NEET PG: বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের, কাট-অফ মার্কস কমিয়ে দেওয়া হল NEET PG-র

ন্যাশানাল বোর্ড অফ এক্সানমিনেশন সুপার স্পেশালিটি কোর্সের শূন্য আসন পূরণের জন্য অতিরিক্ত মপ আপ রাউন্ড কাউন্সেলিং এর জন্য কাট অপ  কাউন্সেলিংএর জন্য মার্কস কমিয়ে দেওয়া হল। কাট অফ পার্সেন্টাইল  ১৫ শতাংশ কমিয়েছে।

Web Desk - ANB | Published : Jun 16, 2022 3:37 PM IST / Updated: Jun 16 2022, 09:15 PM IST

ন্যাশানাল বোর্ড অফ এক্সানমিনেশন সুপার স্পেশালিটি কোর্সের শূন্য আসন পূরণের জন্য অতিরিক্ত মপ আপ রাউন্ড কাউন্সেলিং এর জন্য কাট অপ  কাউন্সেলিংএর জন্য মার্কস কমিয়ে দেওয়া হল। কাট অফ পার্সেন্টাইল  ১৫ শতাংশ কমিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যের উপস্থিতিতে ও ন্যাশানাল  মেডিক্যাল কমিশনের চেয়ারম্যানের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

মেডিক্যাল কাউন্সেলিং কমিটি জাতীয় শিক্ষা বোর্ডকে সমস্ত বিভাগের জন্য কাটঅফ ১৫ শতাংশ কমানোর নির্দেশ দেওয়ার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্চেই কাটঅফ মার্কস ১৫ পার্সেন্টাইল কমানোর সিদ্ধান্ত সাধারণ ক্যাটাগরির পরীক্ষার্থীদের জন্য। 

পরীক্ষার মাত্র ১০ দিনের মধ্যেই ডাক্তারি পরীক্ষার ফলাফল ঘোষণা হয়েছে। NEET PG পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। সাধারণ বিভাগের কাট-অফ নম্বর ছিল ২৭৫। আর ওবিসি বিভাগে তফশিলি জাতি ও উপজাতির জন্য কাটঅফ নম্বর ২৪৫। পরীক্ষার্থীরে NBE ওয়েব সাইটে পরীক্ষার ফলাফল জানতে পারবে। ৪ জুন তারা রেজাল্ট ডাউনলোড করতে পারেব। 

জাতীয় শিক্ষা বোর্ড কর্তৃপ পরীক্ষাটি নেওয়া হয়েছে। এটি ডাক্তারি স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার জন্য যোগ্যতা অর্জনের পরীক্ষা। গত ২১ মে পরীক্ষা নেওয়া হয়েছে। ফলাফল অনুযায়ী শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। 

স্নাতকোত্তর স্তরে ডাক্তারি পড়ার জন্য যোগ্যতা অর্জন হয়েছিল দেশের ৮৪৯টি কেন্দ্রে। এদিন ফল প্রকাশের পর সংস্থার পক্ষ থেকে সফল শিক্ষার্থীদের অভিনন্দন জানান হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মন্ডব্যও সফল শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি তিনি এনবিইএসএস ইন্ডিয়াকেও স্বাগত জানিয়েছেন। মাত্র ১০ দিনের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করার জন্য। তিনি বলেছেন সংস্থাটি দুর্দান্ত কাজ করেছে। 

 

Share this article
click me!