও গড়বে বিজেপি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!