Oil Price Today: রাজ্যে আজ পেট্রল ডিজেলের দাম কত, রইল জ্বালানির দরের তালিকা

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি। পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের।

Parna Sengupta | Published : Jan 12, 2022 4:32 AM IST

দেশের বিভিন্ন রাজ্যে জারি করা হয়েছে লকডাউনের একাধিক বিধিনিষেধ। বিভিন্ন জায়গায় তৈরি করা হয়েছে কনটেনমেন্ট জোন। তবে অফিস খোলা। এছাড়াও রয়েছে নানা গন্তব্যে যাওয়ার তাড়া। ফলে রাস্তায় গাড়ির চাপ থাকবে একটু বেশিই। এদিকে, নতুন করে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়নি। দাম কমলে প্রত্যক্ষভাবে যেমন পরিবহণে খরচ কমবে। পরোক্ষভাবে তেমন আমদানি-রফতানি হওয়া খাদ্য দ্রব্যও সস্তা হবে। এদিকে আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমলেও দেশীয় বাজারে এখনও তার কোনও প্রভাব পড়েনি। প্রায় দুই মাস ধরে দেশে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত। 

পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক, শুক্রবার কলকাতা (Kolkata) সহ দেশের চার শহরের (Metro Cities) পেট্রোল এবং ডিজেলের দাম (Oil Price Today)। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। আজ অর্থাৎ ১২ই জানুয়ারি অপরিবর্তিত রইল পেট্রল ও ডিজেলের দাম। চলুন জেনে নেওয়া যাক বুধবার পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে কলকাতা সহ দেশের শহরগুলিতে।

আইওসিএল-র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশাপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানির দাম বাড়েনি। নতুন করে কলকাতায় পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মুম্বইতে পেট্রোলের দাম ১০৯.৯৮টাকা, ডিজেলের দাম ৯৪.১৪ টাকা। গতকালও একই দামে পেট্রোল ডিজেল কিনতে হয়েছে ক্রেতাদের। দেশের মধ্যে প্রথমবার মুম্বইতে ১০০ ছুঁয়েছিল লিটার প্রতি পেট্রোলের দাম। 

চেন্নাইতে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৪০ টাকা, ডিজেলের দাম ৯১.৪৩ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

গুরগাঁওতে লিটার প্রতি পেট্রলের দাম ৯৫.৮১ টাকা, ডিজেলের দাম ৮৭.১১ টাকা। গতকালও এই দামই ধার্য করা হয়েছিল। 

রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল-র ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা। ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। গতকালও একই দামে কিনতে হচ্ছিল পেট্রোল ডিজেল। 

ভুবনেশ্বরে লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৮১ টাকা, ডিজেলের দাম ৯১.৬১ টাকা। নতুন করে পেট্রল ডিজেলের দাম বাড়ানো হয়নি। 

মেট্রো শহরগুলির মধ্যে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে জ্বালানি বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বইতে। 

Read more Articles on
Share this article
click me!