আগামী পাঁচদিন স্বস্তির নিঃশ্বাস, তাপপ্রবাহের দুর্যোগ কেটে বৃষ্টির পূর্বাভাস রাজ্যের জন্য

তাপপ্রবাহের ফাঁড়া কেটেছে রাজ্যের জন্য। ভারতের আবহাওয়া দফতর বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টির হতে পারে। শিলাবৃষ্টির সতর্কতারও জারি।

 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 2:33 PM IST / Updated: Apr 22 2023, 09:19 PM IST

অবশেষে স্বস্তির কথা শোনাল মৌসম ভবন। আগামী পাঁচ দিন স্বস্তির নিঃশ্বাস নিতে পারবে দেশবাসী। কারণ আমাগী পাঁচ দিনে দেশের বেশিরভাগ অংশে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে না। যার অর্থ বৃহস্পতিবার পর্যন্ত অস্বস্তি কাটিয়ে স্বাভাবিক থাকবে দেশ। যারমধ্যে অবশ্যই সুখবর রয়েছে পশ্চিমবঙ্গের জন্য কারণ টানা সপ্তাহখানেক ধরেই এই রাজ্যের অধিকাংশ জেলায় তাপপ্রবাহ হয়েছে। যার কারণে অস্বস্তি বেড়েছে। তবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্বাভাবিক থাকার পাশাপাশি বিক্ষিপ্ত বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে রাজ্যের জন্য।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছেন, একটি ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম মদ্যপ্রদেশের তামিলনাড়ুর মধ্যে অবস্থান করছে। যার প্রভাব পড়বে তেলাঙ্গনাতেও। অন্যদিকে বেসরকারি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এটি উত্তর -পূর্ব বিহার থেকে ঝাড়খণ্ড হয়ে ওড়িশা পর্যন্ত বিস্তৃত। আবহাওয়া বিশেষজ্ঞদের কথায় এই ঘূর্ণাবর্তের কারণে আকাশ সাধারণত মেঘলা থাকবে । বিক্ষিপ্ত বৃষ্টির কারণেই তাপমাত্রা কিছুটা কমবে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে।  দ৭িণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। রাজ্যের অধিকাংশ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রির অনেকটাই নিচে থাকবে। যদিও শুক্রবার থেকেই তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিম্নগামী রাজ্যে।  অধিকাংশ জেলার তাপমাত্রা ৩৫ থেকে ৩৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। কলকাতার তাপমাত্র ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় মাত্র ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭১ শতাংশ। যা অস্বস্তি কিছুটা কমিয়ে দিয়েছে। 

ভারতের আবহাওয়া দফতর বলেছে, গত কয়েক দিন ভারতের বিস্তীর্ণ অংশ তাপপ্রবাহের পরিস্থিতি ছিল। সেই কারণে উত্তর ও মধ্য সমভূমি এলাকায় তাপপ্রবারের কারণে অধিকাংশ স্কুল কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল। দেশের পূর্বাঞ্চলীয় এলাকার পাহাড়েও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। যা সচারচর হয় না। তবে এই পরিস্থিতে তৈরি হবে বলে হাওয়া অফিস আগে থেকেই পূর্বাভাস দিয়েছিল। যদিও শুক্রবার থেকে আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করেছে। তবে এখনই কয়েকটি রাজ্যে বৃষ্টির প্রতীক্ষায় রয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী তিন দিন ওড়িশার কিছু অংশে, পরবর্তী দুই দিন বিহার, সোমবার বিদর্ভে শিলাবৃষ্টি হতে পারে। রবিবার তামিলনাড়ু ও কেরলের কিছু অংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ওড়িশাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার দক্ষিণ হরিয়ানা , উত্তর-পূর্ব রাজস্থান ও পশ্চিম উত্তর প্রদেশের ধুলিঝড়ের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

স্কাইমেট জানিয়েছেন উত্তর-পূর্ব, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও তেলাঙ্গনায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম হিমালয়, হরিয়ানা, পাঞ্জাব, বিহার, দক্ষিণ-পূর্ব উত্তর প্রদেশ, দক্ষিণ-পূর্ব মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ-অভ্যন্তরীণ কর্ণাটকের কিছু অংশে বজ্রঝড় সহ বৃষ্টি হতে পারে। IMD অন্ধ্রপ্রদেশে কৃষকদের পাকা ধান, ভুট্টা, চিনাবাদাম এবং রাগি ফসল কাটার পরামর্শ দিয়েছে। কেরালায় ধান এবং কাটা ফসল নিরাপদ স্থানে রাখুন। অরুণাচল প্রদেশে ধান কাটা স্থগিত করা এবং ইতিমধ্যে কাটা ফসল নিরাপদ স্থানে রাখা। উপ-হিমালয় পশ্চিমবঙ্গ এবং সিকিম ও ওড়িশায় বাগান রক্ষার জন্য কৃষকদের শিলা জাল ব্যবহার করা উচিত।

Share this article
click me!