চলতি বছরে ডিসেম্বরের শুরুতেই চালু হচ্ছে নতুন সিম কার্ডের নিয়ম, এক নজরে জেনে নিন নির্দেশিকা

দেশ জুড়ে সিম কার্ডের জালিয়াতি রুখতে নয়া নিয়ম আনতে চলেছে ভারতের ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন।

Sahely Sen | Published : Nov 18, 2022 4:56 AM IST

মোবাইলের সিম কার্ড বদল করলে সংশ্লিষ্ট নম্বরে আগামী ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখা হবে বার্তা পাঠানোর সুবিধা। বার্তা আসা অথবা পাঠানো, উভয় ক্ষেত্রেই এই পরিষেবা নির্দিষ্ট সময় পর্যন্ত স্থগিত রাখা থাকবে। দেশ জুড়ে সিম কার্ডের জালিয়াতি রুখতে এই নয়া নিয়ম আনতে চলেছে ভারতের ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন।

নয়া সিম সংক্রান্ত বিষয়ে টেলিযোগাযোগ বিভাগের নতুন নির্দেশিকায় জানানো হয়েছে এই বিশেষ নিয়ম। এতে উল্লেখ করা রয়েছে যে, কোনও ব্যক্তি তাঁর নম্বরে সিম কার্ড বদল বা নম্বর বদলের রিকোয়েস্ট পাওয়ার পরে টেলিকম কোম্পানির তরফ থেকে সেই গ্রাহকের কাছে বাধ্যতামূলকভাবে একটি অ্য়ালার্ট পাঠানো হবে। এরপর ওই সিম কার্ডধারী ব্যক্তি একটি আইভিআরএস (ইন্টার‍্যাক্টিভ ভয়েস রেসপন্স) কল, অর্থাৎ সংস্থা পক্ষ থেকে আসা একটি সিস্টেম জেনারেটেড ফোন কল রিসিভ করে নিশ্চিত করবেন যে তিনিই এই সিম কার্ড পরিষেবা পাওয়ার জন্য আবেদন করেছিলেন।

সম্প্রতি সমস্ত টেলিকম অপারেটরদের এই সংক্রান্ত নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে। নতুন পদ্ধতির মধ্য দিয়ে পরিষেবা চালানো হলে সিম কার্ডের গ্রাহকের সুরক্ষা বেড়ে যাবে বলে জানিয়েছে কেন্দ্র। কোনও ব্যক্তি দেশের অভ্যন্তরে অন্য কারুর নাম নিয়ে বা পরিচয় গোপন করে সিম কার্ডের বা নম্বরের অপব্যবহার করতে পারবেন না। এক্ষেত্রে টেলিকম কোম্পানি টেলিযোগাযোগ বিভাগকে জানিয়ে দিয়েছে যে, এই গোটা পদ্ধতির মধ্য়ে কোথাও যদি কোনও গ্রাহক তাঁর সিম কার্ড আপগ্রেড করার বিষয়ে আপত্তি তোলেন, তাহলে টেলিকম অপারেটরকে তৎক্ষণাৎ সম্পূর্ণ পদ্ধতি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ফোন নম্বর জাল করে বিভিন্ন অসামাজিক কাজকর্ম পাকড়াও করতে বা রুখে দিতে ভারত সরকারের পক্ষ থেকে চালু হচ্ছে এই বিশেষ উদ্যোগ।  টেলিকম দফতর সূত্রে জানানো হয়েছে যে, ভারতে সাইবার প্রতারণা ও সিম জালিয়াতি সংক্রান্ত অপরাধ দমন করতে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন দফতরের তরফে এয়ারটেল, জিও, ভোডাফোন, আইডিয়া, এই সমস্ত সংস্থাকে আগামী ১৫ দিনের জন্য সময় দেওয়া হয়েছে। এই ১৫ দিনের মধ্যেই সংস্থাগুলিকে নতুন সিম কার্ডের নিয়মকে লাগু করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-
বারাণসীর সঙ্গে তামিলনাড়ুর যোগ, 'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর লক্ষ্যে কাশী তামিল সঙ্গমে নরেন্দ্র মোদী
মেরামতির কাজের দরুন ফের রেল পরিষেবায় ব্যাঘাত, খড়গপুর থেকেও বাতিল হবে একাধিক লোকাল ট্রেন
বাংলায় পারদ পতন অব্যাহত রয়েছে, জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস জানতে দেখে নিন আজকের আবহাওয়ার খবর

Share this article
click me!