দেশে ক্রিপ্টোকারেন্সি চালু করার কোনও পরিকল্পনা নেই, রাজ্যসভায় জানাল সরকার

মঙ্গলবার রাজ্যসভায় এ প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেন, "রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কোনও রকম ক্রিপ্টোকারেন্সি আনছে না। বর্তমানে যে কাগজের টাকা দেশে প্রচলিত রয়েছে সেটাই থাকছে। আসলে আরবিআই শুধুমাত্র ঐতিহ্যবাহী কাগজের মুদ্রার একটি ডিজিটাল সংস্করণের সূচনা করবে। যা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) নামে পরিচিত।"

Web Desk - ANB | Published : Mar 15, 2022 1:11 PM IST / Updated: Mar 15 2022, 07:01 PM IST

দেশে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) চালু করার কোনও ভাবনা নেই। মঙ্গলবার রাজ্যসভায় (Rajya Sabha) ক্রিপ্টোকারেন্সির নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Govt)। এই ধরনের মুদ্রা ভারতে অনিয়ন্ত্রিত (Unregulated in India) বলে জানানো হয়েছে।  

মঙ্গলবার রাজ্যসভায় এ প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী (Pankaj Chaudhary) বলেন, "রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) কোনও রকম ক্রিপ্টোকারেন্সি আনছে না। বর্তমানে যে কাগজের টাকা দেশে প্রচলিত রয়েছে সেটাই থাকছে। আসলে আরবিআই শুধুমাত্র ঐতিহ্যবাহী কাগজের মুদ্রার একটি ডিজিটাল সংস্করণের সূচনা করবে। যা সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) নামে পরিচিত। এছাড়া ক্রিপ্টোকারেন্সির মতো কোনও ডিজিটাল মুদ্রা আনা হচ্ছে না।"

আরও পড়ুন- সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি কী, কেন জোর দিচ্ছে RBI

পাশাপাশি রাজ্যসভায় লিখিত জবাবে মন্ত্রী জানান, কীভাবে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (Central Bank Digital Currency) চালু করা যায় তা নিয়ে কাজ করছে আরবিআই। কোনও বাধা ছাড়া যাতে এই মুদ্রা চালু করা যায় তা নিয়ে আলোচনা চলছে। আর একবার যদি বাজারে এই মুদ্রা চালু হয়ে যায় তাহলে নগদ টাকার লেনদেনও অনেকটাই হ্রাস পাবে। তখন বেশিরভাগ মানুষই এই মুদ্রার মাধ্যমে লেনদেনের প্রতি বেশি ঝুঁকবেন। এছাড়া নগদ টাকা ছাপানোর পরিমাণ অনেকটাই কমে গিয়েছে বলে রাজ্যসভায় জানান পঙ্কজ চৌধুরী। তিনি বলেন, "সময়ের সঙ্গে সঙ্গে নোট ছাপানো অনেক কমে গিয়েছে। ২০১৯-২০ সালে ৪ হাজার ৩৭৮ কোটি টাকার নোট ছাপা হয়েছিল এবং ২০২০-২১ সালে তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১২ কোটি টাকায়।"  

আরও পড়ুন- শীঘ্রই আসবে ডিজিটাল কারেন্সি,তার আগে জেনে নিন ক্রিপ্টোর সঙ্গে এর পার্থক্য কোথায়

উল্লেখ্য, চলতি অর্থবর্ষের বাজেটেই এই মুদ্রার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানেই তিনি সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সির কথা জানিয়েছিলেন। তিনি এও বলেছিলেন যে খুব শীঘ্রই বাজারে আসছে এই মুদ্রা। এমনকী, গতবছর জুলাই মাসে আরবিআই-ও এই মুদ্রার কথা জানিয়েছিল। তাদের তরফে জানানো হয়েছিল, ব্লকচেন প্রযুক্তির মাধ্যমেই ডিজিটাল কারেন্সি নিয়ে আসা হবে বাজারে। 

আরও পড়ুন- ক্রিপটো ক্রেডিট কার্ড-ডিজিটাল লেনদেনের দুনিয়ায় এক চমক

সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি বিষয়টি কী? 

CBDC বিষয়টি আসলে তেমন কিছুই নয়। আমাদের ব্যাগে যে টাকা থাকে তার সঙ্গে এই ডিজিটাল রুপির কোনও পার্থক্য নেই। শুধুমাত্র এটি মানিব্যাগে থাকে না, তা থাকে ডিজিটাল মাধ্যমে। ডিজিটাল ওয়ালেটের মাধ্যেই থাকে এই টাকা। আর সেই টাকা সুপারভাইজ করে সেন্ট্রাল ব্যাঙ্ক। ভারতের ক্ষেত্রে আরবিআই এই টাকা সুপারভাইজ করবে। ব্যাঙ্ককেও এটি তদারকি করার ক্ষমতা দেওয়া হতে পারে। এরপর থেকে নগদ টাকার পরিবর্তে এই ডিজিটাল রুপি ব্যবহারের উপর গ্রাহকদের বেশি জোর দিতে পারে ব্যাঙ্ক। তবে সেক্ষেত্রে নগদ টাকা ব্যবহারের ক্ষেত্রেও কোনও সমস্যা থাকবে না। এখনও যেমনভাবে সবাই ব্যাঙ্কে টাকা জমা দেন আবার তোলেন তখনও একইভাবে তা করতে পারবেন। 

Read more Articles on
Share this article
click me!