চিনকে জবাব মোদী সরকারের, অরুণাচল প্রদেশের দেশের সবথেকে উঁচু বাঁধ ও জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করছে ভারত

ভারত অরুণাচলপ্রদেশের দিবাং নদীর ওপর তৈরি করছে জলবিদ্যুৎ প্রকল্প। এই প্রকল্পের জন্য তৈরি বাঁধ দেশের সবথেকে উঁচু বাঁধ হবে।

 

Web Desk - ANB | Published : Feb 28, 2023 3:36 PM IST

এবার চিনের পাল্টা ভারতও সীমান্ত এলাকার জীবনযাত্রার মান উন্নত করতে একাধিক প্রকল্পের কাজ শুরু করেছে। ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে চিনারে সীমান্তবর্তী এলাকায় জলবিদ্যুৎ প্রকল্প দিবাং-এর অনুমোদন করেছে। সংবাদ সংস্থা ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী উত্তর-পূর্ব পার্বত্য এলাকায় ন্যাশানাল পাওয়া কর্পোরেশন লিমিটেড এই প্রকল্পটি তৈরি করবে।

জলবিদ্যুৎ প্রকল্প সম্পর্কে রইল বিস্তারিত তথ্যঃ

১. ২৮৮০ মেগাওয়াটের দিবাং জলবিদ্যুৎ প্রকল্পটি তৈরি হবে অরুণাচল প্রদেশের। দিবাং উপত্যকা জেলার দিবাং নদীর উপরে এটি তৈরি হবে। খরচ হবে ৩১৯ কোটি টাকা। এটি করতে প্রায় ৯ বছর সময় লাগবে।

২. প্রকল্পটির লক্ষ্য একটি ২৭৮ মিটার উচ্চ কংক্রীটের গ্র্যাভিটি ড্যাম তৈরি করা হবে। ৯ মিটার ব্যাসের ৩০০ মিটার থেকে ৬০০ মিটার পর্যন্ত দৈর্ঘ্যের ৬ নং হর্সশু আকৃতির হেডরেস টানেল ও একটি ভূগর্ভস্থ পাওয়ার হাউস তৈরি করা হবে। ৬ নম্বর হর্সশু টানেলের দৈর্ঘ্য ৩২০ মিটার থেকে ৪৭০ মিটার হবে। ব্যাস হবে ৯ মিটার।

৩. এই প্রকল্পের প্রাথমিক উদ্দেশ্য হল বন্যা নিয়ন্ত্রণ করা। স্টোরেজের ওপর জোর দেওয়া। বিদ্যুৎ প্রকল্পের জন্য যে বাঁধটি তৈরি হবে তার দৈর্ঘ্য ২৭৮ মিটার লম্বা। নির্মাণের পর এটি ভারতের সবথেকে উঁচু বাঁধ হবে।

৪. অরুণাচল প্রদেশের সরকার ১৩৪৬.৭৬ mu বা প্রকল্পের ব্যায়ের ১২ শতাংশ খরচ পাবে।

৫. একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযাযী প্রকল্পের পাশাপাসি ২৪১ কোটি টাকা এলাকার মানুষের সামাজিক উন্নয়নে খরচ করা হবে। পাশাপাশি সাংস্কৃতিক পরিচয় রক্ষার পরিকল্পনায় ৩২৭ লক্ষ টাকাও খরচ করা হবে।

৬. প্রতিবেশী চিন এই এলাকায় একাধিক গ্রাম তৈরি করছে। পাশাপাশি এলাকায় উন্নয়নের জন্য রাস্তাও তৈরি করছে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও পরিকল্পনা করেছেন সীমান্তবর্তী এলাকায় উন্নয়নের জোর দেওয়া হবে। পাশাপাশি সীমান্তবর্তী এলাকায় কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে। যাতে স্থানীয়দের চাকরির জন্য অন্যত্র যেতে হবে না।

লাদাখ ও অরুণাচল প্রদেশে চিনা আগ্রাসনের কারণে ভারত আর চিনের মধ্যে চাপান উতোর বেড়েছে। গালওয়ান সংঘর্ষ তা আরও বাড়িয়ে দিয়েছে। এই অবস্থায় চিন যেমন সীমান্ত উন্নয়নে জোর দিচ্ছে তেমনই ভারতও সীমান্ত উন্নয়নে জোর দিচ্ছে।  তাই এই প্রকল্প ভারতের জন্য রীতিমত গুরুত্বপূর্ণ বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। 

আরও পড়ুনঃ

BREAKING NEWS: কেজরিওয়ালের মন্ত্রিসভা থেকে পদত্যাগ মণীশ সিসোদিয়া ও সত্যেন্দ্র জৈনের

শিক্ষা থেকে ব্যবসা- যে ৭টি উপায়ে ভারতীয় মুসলমানরা দেশের সেবা করছে ও করতে পারে

Times Now ETG: ত্রিপুরায় BJP-র ঘাড়ে নিঃশ্বাস ফলবে বামেরা, মেঘালয়ে ত্রিশঙ্কু - নাগাল্যান্ডে বিজেপি জোটের জয়

 

Share this article
click me!