৯ বছরে দুর্নীতির সঙ্গে লড়াই করছে , NDA-এর অর্থ কী তাও নতুন করে বললেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী মোদী বলেন, বর্তমানে এনডিএ সরকার দেশের মানুষের মাথায় ছাদ দিয়েছে। পিছিয়ে পড়া মানুষের চিকিৎসার জন্য এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

 

Saborni Mitra | Published : Jul 18, 2023 3:45 PM IST

দিল্লিতে ৩৮ টি রাজনৈতিক দলের দীর্ঘ বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, NDA মানে হল নতুন ভারত। ডিএর অর্থ হল উন্নয়ন, আর এ-এর অর্থ হল আকাঙ্খা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনডিএ-এর মূল উদ্দেশ্যই ছিল দেশের নিরাপত্তা , দেশের মানুষের চাহিদা পুরণ। সেই লক্ষ্য নিয়ে এখনও এগিয়ে চলছে এনডিএ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এনডিএ-র তৈরি হয়েছিল দেশের মানুষের আর্থিক অবস্থার উন্নয়নের জন্য । তাতেও সফল হয়েছে দেশ। তিনি বলেন, বিশ্বের একাধিক সংস্থা ভারতের আর্থিক উন্নয়ন আর বিকাশ নিয়ে রিপোর্ট করছে।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে এনডিএ সরকার দেশের মানুষের মাথায় ছাদ দিয়েছে। পিছিয়ে পড়া মানুষের চিকিৎসার জন্য এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। গরীব মানুষকে গরীব রেখে দেওয়া- পূর্বতন সরকারগুলির যে কুচক্র ছিল তাও ভেঙে গিয়েছে এনডিএ সরকার। তিনি বলেন এনডিএ সরকার ভোট ব্য়াঙ্কের রাজনীতি করে না। উন্নয়নের রাজনীতি করে। এনডিএ সরকারের জন্য দেশের প্রত্যন্ত মানুষের কাছে কেন্দ্রীয় সরকারের আর্থিক সহযোগিতা পৌঁছে যাচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এনডিএ-এর জোট সঙ্গীদের উদ্দেশ্যে বলেন তারা এনডিএ-র সঙ্গে দীর্ঘ দিন ধরে যুক্ত। তারা মাটির অবস্থা বোঝে। দেশের উন্নয়নের কথা জানেন। তিনি বলেন দেশের মুদ্রা যোজনা সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পের লাভার্থী দেশের মহিলারা। তিনি আরও বলেন, বাড়িতে বাড়িতে শৌচাগার তৈরি হওয়ার মধ্যে দিয়েই মহিলাদের নিরাপত্তা আর উন্নয়ন সুনিশ্চিত। মোদী বলেন গত ৯ বছর এনডিএ সরকার দেশের নিরাপত্তা আর আর্থিক উন্নয়ন নিশ্চিত করা। ৯ বছরে দুর্নীতি বন্ধ করার জন্য সব রকম চেষ্টা করেছে। আগের সরকারের দুর্নীতি ফাঁস করেছে। তিনি বলেন প্রযুক্তি ব্যবহার করে ১০ কোটি বেআইনি লাভার্থীকে চিহ্নিত করে গরীবের টাকা লুঠ বন্ধ করেছে। তিনি আরও বলেন এনডিএ সরকারই প্রথম সরকার যে গরীবদের জন্য কাজ করেছে।

বিরোধীদের প্রতি সুর চড়িয়ে নরেন্দ্র মোদী বলেন, 'আমরা একই দেশের বাসিন্দা। রাজনৈতিক আদর্শ আলাদা হতে পারে। এনডিএ সরকার রাজনৈতিক সৌহার্দ্য বজায় রাখার চেষ্টা করেছে। কিন্তু বিরোধীরা শুধুমাত্র আমাদের গালি দিচ্ছি।' মোদী বলেন রাজনৈতিক দৃষ্টিভঙ্গি আলাদা হওয়া সত্ত্বেও প্রণব মুখোপাধ্যায়কে ভারতরত্ন সম্মান দিয়েছে। তিনি শরদ পাওয়ার, মুলায়ম সিং যাদবের কথাও উত্থাপন করেন। তিনি বলেন দেশ সেবার জন্য তাঁর সরকার কোনও ভেদভাব করেনি। কথা প্রসঙ্গে মোদী বলেন, এবছরই এনডিএ সরকার ২৫ বছর পূর্ণ করল। তিনি বলেন এনডিএ দেশের মানুষকে একত্র করে। আর বিরোধীরা দেশের মানুষকে আলাদা করে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বিরোধীদের মধ্যে বিভাজন তৈরি করার চেষ্টা করেন। তিনি কেরল ও পশ্চিমবঙ্গের কথা উত্থাপন করেন। বলেন, কেরলে বামেদের প্রধান বিরোধী কংগ্রেস। বাংলায় তৃণমূলের বিরুদ্ধে লড়াই করছে বামেরা। আর বেঙ্গালুরুতে তারা একে অপরের সঙ্গে হাত মিলাচ্ছা। কথা প্রসঙ্গে কাশ্মীরের মেহবুবা মুফতি আর ওমর আব্দুল্লার কথাও বলেন। বলেন বিরোধীরা নিজের রাজনৈতিক স্বার্থে কাছাকাছি আসতে পারেষ কিন্তু কখনই মনের মিল হবে না। তিনি আরও বলেন, বিরোধী রাজনৈতিক দলগুলি নিজের দলের নেতা কর্মীদের কথাও ভাবে না। তিনি বলেন বিরোধীরা মোদীকে নিয়ে না ভেবে দেশের উন্নয়নের কথা ভাবতেন। তিনি বলেন ২০২৪ সালে কী হবে তা দেশের মানুষ স্থির করে ফেলেছেন। তারা এনডিএ-কেও ভোট দেবে। প্রধানমন্ত্রী মোদী বলেন, তিনি মানুষের বিশ্বাসভঙ্গ করবেন না। তিনি কঠোর পরিশ্রম করবেন দেশের উন্নয়নের জন্য। তারা গোটা শরীরই দেশের জন্য সমর্পিত রয়েছে।

Read more Articles on
Share this article
click me!