New Parliament Building: নয়া সংসদ ভবনে স্থাপিত হল 'সেঙ্গোল', পুজো শেষে রাজদণ্ডকে সাষ্টাঙ্গে প্রণাম মোদীর

সেঙ্গোল স্থাপনের আগেই শুরু হয় পুজো, যোগ্য। পাশাপাশি বসেই পুজোয় অংশ নিলেন মোদী এবং ওম বিড়লা।

Web Desk - ANB | Published : May 28, 2023 3:09 AM IST / Updated: May 28 2023, 08:45 AM IST

নতুন সংসদ ভবনে স্থাপিত হল সেঙ্গোল। রবিবার সকালে পুজা অনুষ্ঠানের মধ্য দিয়ে স্থাপিত হল পরিত্র সেঙ্গোল। এদিন সকালেই নয়া সংসদভবনচত্বরে পৌঁছন প্রধানমন্ত্রী মোদী এবং লোকসভার স্পিকার ওম বিড়লা। সেঙ্গোল স্থাপনের আগেই শুরু হয় পুজো, যোগ্য। পাশাপাশি বসেই পুজোয় অংশ নিলেন মোদী এবং ওম বিড়লা। পুজোর পরে সামনে রাখা 'সেঙ্গল'কে সাষ্টাঙ্গে প্রণাম করলেন প্রধানমন্ত্রী। এরপরই তাঁর হাতে 'সেঙ্গল' তুলে নাম অধিনাম পুরোহিতরা। নতুন সংসদ ভবনে লোকসভার স্পিকারের আসনের কাছেই স্থাপন করা হয় সোনার রাজদণ্ড 'সেঙ্গল'।

 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার নতুন সংসদ ভবন উদ্বোধনের আগেই তাঁর নিজের বাসভবনে অধিনামদের সঙ্গে দেখা করেন। তাঁর আশীর্বাদন গ্রহণ করেন। সঙ্গে ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাশাপাশি তাঁদের হাত থেকে সেঙ্গোল তুলে নেন। এটিকে ব্রিটিশ ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবেই দাবি করছে বিজেপি। যদিও এই দাবি মানতে নারাজ কংগ্রেস। কংগ্রেস জানিয়েছে এমন কোনও ঐতিহাসিক তথ্য নেই যেখানে সেঙ্গোলকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়। যাইহোক কেন্দ্রীয় সরকার জানিয়েছে নতুন সংসদ ভবনে স্পিকারের পাশেই রাখা হবে এই সেঙ্গোল। রবিবার অর্থাৎ ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তামিলনাড়ু থেকে এসেছেন অধিনামরা। তাঁরা মোদীর সঙ্গে তাঁর বাসভবনে দেখা করে মন্ত্র পাঠ করেন। সেইসঙ্গে রাজক্ষমতার প্রকীত সেঙ্গোল তাঁর হাতে তুলে দেন। তাঁরা মোদীর জন্য বিশের কিছু উপহারও এসেছিলেন। সেগুলিও তাঁকে দেন। যাইহোক মোদী তাঁদের আশীর্বাদ চেয়েছিলেন। এই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন নতুন সংসদ ভবন প্রতিটি ভারতবাসীকে গর্বিত করছে। কনুত একটি কমপ্লেক্সের একটি ভিডিও শেয়ার করেন তিনি।

 

Share this article
click me!