Netaji Subhas Chandra Bose : ইন্ডিয়া গেটে নেতাজির স্ট্যাচু, মোদীর সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা শাহ-মালব্যের

চলতি বছরেই নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালন করতে চলেছে গোটা দেশ। আর সেই উপলক্ষেই এবারের প্রজাতন্ত্র দিবসে থাকছে একাধিক চমক।

Jaydeep Das | Published : Jan 21, 2022 4:23 PM IST

১৯৬৮ সালে ইন্ডিয়া গেট থেকে রাজা পঞ্চম জর্জের মূর্তিটি সরিয়ে নেওয়া হয়। এবার সেই জায়গাতেই বসছে ২৮ ফুট উঁচু ও ৬ ফুট দৈর্ঘ্যের নেতাজি মূর্তি(Netaji Subhas Chandra Bose)।  এদিনই টুইট করে একথা জানাতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। এদিন দিনভর এই ইস্যুতেই জোরদার চর্চা চলে গোটা দেশজুড়ে। এদিকে চলতি বছরেই নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালন করতে চলেছে গোটা দেশ। আর সেই উপলক্ষেই এবারের প্রজাতন্ত্র দিবসে থাকছে একাধিক চমক। পাশাপাশি গোটা দেশব্যাপীই নেওয়া হয়েছে একাধিক উদ্যোগ। এদিকে মোদীর ঘোষণার পর থেকেই কেন্দ্রের এই উদ্যোগকে স্বাগত জানাতে দেখা যায় একাধিক নেতা মন্ত্রীকে। টুইট করেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ(Home Minister Amit Shah), পাপাপাশি শুভেচ্ছা বার্তা জানাতে দেখা যায় বিজেপি-র আইটি সেলের প্রধান অমিত মালব্য (Amit Malviya, head of the BJP's IT cell)।

অন্যদিকে এদিন টুইটারে মোদী লেখেন, যে সময়ে গোটা দেশ নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করতে চলেছে তখন আমি আনন্দের সাথে জানাচ্ছি যে ইন্ডিয়া গেটে গ্রানাইট দিয়ে তৈরি তাঁর বিশাল মূর্তি স্থাপন করা হবে। একইসঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেছিলেন যে নেতাজি বসুর বিশাল মূর্তিটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত তাঁর হলোগ্রাম মূর্তিটি একই জায়গায় রাখা থাকবে। ২৩শে জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে আমি হলোগ্রাম মূর্তি উন্মোচন করব।এরপরই টুইট করতে দেখা যায় অমিত শাহকে। সেখানে তিনি লেখেন, "এটা দেশের জন্য একটা বড় খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ জানিয়েছেন নেতাজি সুভাষচন্দ্র বসুর এক বড় মূর্তি বসানো হবে। ঐতিহাসিক ইন্ডিয়া গেটে সেই মূর্তি বসানো হবে। যিনি দেশের স্বাধীনতার জন্য সবকিছু ত্যাগ করেছিলেন, সেই মহান মানুষকে শ্রদ্ধা জানানো হবে।" অন্যদিকে টুইট করতে দেখা যায় অমিত মালব্যকেও।

আরও পড়ুন-দিনে-দুপুরে দুই ভাইকে কুপিয়ে খুন মদ্যপ প্রতিবেশীর, ব্যাপক চাঞ্চল্য সিঙ্গুরে

আরও পড়ুন-৫ বছরের কমবয়সীদের মাস্ক পরার ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত, নয়া নির্দেশিকা কেন্দ্র সরকারের

টুইটারে অমিত মালব্য লেখেন, কোনও সরকার নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি এমন সম্মান দেখায়নি যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার সরকার দেখাচ্ছে। কংগ্রেস তাঁর উত্তরাধিকার চাপা দিয়ে দিয়েছিল। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অস্তিত্বকে নাকচ করতে চেয়েছিলেন। তবে নেতাজি দেশের হৃদয়ে রয়েছেন।" একইসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি স্থাপনের সিদ্ধান্তকে আমি আনন্দের সঙ্গে স্বাগত জানাই। মোদীর এই সিদ্ধান্তে স্বাগত জানাতে দেখা গিয়েছে তৃণমূল সাংসদ সৌগত রায়কে। এই প্রসঙ্গে তিনি বলেন, “নেতাজির স্ট্যাচু বসানোর এটা আনন্দের বিষয়। যে যেখানে নেতাজিকে শ্রদ্ধা জানাতে যা পদক্ষেপ নেবেন দেশপ্রেমিক বাঙালি হিসেবে তা সমর্থন করি।মোদীর সিদ্ধান্তকে স্বাগত জানান অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও।

আরও পড়ুন-কংগ্রেসের মুখ্যমন্ত্রী মুখ কী প্রিয়াঙ্কাই, সাংবাদিকের প্রশ্নের উত্তরে নয়া ইঙ্গিত নেত্রীর

Read more Articles on
Share this article
click me!