দিতে হয় না ফোনের বিল! সাংসাদরা আর কী কী সুবিধা পান, জানলে অবাক হবেন

কী কী সুযোগ সুবিধা পান সাংসদরা? জানলে চমকে যাবেন

Anulekha Kar | Published : Jun 6, 2024 10:47 AM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। নির্বাচিত ৫৪২ জন সাংসদরা কী সুবিধা পান জানেন? বেতন ছাড়াও একাধিক সুযোগ সুবিধা পান সাংসদরা। সংসদ সদস্য আইন ১৯৫৪ অনুযায়ী বেশ কিছু সুবিধা পান সাংসদরা।

তথ্য অনুযায়ী সাংসদরা প্রতিমাসে আনুমানিক প্রায় ১ লক্ষ টাকা বেতন পান। ১ এপ্রিল ২০২৩ অনুযায়ী প্রতি ৫ বছর অন্তর বাড়ান হবে সাংসদদের ভাতা বলে জানা যায়। সংসদ সদস্য হওয়ার সঙ্গে সম্পর্কিত যে কোনও কাজে ভ্রমণের জন্য আলাদা ভাতা দেওয়া হয় সাংসদদের। সড়কপথে কোথাও গেল প্রতি কিলোমিটার ১৬ টাকা হিসাবে আলাদা ভাতা পান সাংসদরা।

Latest Videos

নির্বাচনী ভাতা হিসাবে ৭০ হাজার টাকা করে নির্বাচনী ভাতা পান সদস্যরা। সাংসদকে তাঁর দিল্লির বাসভবনে বা দিল্লিতে টেলিফোন লাগানোর জন্য কোনও চার্জ দিতে হয় না। এ ছাড়া ১৫ হাজার ফ্রি লোকাল কলের খরচ দেন। একজন সাংসদ প্রতিমাসে অফিস খরচ ভাতা হিসাবে ৬০ হাজার টাকা পান।

এমপিরা একটি পাসও পেয়েছেন যার সাহায্যে যেকোনও সময়ে বিনামূল্যে রেলপথে ভ্রমণ করতে পারবেন সাংসদরা। এই পাসের সাহায্যে ফার্স্ট ক্লাসে ভ্রমণ করা যাবে। সরকারি কাজে বিদেশে গেলেও ভাতা পাবেন এমপিরা।

কোনও শারীরিক অসুস্থতা হলে সরকারি বা বেসরকারি হাসপাতালে চিকিৎসা বা অপারেশন খরচ সম্পূর্ণ সরকার বহন করে। এ ছাড়া সরকারি খরচে নিরাপত্তারক্ষী পান সাংসদরা।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন