সমালোচকদের মুখের ওপর জবাব ভারতের, মোদীর বালি ঘোষণার সমালোচনার কড়া প্রতিক্রিয়া নয়াদিল্লির

প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য যে 'এটি যুদ্ধের যুগ নয়' সকলের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছে। আমাদের প্রচেষ্টা ছিল G20 অর্থমন্ত্রীদের বৈঠকে বালির সম্মতি প্রদর্শন করা। বালি ডিক্লারেশনে এ কথা তুলে ধরা হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 4:43 PM IST

গত বছর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত G-20 শীর্ষ সম্মেলনের বালি ঘোষণার সমালোচনার জবাব দিয়েছে ভারত। ভারত বলেছে যে তাদের আলোচনায় ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। মঙ্গলবার সূত্র জানিয়েছে যে আমরা বালি ঘোষণায় কিছু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং পক্ষপাতদুষ্ট মন্তব্য দেখেছি। যদিও সত্যটি রয়ে গেছে যে এটি ভারতের সুচিন্তিত এবং ভারসাম্যপূর্ণ অবস্থান যা বালি ঘোষণা তৈরিতে অবদান রেখেছে।

দিল্লির সূত্র আরও জানায়, বিশেষ করে প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য যে 'এটি যুদ্ধের যুগ নয়' সকলের কাছে অত্যন্ত প্রশংসিত হয়েছে। আমাদের প্রচেষ্টা ছিল G20 অর্থমন্ত্রীদের বৈঠকে বালির সম্মতি প্রদর্শন করা। বালি ডিক্লারেশনে এ কথা তুলে ধরা হয়েছে। তাই এর যে কোনো সমালোচনা ভুল এবং বাস্তবসম্মতভাবে অযৌক্তিক।

আসলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জি-২০ সদস্য দেশগুলো ঘোষণার কিছু বিষয়ে একমত হতে পারেনি। এই বিষয়গুলির কারণে, ১৫ দফা মন্ত্রী পর্যায়ের আলোচনা সত্ত্বেও পুরো সংগঠনটি দুটি শিবিরে বিভক্ত ছিল। পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যারা, তারা কোনো ঘোষণা ছাড়াই শীর্ষ সম্মেলনের উপসংহারে প্রস্তুত ছিল। এর পর ভারত অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গে একযোগে চেষ্টা করে।

চিনের বিদেশমন্ত্রী কুইন গ্যাং ভারতে G20 বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন

চিনের বিদেশমন্ত্রী কুইন গ্যাং ২ মার্চ ভারত সফরে আসছেন। তাঁর ভারত সফরের উদ্দেশ্য হল এখানে G20 বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়া। এই সময়ে, তিনি বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সাথে তার প্রথম দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। গত বছরের ডিসেম্বরে বিদেশমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ওয়াং ইয়ের স্থলাভিষিক্ত হওয়ার পর এটি হবে কুইনের প্রথম ভারত সফর।

এর আগে, প্রাক্তন বিদেশমন্ত্রী ওয়াং সীমান্ত প্রক্রিয়া নিয়ে বিশেষ প্রতিনিধিদের আলোচনায় অংশ নিতে ২০১৯ সালে ভারত সফর করেছিলেন। এর পরে, ২০২২ সালে, তিনি নয়াদিল্লি সফর করেন। উল্লেখ্য, কুইন এর আগে আমেরিকায় চিনের রাষ্ট্রদূত হিসাবে কর্মরত ছিলেন। বর্তমানে তাঁকেই চিনের বিদেশমন্ত্রী হিসাবে নিয়োগ করা হয়। চিনের সঙ্গে ভারতের নানা ক্ষেত্রে সমস্যার মধ্যেই চিনে বিদেশমন্ত্রীর চেয়ারে বসেছেন কুইন গ্যাং। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিকায় এবার জি-২০ সম্মেলন। সেক্ষেত্রে এবার চিনের বিদেশমন্ত্রী সেখানে কী বক্তব্য রাখেন সেদিকেও আগ্রহ অনেকের।

মঙ্গলবার চিনের বিদেশমন্ত্রকের তরফে সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের বিদেশমন্ত্রীর তরফে নিমন্ত্রণ করা হয়েছে, চিনের বিদেশমন্ত্রী কুইন গ্য়াং ২ মার্চ নিউ দিল্লিতে জি ২০ মিটিংয়ে অংশ নেবেন।

Share this article
click me!