Starbucks: একদিকে বয়কটের ডাক অন্যদিকে নতুন ভাবনাকে সাধুবাদ, স্টারবাকসের বিজ্ঞাপন ঘিরে দ্বিধাবিভক্ত নেট দুনিয়া, দেখে নিন সেই বিজ্ঞাপন

স্টারবাকসের এই বিজ্ঞাপন ঘিরে রীতিমত দু'ভাগে বিভক্ত নেটপাড়া। একদিকে চলছে বয়কট স্টারবাকস হ্যাশট্যাগ বসিয়ে ট্রেন্ড করা, অন্যদিকে লিঙ্গ পরিবর্তনের থিমে তৈরি কফি শপের বিজ্ঞাপনকে স্বাগত জানাচ্ছে আর একদল।

Web Desk - ANB | Published : May 12, 2023 4:48 PM IST

স্টারবাকস কফি শপের বিজ্ঞাপন ঘিয়ে জোড় বিতর্ক নেট দুনিয়ায়। এমনকী স্টারবাকস বয়কটের ডাক দিচ্ছেন দেশের একদল নাগরিক। অভিযোগ বিজ্ঞাপনের মাধ্যমে ভারতীয় সংস্কৃতি এবং ভাবাবেগে আঘাত করা হয়েছে। লিঙ্গ পরিবর্তনের থিমে তৈরি এই বিজ্ঞাপন নিয়ে আপত্তি জানাচ্ছেন নেটিজেনদের একাংশ। অন্যদিকে আবার অনেকেই স্টারবাকসের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। স্টারবাকসের এই বিজ্ঞাপন ঘিরে রীতিমত দু'ভাগে বিভক্ত নেটপাড়া। একদিকে চলছে বয়কট স্টারবাকস হ্যাশট্যাগ বসিয়ে ট্রেন্ড করা, অন্যদিকে লিঙ্গ পরিবর্তনের থিমে তৈরি কফি শপের বিজ্ঞাপনকে স্বাগত জানাচ্ছে আর একদল।

তবে ঠিক কী এমন দেখানো হয়েছে এই বিজ্ঞাপনে? যে রাতারাতি দেশজুড়ে স্টারবাকসকে বয়কট করার হিড়িক উঠল? লিঙ্গ পরিবর্তনের পর প্রথমবারের জন্য বাবা-মায়ের সঙ্গে সন্তানের দেখা হওয়া নিয়ে তৈরি বিজ্ঞাপনটি। এই নতুন বিজ্ঞাপনের থিম #itstartswithyourname। বিজ্ঞাপনটিতে দেখানো হচ্ছে, এক প্রবীণ দম্পতি স্টারবাকসে বসে তাঁদের সন্তানের জন্য অপেক্ষা করছ। বয়স্ক ব্যক্তি তাঁর ছেলে অর্পিতকে ফোন করছেন। ভদ্রলোকের স্ত্রী তাঁকে বোঝাচ্ছে এবার যেন সে তাঁর সন্তানকে মেনে নেন। স্ত্রীর কথা শুনে ভদ্রলোক আরও একটু অস্থির হয়ে উঠছেন। এরইমধ্যে স্টারবাকসের আউটলেটে প্রবেশ করে এক তরুণী। লিঙ্গ পরিবর্তনের পর প্রথমবার মা-বাবার সঙ্গে দেখা করতে এসেছেন অর্পিতা। সন্তানের যৌন সত্তা মেনে নিতে খানিকটা অস্বস্তিতেই ছিলেন অর্পিতার বাবা। অবশেষে তাঁরও মন গলে, মেয়েকে মেনে নেন তিনি। বিজ্ঞাপনের শেষে অর্পিতার বাবা বলেন,'নামের শেষে একটা 'এ' যুক্ত হলেই কি আর সব বদলে যায়? আমার কাছে আমার সন্তান ঠিক আগের মতোই আছে।'

 

 

স্টারবাকসের এই বিজ্ঞাপনটি ভাইরাল হতেই শোরগোল পড়ে যায়। একদিকে যেমন একদল সমাজের বেড়া ভেঙে নতুন চিন্তাধারার জন্য সাধুবাদ দিলেন, অন্যদিকে আবার প্রতিবাদের রোল উঠল আর এক অংশের মধ্যে। অভিযোগ বিজ্ঞাপনের মাধ্যমে ট্রান্সজেন্ডার এবং রূপান্তরকামীদের প্রোমট করচে এই কোম্পানি। একে সামাজিক অবক্ষয় বলেও দাগিয়ে দিচ্ছেন অনেকেই। আবার অনেকের মতে কফি শপের বিজ্ঞাপনের সঙ্গে কোনওভাবেই লিঙ্গ পরিবর্তনের বিষয়টি মেলানো যায় না।

Share this article
click me!