OBC Reservation Bill - সংসদে পাস হল ঐতিহাসিক বিল, সমর্থন জানাল আরএসএস

মঙ্গলবার লোকসভায় অনুমোদন পেল ১২৭তম সাংবিধানিক সংশোধনী। অনগ্রসর শ্রেনির সংরক্ষণ সম্পর্কিত এই বিলকে স্বাগত জানালো আরএসএস।

Asianet News Bangla | Published : Aug 10, 2021 3:43 PM IST / Updated: Aug 10 2021, 09:22 PM IST

মঙ্গলবার লোকসভায় অনুমোদন পেল ১২৭তম সাংবিধানিক সংশোধনী। এই সংশোধনীর ফলে অন্য়ান্য অনগ্রসর শ্রেনি বা ওবিসি সম্প্রদায়ভুক্তরা সংরক্ষণের সুবিধা পাবেন। সোমবার সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রী বীরেন্দ্র কুমার লোকসভায় এই বিলটি পেশ করেন। এরফলে রাজ্যগুলির হাতে ফের ওবিসিদের চিহ্নিত করে তালিকা তৈরির ক্ষমতা এল।

বীরেন্দ্র কুমার  এদিন তাঁর বিবৃতিতে বলেন, যাতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির হাতে তাদের নিজস্ব এসইবিসি অর্থাৎ সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণীর তালিকা প্রস্তুত এবং রক্ষণাবেক্ষণের ক্ষমতা থাকে এবং এর ফেডারেল কাঠামো বজায় থাকে, তার লক্ষ্যে দেশের সংবিধানের ৩৪২এ ধারার সংশোধন করা এবং এর ফলস্বরূপ ৩৩৮বি এবং ৩৬৬ ধারার সংশোধন করা প্রয়োজন।

"

২০১৮ সালে ১০২তম সংবিধান সংশোধনী আইনে ৩৩৮বি ধারাটি যুক্ত করা হয়েছিল। এই ধারা জাতীয় অনগ্রসর শ্রেণী কমিশনের গঠন, কর্তব্য এবং ক্ষমতা সম্পর্কিত। সেইসঙ্গে যুক্ত হয়েছিল ৩৪২এ ধারা। এই ধারা কোনও এক বিশেষ সম্প্রদায়কে সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসর শ্রেণি বা SEBC হিসাবে ঘোষণা করার ক্ষমতা দিয়েছিল রাষ্ট্রপতিকে। সেই সঙ্গে অনগ্রসর শ্রেণির তালিকা পরিবর্তন করার ক্ষমতা দিয়েছিল সংসদকে। অন্যদিকে ৩৬৬ ধারার ২৬গ কাদের SEBC-র অন্তর্ভুক্ত করা যাবে, তা সংজ্ঞায়িত করে।

আরও পড়ুন - Afghanistan - বিশেষ বিমানে দেশ ছাড়ছেন ভারতীয়দের, শহর ঘিরে তীব্র হামলা চালাল তালিবান

আরও পড়ুন - গলায় ক্যারাটের বেল্ট পেঁচিয়ে মা'কে হত্যা করল কিশোরী, চাঞ্চল্যকর ঘটনায় উঠছে গুরুতর প্রশ্ন

আরও পড়ুন - জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়ে রয়েছে বিতর্ক, কতটাই বা কার্যকর এই ভ্য়াকসিন - জেনে নিন

মোদী সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস-এর সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবালে। তিনি জানিয়েছেন, তিনি এবং তাঁর সংগঠন সরকারের এই পদক্ষেপকে দৃঢ়ভাবে সমর্থন করে। তিনি জানিয়েছেন, যতদিন সমাজের একটি অংশ অসাম্যের সম্মুখীন হবে, ততদিন তাঁরা সংরক্ষণের পক্ষে থাকবেন। এই পদক্ষেপ দেশের 'ঐতিহাসিক প্রয়োজনীয়তা' বলেও উল্লেখ করেছেন তিনি। 

Share this article
click me!