'দেশ বিরোধী কাজ করব না', উত্তরপ্রদেশে কলেজে পড়তে গেলে দিতে হবে মুচলেকা

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গ্রেটার নয়ডায় (Greater Noida) অবস্থিত বেনেট ইউনিভার্সিটিতে (Bennete University) পড়তে গেলে ছাত্রছাত্রীদের এবং তাদের অভিভাবকদের 'দেশ বিরোধী' (Anti-national Activity) কাজ না করার অঙ্গীকারপত্রে সই করতে হবে। কোন কোন কাজ দেশবিরোধী বলল তারা? 
 

Web Desk - ANB | Published : Mar 15, 2022 11:39 AM IST

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) গ্রেটার নয়ডায় (Greater Noida) অবস্থিত বেনেট ইউনিভার্সিটিতে (Benet University) পড়তে গেলে, এখন থেকে ছাত্রছাত্রীদের এবং তাদের অভিভাবকদের একটি নতুন অঙ্গীকারপত্রে স্বাক্ষর করতে হবে। সেই, অঙ্গীকারপত্রে বলা থাকবে, তারা ক্যাম্পাসে বা তার বাইরে কোন ধরনের 'দেশ বিরোধী' (Anti-national Activity) বা 'অসামাজিক কার্যকলাপে' (Anti-social Activity) অংশগ্রহণ, সমর্থন বা প্রচার করবে না। সংজ্ঞায়িত 'দেশবিরোধী' কার্যকলাপগুলির মধ্যে অন্যতম হল কোনও 'বেআইনি সমাবেশ বা প্রতিবাদে অংশগ্রহণ'। প্রসঙ্গত এই বেনেট ইউনিভার্সিটি, টাইমস গোষ্ঠীর মালিক বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি লিমিটেড (Bennett, Coleman & Co Ltd) সংস্থারই মালিকানাধীন। 

জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রায় ২,৫০০ শিক্ষার্থীকেই, ১৪ মার্চ সন্ধ্যায় একটি ইমেল করে এই বিশেষ অঙ্গীকারপত্র পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অবশ্য দাবি, এটা তাদের চালু করা কিছু নয়, এই পদক্ষেপটি উত্তরপ্রদেশ সরকারের নির্দেশ মেনেই নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কর্নেল (অবসরপ্রাপ্ত) গুলজিৎ সিং চাড্ডা (Colonel Guljit Singh Chadha (retired)) জানিয়েছেন, এটি রাজ্য সরকারের একটি বিধিবদ্ধ প্রয়োজনীয়তা। প্রসঙ্গত, ২০১৯ সালের জুন মাসে, উত্তরপ্রদেশ মন্ত্রিসভা এই বিষয়ে একটি অধ্যাদেশ পাস করেছিল। তাতে বলা হয়েছিল, নতুন এবং বিদ্যমান বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে বাধ্যতামূলকভাবে একটি অঙ্গীকার করতে হবে যে তারা 'কোনও দেশবিরোধী কার্যকলাপে' জড়িত থাকবে না।

তবে, সেই অধ্যাদেশটিতে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়গুলিকে প্রতিশ্রুতিবদ্ধ হতে বলেছিল রাজ্য সরকার, শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের নয়। কর্নেল চাড্ডার সাফ কথা, তারা দায়বদ্ধ না হলে বিশ্ববিদ্যালয় সেই অধ্য়াদেশ কীভাবে প্রয়োগ করবে? কাজেই শিক্ষার্থীদের ভর্তির সময় এই নিয়ম মানতেই হবে। বিশ্ববিদ্যালয়ের নির্দেশ অনুযায়ী, মোট পাঁচ ধরণের কাজকে 'দেশ বিরোধী কার্যকলাপ' বলা হয়েছে - 

১) যেকোনও বেআইনি কার্যকলাপ, যা রাষ্ট্র বা অন্যান্য মানুষের বিরুদ্ধে হিংসা সৃষ্টি করতে পারে বা উস্কে দিতে পারে,  তার অংশ হওয়া।

২) কোনো বেআইনি চিন্তা বা কর্ম, যা ভারতের কোনও অঞ্চলকে বিচ্ছিন্নতার দিকে পরিচালিত করে বা জাতীয় স্বার্থের বিরোধী কোনও পদক্ষেপ গ্রহণ।

৩) যে কোনও কার্যকলাপ, যা ভারতের সার্বভৌমত্ব বা অখণ্ডতা এবং একতাকে অস্বীকার করে, প্রশ্ন করে, হুমকি দেয় বা ব্যাহত করে।

৪) যে কোনো বেআইনি কার্যকলাপ, যা সরকারকে জোরপূর্বক উৎখাত করা, অভ্যন্তরীণ শান্তি বিঘ্নিত করা বা জনসেবা ব্যাহত করা এবং আঞ্চলিক গোষ্ঠী বা বর্ণ বা সম্প্রদায়ের মধ্যে শান্তি, নিরাপত্তা, জনশৃঙ্খলা, সম্প্রীতি ব্যাহত করার উদ্দেশ্যে করা। 

৫) যেকোনো বেআইনি সমাবেশ বা প্রতিবাদে অংশগ্রহণ করা।

এই ধরণের 'দেশবিরোধী কার্যকলাপে' জড়িত থাকলে বা সমর্থন করলে, তা 'বড় মাপের নিয়ম লঙ্ঘনট' হিসাবে বিবেচিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কলেজ থেকে অবিলম্বে বহিষ্কার পর্যন্ত করা হতে পারে। তারা আরও জানিয়েছে, যে কোনও আইন প্রয়োগকারী সংস্থার কাছে  এই ধরনের কার্যকলাপের কথা রিপোর্ট করার অধিকার রয়েছে বিশ্ববিদ্যালয়ের। আর শুধু নিজে দেশ বিরোধী কাজে যুক্ত না থাকলেই হবে না, যদি অন্য কোন ছাত্র বা অধ্যাপককেও দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকতে দেখে কেউ, তবে তাও অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের নজরে আনতে হবে।
 

Share this article
click me!