Modi to interact DMs:কেন্দ্রীয় প্রকল্পগুলির কী অবস্থা, জেলাশাসকদের সঙ্গে বৈঠক মোদীর

সব স্টেকহোল্ডারদের সাথে একজোটে জেলাগুলিতে বিভিন্ন বিভাগের মাধ্যমে নানা প্রকল্পের সফল বাস্তবায়ন করাই লক্ষ্য কেন্দ্র সরকারের। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, সরকার সারা দেশে বৃদ্ধি ও উন্নয়নের অসামঞ্জস্যতা কাটিয়ে উঠতে ক্রমাগত বেশ কিছু পদক্ষেপ নিয়েছে।

Parna Sengupta | Published : Jan 21, 2022 4:06 PM IST

দেশের বিভিন্ন জেলায় কেন্দ্রীয় সরকারি প্রকল্পগুলি কি অবস্থায় রয়েছে, তা জানতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। সেই তথ্য পেতে ২২শে জানুয়ারি (22nd January) অর্থাৎ শনিবার সকাল ১১টায় দেশের বিভিন্ন জেলার জেলাশাসকদের (DMs) সঙ্গে কথা বলবেন মোদী। জানতে চাইবেন জেলাগুলিতে কেন্দ্রীয় প্রকল্পগুলির কি পরিস্থিতি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আলোচনা চলবে বলে জানানো হয়েছে।   

জেলায় সরকারি প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি ও বর্তমান অবস্থা সম্পর্কে প্রধানমন্ত্রী সরাসরি মতামত নেবেন জেলাশাসকদের থেকে। এই আলোচনাটি জেলাশাসকদের কর্মক্ষমতা পর্যালোচনা করবে বলে মনে করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে যে চ্যালেঞ্জ নিয়ে প্রশাসন কাজ করছে, তা কতটা সফল, সে সম্পর্কেও ধারণা নেবেন প্রধানমন্ত্রী বলে সূত্রের খবর। 

সব স্টেকহোল্ডারদের সাথে একজোটে জেলাগুলিতে বিভিন্ন বিভাগের মাধ্যমে নানা প্রকল্পের সফল বাস্তবায়ন করাই লক্ষ্য কেন্দ্র সরকারের। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, সরকার সারা দেশে বৃদ্ধি ও উন্নয়নের অসামঞ্জস্যতা কাটিয়ে উঠতে ক্রমাগত বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এটি সব নাগরিকের জীবনযাত্রার মান বৃদ্ধি এবং সকলের জন্য উন্নয়ন নিশ্চিত করবে বলে মনে করছে কেন্দ্র সরকার। 

এর আগে নভেম্বর মাসে করোনা টিকাকরণের অগ্রগতি নিয়ে জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। গ্লাসগোতে অনুষ্ঠিত হওয়া জলবায়ু সম্মেলন থেকে ফিরে আসার পরেই যে জেলাগুলিতে করোনা টিকাকরণের হার কম সেই সব জেলার জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেই মত এদিনের বৈঠকে অন্তত ৪০ জেলার জেলাশাসকরা উপস্থিত ছিলেন। পাশাপাশি, উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, তামিলনাড়ুর এম কে স্ট্যালিন, অসমের হেমন্ত বিশ্বকর্মার মত অন্তত ১১ রাজ্যের মুখ্যমন্ত্রীরা। 

প্রধানমন্ত্রী এই বৈঠকে বার্তা দেন ‘‌একদিনে আড়াই কোটি করোনা টিকা দিয়ে আমরা পুরো বিশ্বকে আমাদের ক্ষমতা দেখিয়ে দিয়েছি। ইতিমধ্যেই ১০০ কোটি করোনা টিকাকরণের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে দেশ। এই বিপুল মাত্রায় টিকাকরণ হলেও কোনও রকমের ঢিলেমি দেওয়ার জায়গা নেই। আমাদের লক্ষ্য দেশের সকলকে বিনামূল্যে টিকা দেওয়া। টিকাকরণের বর্তমান সংখ্যা দেখে ঢিলেমি দিলে বড় বিপদ আসার প্রবল সম্ভবানা। বড় ধাক্কা আমাদের মত বিশাল জনসংখ্যার দেশ সামলাতে পারবে না।’‌

Share this article
click me!