Ministry of defence : প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে বেড়া লাগাচ্ছে দিল্লি, নয়া নীতিতে জোর রফতানিতে

ভারত এই মুহূর্তে অস্ত্র রফতানিতে বিশ্বের ২৪তম স্থানে রয়েছে। মোট যা বিশ্বে অস্ত্র রফতানি হয় তার ০.২ শতাংশ করে ভারত। এই অবস্থারই বদল চাইছে কেন্দ্র।

Jaydeep Das | / Updated: Jan 12 2022, 05:17 AM IST

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটর গত মার্চের একটি প্রতিবেদন বলছে ২০১৬-২০২০ সালের মধ্যে ভারত শীর্ষ পাঁচটি অস্ত্র আমদানিকারক দেশের(arms importing countries) মধ্যে একটি ছিল। এবার আত্মনির্ভরতা অর্জনের লক্ষে এই অবস্থান থেকেই সরে আসতে চাইছে ভারত। উল্টে ভারতীয় প্রযুক্তিতে দেশের মাটিতে তৈরি প্রতিরক্ষ সরঞ্জামের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে বলে খবর। সূত্রের খবর, গত বছরের ডিসেম্বর মাসে এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকে(Ministry of Defense) দফায় দফায় বিস্তারিত পর্যালোচনা হয়। ডাকা হয় একাধিক বৈঠক। সেখানেই প্রতিরক্ষা সরঞ্জাম কেনার(Buying defense equipment) বিষয়ে পর্যালোচনার দায়িত্বপ্রাপ্ত কমিটি এই বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত নিয়ে তা কার্যকর করার সুপারিশ করেছে বলে খবর। এই কমিটির মাথায় রয়েছেন প্রতিরক্ষা সচিব অজয় কুমার(Defense Secretary Ajay Kumar)। মতামত নেওয়া হচ্ছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের(Defense Minister Rajnath Singh) কাছ থেকেও।

এদিকে ওয়াকিবহাল মহলের মতে বর্তমানে শীর্ষ স্থানীয় অস্ত্র আমদানিকারক দেশ থেকে শীর্ষ স্থানে থাকা অস্ত্র রফতানিকারক দেশে পরিণত হতে চাইছে ভারত। এমনকী এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদীর দপ্তর থেকেও সদ্য বিশেষ নির্দেশিকা পাঠানো হয় প্রতিরক্ষা মন্ত্রকে। তারপরেই এই বিষয়ে শুরু হয়ে যায় জরুরি পর্যালোচনা। প্রতিরক্ষা উৎপাদনে ভারতকে স্বনির্ভর করার লক্ষ্যে গত বছর প্রথম ধাপে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে দেখা যায় মোদী সরকারকে। নতুন বৈঠকের পর তা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের রিপোর্ট বলছে বর্তমানে নয়া দিল্লির মূল লক্ষ্যই হল দেশীয় উৎপাদন বাড়াতে যাবতীয় পদক্ষেপ নেওয়া। আর এই রাস্তাতে হেঁটেই যাতে ২০২৫ সালের মধ্যে ভারত প্রতিরক্ষা রফতানি থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলারের স্বল্পমেয়াদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হয় সেদিকটিও দেখা হচ্ছে।

আরও পড়ুন-বেজেছে ভোটের দামামা, নির্বাচনী ইস্তেহারে শিলিগুড়িকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি বিজেপির

প্রসঙ্গত উল্লেখ্য ভারত এই মুহূর্তে অস্ত্র রফতানিতে বিশ্বের ২৪তম স্থানে রয়েছে। মোট যা বিশ্বে অস্ত্র রফতানি হয় তার ০.২ শতাংশ করে ভারত। এই অবস্থারই বদল চাইছে কেন্দ্র। রিপোর্ট বলছে মূলত শ্রীলঙ্কা, মরিশাস ও মায়ানমারের মতো দেশগুলি ভারত থেকে সবথেকে বেশি অস্ত্র কেনে। তবে ভারত চাইছে আগামীতে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, জার্মানি বা চিনের মতো একটি বড় অস্ত্র রপ্তানিকারক দেশ হয়ে উঠতে। সূত্র মতে আগামী পাঁচ বছরে ভারতের লক্ষ্য, ৩৫,০০০ কোটি টাকার অস্ত্র এবং প্রতিরক্ষা সরঞ্জাম রফতানি করা। নয়া নীতির জেরে ভারত সেই নতুন শিরোপা অর্জন করতে পারে কিনা এখন সেটাই দেখার।

Read more Articles on
Share this article
click me!