অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে হিংসাত্মক আন্দোলন বিহারে, জ্বলছে দেশের আরও ৬ রাজ্য

অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ আন্দোলনে প্রথম থেকেই সামিল ছিল বিহার। এদিনও হিংসাত্মক আন্দোলনের ছবি ধরা পড়েছে রাজ্যের প্রায় সর্বত্র।

Saborni Mitra | Published : Jun 16, 2022 2:05 PM IST

অগ্নিপথ প্রকল্পের ঘষণার পর থেকেই যে বিক্ষোভ শুরু হয়েছিল তা এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। বিহার উত্তারখণ্ডসহ মোট সাতটি রাজ্যে এই পরিকল্পনার বিরুদ্ধে পথে নেমেছেন স্থানীয় বাসিন্দা। সেনায় চুক্তির মেয়াদে কাজ পেতে রাজি নয় আন্দোলনকারীরা। বিহার, ঝাড়খণ্ডসহ একাধিক রাজ্যে বিক্ষোভকারীদের দাবি মূলত আর্থিক ভাবে পিছিয়ে পড়ারাই সশস্ত্র বাহিনীতে যোগদান করে নিশ্চিত চাকরির জন্য। কিন্তু সেখানেও যদি চুক্তির ভিত্তিতে মাত্র চার বছরের জন্য নিয়োগ করা হয় তাহলে স্থায়ী কাজ তাদের হাতছাড়া হয়ে যাবে। আর সেই কারণেই কেন্দ্রীয় সরকার এই পরিকল্পনা অবিলম্বে বাতিল করুক, তেমনই দাবি আন্দোলনকারীদের। 

বিহার- অগ্নিপথ প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ আন্দোলনে প্রথম থেকেই সামিল ছিল বিহার। এদিনও হিংসাত্মক আন্দোলনের ছবি ধরা পড়েছে রাজ্যের প্রায় সর্বত্র। বিজেপি বিধায়কের গাড়িতে হামলা চালায় আন্দোলনকারীরা। বিজেপি ব্যানার ও পোস্টার ছিঁড়ে আগুন লাগিয়ে দেওয়া হয়। জাতীয় সড়কের পাশাপাশি রেল অবরোধই করে আন্দোলনকারীরা। বিহারের গোপালগঞ্জে ট্রেনে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে আন্দোলনকারীদের বিরুদ্ধে। আন্দোলনকারী যুবকদের একটাই প্রশ্ন এভাবে সেনায় নিয়োগ করা হবে চার বছর পরে তাদের কী হবে। 

হরিয়ানা- অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে আন্দোলনে উত্তপ্ত হরিয়ানা। রোহতকে সেনা বাহিনীর জন্য প্রস্তুতি নেওয়া এক ছাত্র আত্মহত্যা করেছে বলে অভিযোগ। হতাশায় শচীন গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে বলে অনুমান পুলিশের। অন্যদিকে পালওয়ালে উত্তেজিত পরীক্ষার্থীরা পুলিশের তিনটি গাড়ি পুড়িয়ে দিয়েছে। গুরুগ্রামেই চলছে অবরোধ বিক্ষোভ। 

হিমাচল প্রদেশ- ধর্মশালায় মোদীর সমাবেশে প্রতিবাদ করতে উদ্যোগী হয়েছিল একদল আন্দোলনকারী। কিন্তু আগেই তাদের থামিয়ে দেওয়া হয়।

উত্তর প্রদেশ- তেমন জোরালো আন্দোলন না হলেও উত্তর প্রদেশেও  অগ্নিপথের বিরুদ্ধে স্লোগান উঠেছে। 

মধ্য প্রদেশ- গোয়ালিয়রসহ একাধিক জায়গায় সেনার পরীক্ষায় প্রস্তুতি নেওয়া ছাত্ররা প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়। তারা রাস্তায় টায়ার জালিয়ে আন্দোল করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে পুলিশ। 

রাজস্থান- যোধপুরের রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করে রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির সদস্যরায়বেশ কয়েকটি জায়গায় লুঠপাট হয়েছে বলেও অভিযোগ পুলিশের। 

ঝাড়খণ্ড- বিহারের পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ডেও অগ্নপথ বিরোধী আন্দোলনের রেশ পড়েছে। এখানেই রাস্তা আটকে বিক্ষোভ প্রদর্শন চলছে প্রতিবাদী তরুণদের।  

অগ্নিপথ বিরোধী আন্দোলন নিয়ন্ত্রণে রাখতে ইতিমধ্যেই বিহারের বিস্তীর্ণ এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। নীতিশ কুমারের পুলিশ আন্দোলনকারীদের ওপর লাঠিচার্জ করছে বলে অভিযোগ। যা নিয়ে স্থানীয় বাসিন্দাদেরও ক্ষোভ বাড়ছে সককারের বিরুদ্ধে। 

মঙ্গলবারই ভারতীয় সেনায় চুক্তির ভিত্তিতে নিয়োগের প্রকল্প চালু করেছে। সেনা বাহিনীতে মাত্র চার বছের জন্য নিয়োগ করা হবে। পরবর্তীকালে ইচ্ছুকদের স্থায়ীকরণ করার কথাও বলা হয়েছে। তবে সেটা মাত্র ২৫ শতাংশের জন্যই কার্যকর হবে। যা নিয়ে আপত্তি তুলছে দেশের বিরুদ্ধ এলাকায় সেনার পরীক্ষায় প্রস্তুতি নেওয়া পড়ুয়ারা। 

বিতর্কিত 'অগ্নিপথ' সেনা প্রকল্পের সূচনা, জানুন কীভাবে নিয়োগ করা হবে ৪৫ হাজার 'অগ্নিবীর'

বিয়ের দু-মাসের মধ্যেই আলিয়া ভাট গর্ভাবতী? রণবীর ও তাঁর স্ত্রীকে নিয়ে জল্পনা তুঙ্গে

আজ ফের রাহুল গান্ধীকে তলব ইডি অফিসে, সোমবার টানা ১০ ঘণ্টা জেরা কংগ্রেস নেতাকে

Read more Articles on
Share this article
click me!