বড়সড় পাশা উল্টাল মহারাষ্ট্রে, মহারাষ্ট্রে এনডিএ সরকারে যোগ অজিত পাওয়ারের

অজিত পাওয়ার মুম্বাইতে তার সরকারী বাসভবনে দলের কিছু নেতা এবং বিধায়কের সাথে দেখা করেছিলেন। এনসিপি প্রধান শরদ পাওয়ার এই বৈঠকের বিষয়ে অবগত ছিলেন না।

Parna Sengupta | Published : Jul 2, 2023 9:15 AM IST / Updated: Jul 02 2023, 03:38 PM IST

ন্যাশনাল কংগ্রেস পার্টির নেতা অজিত পাওয়ার, বেশ কয়েকজন বিধায়ককে নিয়ে রবিবার উপ-মুখ্যমন্ত্রী হিসাবে মহারাষ্ট্র সরকারে যোগ দিয়েছেন। তিনি বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিসের সঙ্গে একই আসনে বসবেন। অজিত পাওয়ার মহারাষ্ট্র বিধানসভায় বিরোধী দলের নেতা পদ থেকে সরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করার কয়েকদিন পরেই এই পদক্ষেপ সামনে এসেছে।

ছগান ভুজবল, ধনঞ্জয় মুন্ডে, দিলীপ ওয়ালসে পাতিল সহ মোট নয়টি এনসিপি নেতা অজিত পাওয়ারের সাথে মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। রাজভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান হয়।

আগের দিন, অজিত পাওয়ার মুম্বাইতে তার সরকারী বাসভবনে দলের কিছু নেতা এবং বিধায়কের সাথে দেখা করেছিলেন। এনসিপি প্রধান শরদ পাওয়ার এই বৈঠকের বিষয়ে অবগত ছিলেন না।

"আমি ঠিক জানি না কেন এই সভা ডাকা হয়েছে কিন্তু, বিরোধী দলের নেতা হওয়ার কারণে, তাঁর [অজিত পাওয়ার] বিধায়কদের সভা ডাকার অধিকার রয়েছে। তিনি নিয়মিত এটি করেন। আমার কাছে এই সম্পর্কে খুব বেশি বিশদ নেই। বৈঠক, "পওয়ার বলেছিলেন।

অজিত পাওয়ারের সরকারী বাসভবন 'দেবগিরি'-তে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত নেতাদের মধ্যে সিনিয়র এনসিপি নেতা ছগান ভুজবল এবং দলের কার্যকরী সভাপতি সুপ্রিয়া সুলে উপস্থিত ছিলেন, যদিও রাজ্য দলের সভাপতি জয়ন্ত পাটিল উপস্থিত ছিলেন না।

অজিত পাওয়ারের বিদ্রোহের পরে, এনসিপি একটি বড় ফাটলের আশঙ্কা করছে। এই পরিস্থিতি শরদ পাওয়ার পার্টি প্রধানের পদ থেকে পদত্যাগ করার এক মাস পরে তৈরি হয়। তারপরে তিন দিন পরে এই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার পদক্ষেপ নেন শরদ পাওয়ার। বলাই বাহুল্য অজিত পাওয়ারের এই আকস্মিক বিদ্রোহ মহারাষ্ট্রে একটি বড় রাজনৈতিক ভূমিকম্প এনেছে। অজিত পাওয়ার যখন উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন, ছগান ভুজবল এবং দিলীপ ওয়ালসে পাতিলও শিন্দে সরকারে মন্ত্রী হিসাবে যোগ দিয়েছেন।

জেনে রাখা ভালো যে কিছু সময়ের জন্য, অজিত পাওয়ার সহ এনসিপি বিধায়কদের একটি বড় অংশ শরদ পাওয়ারের সিদ্ধান্তে ক্ষুব্ধ ছিল। এই কারণে মহারাষ্ট্রের রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে। আজকের হঠাৎ শপথগ্রহণও স্পষ্ট করে দিয়েছে যে অজিত পাওয়ার ইতিমধ্যেই বিদ্রোহের সম্পূর্ণ পরিকল্পনা করেছিলেন।

দাবি করা হচ্ছে অজিত পাওয়ারের কাছে ২৯ জন বিধায়কের সমর্থন রয়েছে। অজিত পাওয়ার প্রথমে আজ সমর্থকদের একটি সভা ডাকেন এবং তারপর দুপুর দুটো নাগাদ সমর্থকদের নিয়ে রাজভবনে পৌঁছান। উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সাথে এখানে উপস্থিত ছিলেন।

অজিত পাওয়ার ছাড়াও অনেক বিধায়কও শিন্দে সরকারে যোগ দিয়েছেন। দেখে নিন তাদের তালিকা।

ছগান ভুজবল

দিলীপ ওয়ালসে পাতিল

ধনঞ্জয় মুন্ডে

অদিতি তাতকরে

অনিল পাতিল

অজিত পাওয়ারের পর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও পৌঁছন রাজভবনে। অজিত পাওয়ারের শপথ নেওয়ার পর মহারাষ্ট্রে এখন দুইজন উপমুখ্যমন্ত্রী । একই সময়ে, এনসিপিও মহারাষ্ট্রের মন্ত্রিসভায় একটি বড় অংশগ্রহণ পেয়েছে।

Share this article
click me!