আঞ্চলিক ভাষায় আদালতের রায়-কেন দাড়ি বাড়াচ্ছেন রাহুল-একনজরে সারাদিনে ঘটে যাওয়া দেশের গুরুত্বপূর্ণ ১০টি খবর

২২শে জানুয়ারি সারাদিন দেশের নানা প্রান্তে কি ঘটল, কোন কোন খবর পেল শিরোনাম, এবার এক নজরে দেখে নিন আগের দিনের ১০টি গুরুত্বপূর্ণ খবর, যা সারা দেশে তোলপাড় ফেলেছে। 

Web Desk - ANB | Published : Jan 22, 2023 7:59 PM IST

১. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সুপ্রিম কোর্টের রায় আঞ্চলিক ভাষায় পাওয়ার ইস্যুতে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সওয়ালের প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী টুইট করেছেন, “সম্প্রতি একটি অনুষ্ঠানে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সুপ্রিম কোর্টের রায় আঞ্চলিক ভাষায় উপলব্ধ করার দিকে কাজ করার কথা বলেছেন। এ জন্য প্রযুক্তি ব্যবহারের পরামর্শও দেন তিনি। এটি একটি প্রশংসনীয় ধারণা ও পরামর্শ, যা অনেক লোককে সাহায্য করবে।

২. ২০২৪ সালে বাংলাদেশে আয়োজিত হবে সাধারণ নির্বাচন। তার আগে নয়াদিল্লিতে আসতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের আমন্ত্রণে জি ২০ শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার উদ্দেশ্যেই তাঁর এই সফর। বাংলাদেশ জি ২০ গোষ্ঠীভুক্ত দেশ নয়। কিন্তু ২০২৩-এ এই আন্তর্জাতিক গোষ্ঠীর সভাপতিত্ব করছে ভারত। সেই উপলক্ষ্যে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের কাছে আমন্ত্রণ পাঠিয়েছিল নয়াদিল্লি, অতিথি হিসাবে সম্মেলনে যোগ দেওয়ার জন্য ঢাকার পক্ষ থেকে এই আমন্ত্রণ স্বীকার করা হয়েছে বলে জানা গেছে।

৩. আলোচনায় রয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। রাহুল গান্ধী এই পদযাত্রার সময় চুল কাটছেন না বা দাড়িও বাড়াচ্ছেন না। সাতই সেপ্টেম্বর ২০২২ থেকে শুরু হওয়া রাহুল গান্ধীর এই রাজনৈতিক যাত্রা পঞ্চম মাসে পৌঁছেছে। এই সময়ে, রাহুল গান্ধী না শেভ করেন, না তিনি তার চেহারা পরিবর্তন করেন। তার নতুন লুক নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছে আলোচনা। মানুষও জানতে চায় কেন তিনি দাড়ি বাড়াচ্ছেন। সেই উত্তর খোদ দিয়েছেন রাহুল,

৪. মাত্র এক দিন আগেই অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা বলেছিলেন, 'কে শাহরুখ খান?'। শাহরুখ খানের পাঠন বিতর্ক নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়েছিল। আর অসমের এই মুখ্যমন্ত্রীর এই মন্ত্যবের পরই তাঁকে ফোন করেছেন শাহরুখ খান। সেই কথাই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন হেমন্ত বিশ্বশর্মা।

৫. তৃণমূল নেতা কুণাল ঘোষ কেসিআরের সমাবেশে যোগ দিয়েছিলেন। তিনি সেখানে বলেন ২০২৪ সালের নির্বাচনের আগে বিরোধী জোটকে দুর্বল করে দিচ্ছে কংগ্রেসের অবস্থান। বিরোধী জোটকে একা করে যাওয়ার জন্য কংগ্রেসকে অভিযুক্ত করেন। তিনি বলেছিলেন, তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী দলগুলির মধ্যে একটি সমন্বয় গড়ে তোলার চেষ্টা করছেন এবং অন্যান্য রাজ্যে একটি যৌথ কর্মসূচি শুরু করেছিলেন। যদিও কংগ্রেসের পক্ষ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

৬. বিজেপি কর্মীরা চলচ্চিত্র নিয়ে অযথা মন্তব্য করবেন না। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজেপির জাতীয় কার্যনির্বাহী সভায় দলীয় কর্মীদের এই পরামর্শ দিয়েছিলেন। মোদীর এই মন্তব্যের ভূয়সী প্রশংসা করেন মোদী-ভক্ত হিসেবে পরিচিত বলিউড সুপারস্টার অক্ষয় কুমার। তিনি বলেন, প্রধানমন্ত্রী হলেন ভারতের সবথেকে প্রভাবশালী ব্যক্তিত্ব। তাই তাঁর কথা যদি কোনও পরিবর্তন আনতে পারে তাহলে তা ফিল্ম ইনডাস্ট্র্রির জন্য দুর্দান্ত একটি বিষয় হবে।

৭. শ্রদ্ধা ওয়াকার হত্যাকাণ্ডে তিন হাজার পাতার চার্জশিট তৈরি করছে দিল্লি পুলিশ। সূত্রের খবর চার্জশিটে ১০০ জন সাক্ষী ছাড়াও ফরেনসিক ও ইলেকট্রনিক্স রিপোর্টকেও আফতাব আমিন পুনাওয়ালার বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে। দিল্লির মেহেরুউলির বাসিন্দা শ্রদ্ধা ওয়াকারকে হত্যার অভিযোগে বর্তমানে জেলবন্দি আফতাব আমিন পুনাওয়ারা।

৮. নন্দীগ্রামে চলছে পরীক্ষাপে চর্চা কর্মসূচি। বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারীর নেতৃত্বেই সম্পন্ন হল এই কর্মসূচি। এই কর্মসূচির আওতায়ই পড়ুয়াদের জন্য বিশেষ ছবি আঁকার প্রতিযোগিতারও আয়োজন করা হল। পরীক্ষাপে চর্চাকে কেন্দ্র করে বিশাল আয়োজন করা হয়েছে। উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। এই উপলক্ষ্যে রবিবার জমজমাট পরিবেশ নন্দীগ্রামে।

৯. ভারতে কুস্তিগিরদের বিক্ষোভের ফলাফলে নতুন সংযোজন। বারংবার যৌন হেনস্থার বিরুদ্ধে রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়া-র প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিং-য়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ধর্নায় বসেছিলেন দেশের পদকজয়ী কুস্তিগিররা। জানুয়ারি মাসে বিক্ষোভে উত্তাল হয়েছিল নয়াদিল্লি। বিক্ষোভকারী কুস্তিগিরদের দাবি ছিল, অবিলম্বে ফেডারেশনের প্রধানের পদ থেকে সরাতে হবে ব্রিজভূষণ শরণ সিংকে। তাঁর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার পর এবার সরানো হল ফেডারেশনের সহ-সভাপতিকে।

১০. কর্ণাটকে ভোটের রণদমামা বেজে গিয়েছে। তারই মাঝে এক জনসফায় বেফাঁস মন্তব্যের জেরে বিতর্কের মধ্যে পড়েছেন বিজেপির প্রাক্তন মন্ত্রী তথা নেতা রমেশ জারকোলি। বিজেপিকে অস্বস্তিতে ফেলে দিয়ে তিনি বলেন, আসন্ন নির্বাচনে ভোট পিছু ৬০০০ টাকা দেবে বিজেপি, যদি সেই ভোট গিয়ে পড়ে গেরুয়া শিবিরের পক্ষে। এই মন্তব্যের পরই নেতার থেকে দূরত্ব বাড়িয়ে নিয়েছে দল।

Share this article
click me!