NEET PG counselling : ১২ জানুয়ারি থেকে শুরু হবে নিট-পিজি কাউন্সেলিং

NEET-PG হল একটি জাতীয় র‌্যাঙ্কিং পরীক্ষা। যাঁরা দেশের সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজে বিভিন্ন স্নাতকোত্তর মেডিকেল কোর্স পড়তে ইচ্ছুক, তাঁরা এই পরীক্ষা দেন।

Parna Sengupta | / Updated: Jan 10 2022, 05:05 AM IST

ন্যাশনাল এলিজিবিটি কাম এন্ট্রান্স টেস্ট (National Eligibility cum Entrance Test) বা নিট-পিজি(NEET-PG) কাউন্সেলিং শুরু হতে চলেছে ১২ই জানুয়ারি (January 12) থেকে। রবিবার এই তথ্য দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Health Minister Mansukh Mandaviya)। NEET-PG হল একটি জাতীয় র‌্যাঙ্কিং পরীক্ষা। যাঁরা দেশের সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজে বিভিন্ন স্নাতকোত্তর মেডিকেল কোর্স পড়তে ইচ্ছুক, তাঁরা এই পরীক্ষা দেন। সাতই জানুয়ারি সুপ্রিম কোর্ট একটি অন্তর্বর্তী আদেশে, অন্যান্য অনগ্রসর শ্রেণী বা OBC-দের জন্য ২৭ শতাংশ, অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর জন্য ১০ শতাংশ সংরক্ষণ বহাল রেখে ২০২১-২২ সালের জন্য NEET-PG কাউন্সেলিং পুনরায় শুরু করার অনুমতি দিয়েছে। 

২০২১ সালের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে NEET-PG-এর ফলাফল ঘোষণা করা হয়েছিল। এরপরে প্রায় ৪৫ হাজার স্নাতকোত্তর আসনের জন্য শিক্ষার্থীরা কাউন্সেলিং শুরু হওয়ার অপেক্ষা করছিলেন। স্বাস্থ্য মন্ত্রকের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণী বা EWS-এর জন্য আসন সংরক্ষণের প্রস্তাব নিয়ে আদালতে মামলা শুরু হওয়ায় প্রক্রিয়াটি থেমে যায়। ভারত জুড়ে বিভিন্ন মেডিকেল কলেজের আবাসিক ডাক্তাররা ডিসেম্বর মাসে, কাউন্সেলিং-এর দাবিতে বিক্ষোভ শুরু করেন এবং কাজ বয়কট করেন।

স্বাস্থ্যমন্ত্রী রবিবার তার টুইটে বলেন: “স্বাস্থ্য মন্ত্রক আবাসিক চিকিত্সকদের আশ্বস্ত করেছে, সুপ্রিম কোর্টের আদেশ অনুসরণ করে, ১২ জানুয়ারি, ২০২২ থেকে মেডিকেল কাউন্সেলিং কমিটি দ্বারা NEET-PG কাউন্সেলিং শুরু করা হচ্ছে। এটি করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশকে আরও শক্তি দেবে। সমস্ত পরীক্ষার্থীদের জন্য আমার শুভেচ্ছা।”

NEET-PG পরীক্ষা ২০২১ সালের ১১ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল।  গত বছরের জানুয়ারি এবং এপ্রিলে দুবার পুনঃনির্ধারিত হওয়ার পরে এই দিনে পরীক্ষা হয়। এছাড়াও সুপ্রিম কোর্টে একটি পিটিশনের কারণে স্নাতকোত্তর মেডিকেল কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত করা হয়েছিল। এই পিটিশন কেন্দ্রীয় সরকার এবং মেডিকেল কাউন্সেলিং কমিটি (MCC) দ্বারা ঘোষিত নতুন OBC এবং EWS সংরক্ষণ নীতিকে চ্যালেঞ্জ করছে।

এখন সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, সর্বভারতীয় কোটার স্নাতক এবং স্নাতকোত্তর মেডিকেল আসনগুলিতে ২৭ শতাংশ সংরক্ষণ থাকবে। EWS কোটার জন্য, এই বছরের জন্য ১০ শতাংশ সংরক্ষণের অনুমতি দেওয়া হয়েছে, যাতে কাউন্সেলিং প্রক্রিয়াটি হতে পারে।  

সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত এবং স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণা স্বস্তি দিয়েছে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন বা FORDA-কে। প্রতি বছর আনুমানিক ৪৫ হাজার প্রার্থীকে NEET-PG-এর মাধ্যমে স্নাতকোত্তর (PG) ডাক্তার হিসাবে নির্বাচিত করা হয় এবং কাউন্সেলিংয়ে বিলম্বের ফলে ২০২১ সালের মধ্যে কোনও জুনিয়র ডাক্তার নিয়োগ করা হয়নি।

Share this article
click me!