বারাণসীর সঙ্গে তামিলনাড়ুর যোগ, 'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর লক্ষ্যে কাশী তামিল সঙ্গমে নরেন্দ্র মোদী

অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হল, তামিলনাড়ু এবং কাশীর মধ্যে পুরনো সম্পর্কগুলিকে পুনঃআবিষ্কার, উদযাপন এবং পুনঃনিশ্চিত করা।

Sahely Sen | Published : Nov 18, 2022 3:57 AM IST / Updated: Nov 18 2022, 09:29 AM IST

উত্তর ও দক্ষিণ ভারতকে জুড়ে দিতে উত্তর প্রদেশের বারাণসীতে আয়োজিত হয়েছে কাশী-তামিল সঙ্গম। উৎসবটি চলবে আগামী এক মাস ব্যাপী। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের অ্যাম্ফিথিয়েটার মাঠে এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অংশ হিসাবে বারাণসী এবং তামিলনাড়ুর মধ্যে যোগস্থাপন করাই এই অনুষ্ঠানের মূল লক্ষ্য। ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ বোধের উদযাপন, তামিল ভাষা ও সংস্কৃতিকে উপস্থাপন করার লক্ষ্যে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত এক মাস ধরে এই উৎসব চলবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। এই ৩০ দিন ধরে এই অনুষ্ঠানে প্রায় ৫১টি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হল, তামিলনাড়ু এবং কাশীর মধ্যে পুরনো সম্পর্কগুলিকে পুনঃআবিষ্কার, উদযাপন এবং পুনঃনিশ্চিত করা। বারণসীর চেয়ারম্যান বিদ্যাসাগর রাই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধনী অনুষ্ঠানে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা প্রেস বিবৃতিতে বলা হয়েছে, এই কর্মসূচির লক্ষ্য হল এই দুই অঞ্চলের পণ্ডিত, ছাত্র, দার্শনিক, ব্যবসায়ী, কারিগর, শিল্পী প্রভৃতি সহ সমাজের সর্বস্তরের মানুষদের একত্রিত হওয়া এবং তাঁদের জ্ঞান ও নিজেদের সংস্কৃতি ভাগ করে নেওয়ার সুযোগ দেওয়া এবং একে অপরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়ার পরিসর তৈরি করে দেওয়া।

নরেন্দ্র মোদী জানিয়েছেন, “তামিলনাড়ু থেকে আড়াই হাজারেরও বেশি প্রতিনিধি কাশী সফর করবেন। তাঁরা একই ধরনের বাণিজ্য, পেশা এবং আগ্রহশীল স্থানীয় মানুষদের সাথে যোগাযোগ করতে সেমিনার, সাইট ভিজিট ইত্যাদি অনুষ্ঠানে অংশ নেবেন।”

তিনি আরও জানিয়েছেন যে, উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে, ২১৬ জনের প্রথম প্রতিনিধি দল বৃহস্পতিবার তামিলনাড়ু থেকে যাত্রা করবেন এবং শুক্রবার রাতে তাঁরা বেনারস রেলওয়ে স্টেশনে পৌঁছবেন। সেই অনুসারে ১৭ নভেম্বর তামিলনাড়ুর মাননীয় রাজ্যপাল শ্রী আর.এন. রবি ও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মুরুগান চেন্নাই এগমোর রেলস্টেশন থেকে কাশী তামিল সঙ্গম-এর প্রতিনিধিদের প্রথম ট্রেনটির যাত্রার সূচনা করেছেন।

কাশীতে উত্তর ও দক্ষিণ, উভয় ভারতের তাঁত, হস্তশিল্প, ওডিওপি পণ্য, বই, তথ্যচিত্র, রন্ধনপ্রণালী, শিল্পকলা, ইতিহাস, পর্যটন স্থান ইত্যাদির মাসব্যাপী প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন-
মেরামতির কাজের দরুন ফের রেল পরিষেবায় ব্যাঘাত, খড়গপুর থেকেও বাতিল হবে একাধিক লোকাল ট্রেন
বাংলায় পারদ পতন অব্যাহত রয়েছে, জাঁকিয়ে শীত পড়ার পূর্বাভাস জানতে দেখে নিন আজকের আবহাওয়ার খবর
একটি সাইকেলে ১০ সওয়ারি, ১ জন চালক আর তাঁর ঘাড়েপিঠে ৯ জন যাত্রী দেখে হতবাক নেট পাড়া

Share this article
click me!