ড্রোন ব্যবহার করতে গেলে এবার থেকে মানতে হবে এইসব নিয়ম, কড়া কেন্দ্র

বৃহস্পতিবার প্রকাশিত হল Drone Rules, 2021। এবার থেকে বাণিজ্যিক বা ব্যক্তিগত কোনও কাজে ড্রোন ব্যবহার করার আগে এই নিয়ম মেনে চলতে হবে।

Parna Sengupta | Published : Aug 26, 2021 9:32 AM IST

অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের পক্ষ থেকে প্রকাশিত ড্রোন বিধি। বৃহস্পতিবার প্রকাশিত হল Drone Rules, 2021। এবার থেকে বাণিজ্যিক বা ব্যক্তিগত কোনও কাজে ড্রোন ব্যবহার করার আগে এই নিয়ম মেনে চলতে হবে। এই নতুন বিধি পুরোনো Unmanned Aircraft Systems Rules 2021-এর বদলে ব্যবহার হবে বলে নির্দেশ দিয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। 

ড্রোন বিধিমালায় যেসব মূল বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে তা হল

১. এবার থেকে ড্রোনগুলির একটি সনাক্তকরণ নম্বর বা আইডি প্রয়োজন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজিটাল স্কাই প্ল্যাটফর্মে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে ড্রোনটির একটি ইউনিক আইডি তৈরি করতে হবে। তারপরেই সেটিকে ব্যবহার করা যেতে পারে। 

২. এই বিধির আওতায় ড্রোনের কভারেজ ৩০০ কেজি থেকে বাড়িয়ে ৫০০কেজি করা হয়েছে যাতে ভারী প্লেলোড বহনকারী ড্রোন এবং ড্রোন ট্যাক্সি অন্তর্ভুক্ত করা হয়।

৩. ফর্ম/অনুমতির সংখ্যা ২৫ থেকে কমিয়ে ৫ করা হয়েছে।

৪. লাইসেন্স ইস্যু করার আগে কোন নিরাপত্তা ছাড়পত্র প্রয়োজন নেই।

৫. অনুমতিগুলির জন্য ফি হ্রাস করা হয়েছে।

৬. ড্রোন বিধিমালার অধীনে সর্বোচ্চ শাস্তি, কমিয়ে এক লক্ষ টাকা করা হয়েছে। 

৭. সবুজ, হলুদ ও লাল নির্দেশিত অঞ্চল গুলির সাথে ইন্টারঅ্যাকটিভ আকাশসীমা মানচিত্র ডিজিটাল স্কাই প্লাটফর্মে প্রদর্শিত হবে।

৮. হলুদ বা ইয়ালো জোন বিমানবন্দর পরিধি ৪৫ কিলোমিটার থেকে কমে ১২ কিলোমিটার হয়েছে।

৯. বিমানবন্দর পরিধি থেকে ৮ থেকে ১২ কিলোমিটারের মধ্যে সবুজ অঞ্চলগুলিতে ৪০০ এবং ২০০ ফুট পর্যন্ত কোন ফ্লাইটের অনুমতির প্রয়োজন নেই।

১০. অবাণিজ্যিক ব্যবহারের জন্য মাইক্রো ড্রোন, ন্যানো ড্রোন এবং গবেষণা ও উন্নয়ন সংস্থা গুলির জন্য কোন পাইলট লাইসেন্সের প্রয়োজন নেই।

নতুন ড্রোন বিধিকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন দেশের নিরাপত্তা ব্যবস্থায় এটি একটি ল্যান্ডমার্ক। 

উল্লেখ্য, ১৫ই জুলাই, কেন্দ্র নতুন ড্রোন বিধি নিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করেছিল। ৫ই অগাষ্ট পর্যন্ত স্টেকহোল্ডার এবং শিল্পপতিদের মতামত আমন্ত্রণ জানিয়েছিল।

Share this article
click me!