দুর্দান্ত পরিষেবা নিয়ে আসছে ভারতীয় রেল, থাকলে AC বিশ্রামাগার থেকে শুরু করে ধ্যানঘর

বর্তমানে অভিযোগ উঠেছে লোকো পাইলটদের কঠিন আর টানা ডিউটি শিডিউলের মধ্যে দিয়ে যেতে হয়। সেই কারণেই তাঁর বিশ্রামের ওপর জোর দিয়েছে ভারতীয় রেল।

 

Saborni Mitra | Published : Jul 18, 2024 12:11 PM IST

একের পর এক দুর্ঘটনায় যখন জেরবার ভারতীয় রেল, তখনই নতুন পরিষেবা নিয়ে আসার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। যার অধিকাংশই ভারতীয় রেলের চালক বা লোকো পাইলটদের জন্য। কারণ যখনই কোনও ট্রেন দুর্ঘটনা ঘটে তখনই তার দায় অনেকটা বর্তায় লোকো পাইলটদের ওপর। আর সেই কারণেই তাদের জন্যই বিশেষ পরিষেবা আনছে ভারতীয় রেল।

বর্তমানে অভিযোগ উঠেছে লোকো পাইলটদের কঠিন আর টানা ডিউটি শিডিউলের মধ্যে দিয়ে যেতে হয়। সেই কারণেই তাঁর বিশ্রামের ওপর জোর দিয়েছে ভারতীয় রেল। লোকো পাইলটদের জন্য অত্যাধুনিক বিশ্রামাগার তৈরি করা হচ্ছে। মালদা ডিভিশনের শীতাতপ নিয়ন্ত্রিত ক্রু রানাং রুম তৈরি হয়েছে লোকো পাইলটদের ডিউটি শেষে বিশ্রামের জন্য। এতদিন এজাতীয় কোনও পরিকাঠামো ছিল না। ডিউটির পর বিশ্রামের জন্য কোনও সুব্যবস্থা ছিল না। এতদিন পর্যন্ত স্টেশনগুলিতে যে বিশ্রামাধার ছিল তার মান ছিল অত্যন্ত নিম্ন। পরিষেবাও যথাযথ ছিল না। এবার সেই বিশ্রামাগারই সময়ের সঙ্গে তাল মিলিয়ে বদলে ফেলার চেষ্টা করছে রেল।

Latest Videos

ট্রেন চালকদের জন্য বিশেষ বিশ্রামাগারে থাকবে আরামদায়ক বিছানা, শৌচাগার। লোকো পাইলটদের মানসিক শান্তির জন্য থাকছে মেডিটেশন রুম। ভারতীয় রেলের পক্ষ থেকে লোকো পাইলটদের সুবিধের জন্য ট্রেনের ইঞ্জিনেও বসান হচ্ছে শৌচাগার। ইঞ্জিনে লোকো পাইলটদের বসার জায়গা এসে বসানোর পরিকল্পানাও নিয়েছে ভারতীয় রেল। লোকো পাইলটদের জন্য এই পরিষেবা চালু করা হচ্ছে। যাকে অনেকেই স্বাগত জানিয়েছে। রেলের যাত্রী পরিষেবা নিয়ে অনেক প্রশ্ন উঠছে। তারই মধ্যে কর্মীদের জন্য এজাতীয় পরিষেবা রেলে বড় পরিবর্তন আনতে পারে বলেও অনেকেই মনে করছে। 

 

Share this article
click me!

Latest Videos

এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
রাত জেগে চলল মশাল মিছিল! আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে জনগণ | RG Kar Protest
'উনি রুট জ্যাম করে মানুষকে ক্ষেপিয়ে গেছেন' Suvendu-কে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরালেন স্থানীয়রা
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar