সত্যের মূল্য দিচ্ছেন বলে বাংলো খালি করলেন রাহুল গান্ধী, ২ দশক পরে আবার মায়ের কাছে ফিরলেন তিনি

১২ নম্বর তুঘলক রোডের বাংলো খালি করে দিলেন রাহুল গান্ধী। এবার তিনি থাকবেন তাঁর মা সোনিয়া গান্ধীর সঙ্গে। রাহুলকে সামনে রেখে নতুন কর্মসূচি কংগ্রেসের।

 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 12:58 PM IST

অবশেষে দিল্লির তুঘলক রোডের সাংসদ কোটায় পাওয়া বাংলো খালি করে দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কালই অধিকাংশ মালপত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এদিন বাংলো খালি করার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল গান্ধী বলেন, সত্যি কথা বলার মূল্যো চোকাতে হচ্ছে তাঁকে। এখন থেকে তিনি তাঁর মা সোনিয়া গান্ধীর সঙ্গে ১০ নম্বর জনপথের বাংলোতেই থাকবেন বলেও জানিয়েছেন। তবে এত প্রতিকূলতার মধ্যেও রাহুল গান্ধী সত্য কথা বলা আর দেশের মানুষের জন্য লড়াই করা থেকে পিছেয়ে আসবেন না বলেও জানিয়েছেন।

এদিন রাহুল গান্ধী বলেন, 'সত্য বলার জন্য আমি মূল্য দিয়েছে। আর যে কোনও মূল্য দিতে প্রস্তুত।' তিনি আরও বলেন, 'এবার থেকে আমি দ্বিগুণ শক্তি দিয়ে মূল্যবৃদ্ধি ও দুর্নীতির বিষয়গুলি তুলে ধরব।' শনিবার সকালেই রাহুল গান্ধীর সমস্ত জিনিসপত্র ১২ নম্বর তুঘলক রোডের বাংলো থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। এই বাড়িতে প্রায় দুই দশক ধরে ছিলেন রাহুল গান্ধী। তবে এদিন রাহুল বাড়ি ছাড়ার আগে তাঁর মা সোনিয়া গান্ধী আর প্রিয়াঙ্কা গান্ধী সেখানে যান। এদিন বাড়ি থেকে বার হওয়ার আগে রাহুল গান্ধী সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টটের আধিকারিকজের কাছে বাড়ির তুলে দিয়ে আসেন। বাড়ি থেকে বেরিয়ে রাহুল গান্ধী বলেন, তাঁর থেকে তাঁর বাসস্থান ছিনিয়ে নেওয়া হলেও তাঁর কোনও সমস্যা নেই। তিনি আরও বলেন , এই বাড়িতে থাকার অধিকার তাঁকে দিয়েছিল দেশের জনগণ। এবার থেকে গৃহহারা রাহুল আপাতত কিছুদিন তাঁর মায়ের সঙ্গে থাকবেন বলেও জানিয়েছেন। তবে দ্রুত তিনি নিজের জন্য অন্য ব্যবস্থা করবেন বলেও জানিয়েছেন।

তবে এদিন রাহুল গান্ধীর কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, বাংলো খালি করার জন্য আরও কিছুদিন সময় তিনি চাইলেন না কেন ? এই প্রশ্নের উত্তরে রাহুল গান্ধী বলেন, 'আমি এই বাড়িতে থাকতে চাই না।' তবে কংগ্রেস রাহুল গান্ধীকে উচ্ছেদ করা হয়েছে বলে অভিযোগ করে 'মেরা ঘর আপকা ঘর ' নামে একটি কর্মসূচি শুরু করতে চাইছে। কংগ্রেস জানিয়েছেন, রাহুল গান্ধী দেশের কোটি কোটি মানুষের মনে রাজ করছেন। তাই দেশের মানুষের বাড়িতেই এবার থেকে তিনি থাকবে। এই কর্মসূচির মাধ্যমে কংগ্রেসের দেশের আম জনতার সঙ্গে আরও যোগাযোগ বাড়াতে চাইছে।

গত ২৩ মার্চ সুরাটের আদালত মোদী পদবী ইস্যুকে দায়ের হওয়া চার বছর পুরনো মানহানি মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছিল। একই সঙ্গে তাঁকে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল। তিনি সুরাটের দায়রা আদালতে ম্যাজিস্ট্রিয়াল আদালতের আদেশকে চ্যালেঞ্জ করেছিলেন যা দোষী সাব্যস্ত করার জন্য তার আবেদন প্রত্যাখ্যান করেছিল যা তার এমপি হিসাবে পুনঃপ্রতিষ্ঠার পথ প্রশস্ত করেছিল। দলটি বলেছে দায়রা আদালতের আদেশকে আগামী সপ্তাহে গুজরাট হাইকোর্টে চ্যালেঞ্জ করা হবে। গুজরাটের সুরাটের আদালত বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মানহানির মামলায় দোষী স্থাব্যস্ত হওয়ার বিরুদ্ধে স্থগিতাদেশের আবেদন প্রত্যাখ্যান করেছে। সুরাট আদালতের এই রায় নিয়েই কংগ্রেস ও বিজেপির মধ্যে তরজা শুরু হয়েছে। কংগ্রেস জানিয়ে রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার তারা গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হবে। অন্যদিকে বিজেপি জানিয়েছে এই রায় গান্ধীদের দর্প চূর্ণ করবে। যাইহোক সুরাটের আদালতের রায়ের মাত্র এক দিন পরেই রাহুল গান্ধীর লোকসভার সদস্যপদ খারিজ করে দেওয়া হয়েছিল। একই সঙ্গে তাঁকে ২২ এপ্রিল বাংলো খালি করার নোটিশ দেওয়া হয়েছিল। কংগ্রেস নেতাও সেই মতই ২২ এপ্রিল তাঁর দুই দশকের পুরনো ঠিকানা ছাড়ছেন বলে সূত্রের খবর।'

 

Read more Articles on
Share this article
click me!