Ram Mandir: রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের জনগণকে আমন্ত্রণ জানালেন যোগী আদিত্যনাথ

রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের জনগণকে আমন্ত্রণ জানালেন যোগী আদিত্যনাথ। রাম মন্দির সংক্রান্ত প্রকল্প গুলি দ্রুত শেষ করতেও তৎপর উত্তর প্রদেশ প্রশাসন।

 

Web Desk - ANB | Published : May 25, 2023 6:24 AM IST

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জানুয়ারি মাসেই রাম মন্দিরের দরজা খুলে দেওয়া হবে দেশের সাধারণ রামভক্তদের জন্য। উদ্বোধন অনুষ্ঠান হতে পারে বর্ণাঢ্য। উদ্বোধন অনুষ্ঠানের জন্য এখন থেকেই উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের জনগণতকে আমন্ত্রণ জানিয়ে রাখালেন। একটি সরকারি বিবৃতিও জারি করে উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, 'মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের জনগণকে রাম মন্দিরের দুর্দান্ত ও ঐতিহাসিক উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। ' বিবৃতিতে আরও বলা হয়েছে রাম মন্দির সংক্রান্ত সমস্ত প্রকল্পের ওপরই তীক্ষ্ণ নজর রাখা হচ্ছে , যাতে সেগুলি দ্রুত শেষ করা যায়। বিশেষ জোর দেওয়া হচ্ছে রাম পথের ওপর। ১৩ কিলোমিটার এই রাস্তাটি সাহাদহগঞ্জ থেকে নয়াঘাট পর্যন্ত যাতায়াত করা যাবে।

উত্তর প্রদেশ সরকারের বিবৃতিতে বলা হয়েছে রামজানকি পথ ও ভক্তি পথ উন্নত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ক্রমবর্ধমান দর্শনার্থীদের সুবিধের জন্য বিমানবন্দর ও রেল স্টেশন - সবই সম্প্রসারিত করা হয়েছে। শ্রী রাম জন্মভূমি ও হনুমানগাড়ি মন্দিরে ভক্ত চলাচল সহজ করার জন্য কাজ করছে সরকার। রাম মন্দির উদ্বোধন প্রস্তুতিতে ব্যস্ত উত্তর প্রদেশ সরকার। পাশাপাশি রাম মন্দিরের জমকালো উদ্বোধনের প্রস্তিতিও নিচ্ছে রাজ্য সরকার। বিমান বন্দর ও রেলস্টেশনের সম্প্রসারণের পাশাপাশি অবকাঠামো প্রকল্পগুলিএ দ্রুত শেষ করার ওপর জোর দিচ্ছে।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজেই তৎপর এই বিষয়ে। তিনি নিজেরই রাম মন্দির নির্মাণ কাজ পরির্দশম করতে কয়েক দিন অন্তর মন্দির প্রাঙ্গমনে যান। তিনি বিশেষ গুরুত্ব সহকারে এখন থেকেই রাম মন্দির উদ্বোধনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

যাইহোক কয়েক দিন আগেই রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেছিলেন অযোধ্যায় নির্মিত মন্দিরে রামলালার অভিষেক ও উদ্বোধন অনুষ্ঠানের জন্য এখনও পর্যন্ত কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। তবে আশা করা হচ্ছে এই বছর ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হতে পারে। আগামী বছর ১৫ জানুয়ারি থেকে পরের বছর শুরুর দিকের যে কোনও শুভ দিনে তা সম্পন্ন করা হতে পারে। অন্যদিকে রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র, যিনি প্রধানমন্ত্রীর প্রধান সচিবও ছিলেন তিনি বলেছেন, অযোধ্যার রাম মন্দির তিনটি ধাপে নির্মাণ তরা হচ্ছে। ভক্তরা প্রথম ধাপ তৈরি হওয়ার পরেই মন্দিরে প্রবেশের ছাড়পত্র পাবে। মন্দির কমিটি অবশ্য জানিয়েছে , ২০২৪ সালের মকর সংক্রান্তির সময় ভক্তদের মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, 'মন্দির ট্রাস্ট সিদ্ধান্ত নিয়েছে রাম মন্দির নির্মাণের প্রথম ধাপ ৩০ ডিসেম্বর ২০২৩ সালের মধ্যে শেষ হবে। প্রথম ও দ্বিতীয় তলা ৩০ ডিসেম্বর ২০২৪ সালের মধ্যে শেষ করার চেষ্টা করা হবে। আমরা চেষ্টা করছি যাতে ভক্তরা ৩০ ডিসেম্বর ২০২৪ সালের পরই ভগবান রামের কাছে প্রার্থনা করতে পারে।'

 

Read more Articles on
Share this article
click me!