২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মদিবসে দেশ জুড়ে শ্রদ্ধা নিবেদন, প্রধানমন্ত্রী মোদীর বিশেষ কর্মসূচি

দিল্লিতে নেতাজির মূর্তির পাশ দিয়ে এগিয়ে যাবে প্রজাতন্ত্র দিবসের মহড়ার প্যারেড। আন্দামান দ্বীপপুঞ্জে নামহীন দ্বীপের নামকরণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 2:33 AM IST / Updated: Jan 23 2023, 08:15 AM IST

"তোমরা আমায় রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেবো", দেশের রাষ্ট্রনায়ক, নেতাজি সুভাষ চন্দ্র বসুর এই স্লোগান আজও দেশের যুবক - যুবতীদের অনুপ্রাণিত করে। আজ ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিন। গোটা ভারতে আজ পালিত হবে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী।

আজ আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের ২১টি নামহীন দ্বীপের নামকরণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বীরবিক্রমী নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রতি শ্রদ্ধা রেখে দেশের ‘পরমবীর চক্র’ সম্মানপ্রাপ্ত বীরেদের নামে নামাঙ্কিত করা হবে এই ২১টি দ্বীপ।

ভারতের ট্যাবলো-বিতর্কে অসন্তুষ্ট হয়েছিলেন নেতাজির কন্যা অনিতা বসু পাফ। অবশেষে, কেন্দ্রীয় পূর্তমন্ত্রকের নেতাজি সুভাষচন্দ্র বসুকে থিমে তৈরি করা ট্যাবলো জায়গা করে নেয় দিল্লির রাজপথে

আজ সকাল সাড়ে ১০ টা থেকে সাধারণতন্ত্র দিবসের প্যারেডের অনুশীলন শুরু হবে দিল্লির বিজয় চক থেকে।কর্তব্য পথ ধরে তা নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তির পাশ থেকে ঘুরে তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ ও নেতাজি সুভাষ মার্গ হয়ে লাল কেল্লার সামনে এসে এই কুচকাওয়াজ শেষ হবে।

নেতাজির জন্মদিবসকে দেশজুড়ে পরাক্রম দিবস হিসেবেও পালন করা হবে। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে সমগ্র দেশজুড়ে শ্রদ্ধা জানানো হবে। কেন্দ্রের তরফে এই দিনটিকে পরাক্রম দিবস হিসাবে পালন করা হবে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আজ মিলিটারি ট্যাটু ও ‘আদি শৌর্য-পর্ব পরাক্রম কা’ নামে একটি আদিবাসী নৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ, ২৩ জানুয়ারি ও ২৪ জানুয়ারি এই অনুষ্ঠান উদযাপিত হবে দিল্লির জওহরলাল নেহেরু স্টেডিয়ামে।

এদিকে খড়গপুর রেল কার্যালয়ে নেতাজির জন্মদিনে ছুটি না দেওয়ায় ক্ষুব্ধ কর্মীরা। পোস্টার দিয়ে প্রতিবাদ জানিয়েছেন ‘আমরা বামপন্থী’ সংগঠনের সদস্যরা। নেতাজির জন্মদিনে ছুটি না দিয়ে আবেগ আঘাত দেওয়া হয়েছে বলে দাবি করেছেন একাংশ কর্মচারী। এটি রেলের সিদ্ধান্ত বলে পাল্টা দাবি করলেন খড়গপুর রেল কার্যালয়ের চিফ ওয়ার্কস ম্যানেজারের।

Share this article
click me!