ইউক্রেন থেকে ফেরা ভারতীদের 'জয়হিন্দ' স্লোগান তুলে স্বাগত রাজীব চন্দ্রশেখরের

কেন্দ্রীয় সরকার অপারেশন গঙ্গার মাধ্যমে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকাজ শুরু করেছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার জানিয়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভে এখন আর কোনও ভারতীয় নেই। ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে এয়ার ইন্ডিয়ার পাশাপাশি ইন্ডিগোসহ একাগুচ্ছ বেসরকারি বিমান সংস্থাও সামিল হয়েছে।

Web Desk - ANB | Published : Mar 2, 2022 7:01 AM IST

কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar) যুদ্ধের ইউক্রেন (Ukrain) থেকে দেশে ফিরে আসা পড়ুয়াদের স্বাগত জানালেন। বুধবার একটি বিমানবন্দরে উপস্থিত থেকে তিনি ভারতীয়দের বিশেষজ্ঞ শিক্ষার্থীদের নিরাপদে মাতৃভূমিতে ফিরে আসার জন্য শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ভারতের নাগরিকদের (Indians) নিরাপদে দেশে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর। তিনি আরও বলেছেন, একটি সংঘাতমূলক পটভূমি রয়েছে ইউক্রেনে। সেখানের পরিস্থিতি অত্যান্ত জটিল। সেখান থেকেই ভারতীয় নাগরিক বিশেষত শিক্ষার্থীদের উদ্ধার করে দেশে ফেরানো কেন্দ্রীয় সরকারের কাছে একটি বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জই গ্রহণ করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আরও বলেন এয়ার ইন্ডিয়ার বিমানের পাশাপাশি বেসরকারি বিমান সংস্থাগুলিও এই কর্মযজ্ঞে সামিল হয়েছে। তাই বেসরকারি বিমান সংস্থাগুলিকেও তিনি ধন্যবাদ জানিয়েছেন। 

কেন্দ্রীয় সরকার অপারেশন গঙ্গার মাধ্যমে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারকাজ শুরু করেছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার জানিয়েছে ইউক্রেনের রাজধানী কিয়েভে এখন আর কোনও ভারতীয় নেই। ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে এয়ার ইন্ডিয়ার পাশাপাশি ইন্ডিগোসহ একাগুচ্ছ বেসরকারি বিমান সংস্থাও সামিল হয়েছে। আগামী তিন থেকে চার দিনে উদ্ধারকাজে আরও গতি বাড়ানো হবে বলেও আশা করা হচ্ছে। যত দ্রুত সম্ভব ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতেও বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারে ইউক্রেনের প্রতিবেশী রোমানিয়া, পোল্যান্ড ও হাঙ্গেরি পর্যন্ত বিমান পরিষেবা শুরু করা হয়েছে। 

অন্যদিকে ইউক্রেন (Ukraine) থেকে ভারতীয় বিশেষত শিক্ষার্থীদের (Indian Student) উদ্ধারে রীতিমত তৎপর হয়েছে  কেন্দ্রীয় সরকার। কিয়েভে আর কোনও ভারতীয় নেই বলেও দাবি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে কিয়েভের ভারতীয় দূতাবাসও । কিন্তু এখনও পর্যন্ত ইউক্রেনে রয়েছে ভারতীয় পড়ুয়ারা। যুদ্ধের কারণে তাঁরা এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারছে না। তাই সেই আটকে পড়া শিক্ষার্থীদের করুণ আবেদন তাদেরও যেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে উদ্ধার করে নিয়ে যাওযা হোক। 

পশ্চিম ইউক্রেনে সুমি (Ukraine Sumi) শহরে রয়েছে প্রায় ৫০০ ভারতীয় শিক্ষার্থী। যাদের অধিকাংশই মেডিক্যাল পড়ুয়া। তাঁরা জানিয়েছেন তাঁরা দেশটির একদম পশ্চিম প্রান্তে রয়েছে। এখান থেকে তাঁদের পক্ষে যুদ্ধের মধ্যে প্রায় ২০ ঘণ্টার যাত্রা করে কিয়েভ যাওয়া সম্ভব নয়। রাশিয়ার আক্রমণের কারণে রেল ও সড়ক যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে।  এই অবস্থায় তাঁদের পক্ষে বেশি দূর সফর করা সম্ভব নয়। কিন্তু যত দিন যাচ্ছে পরিস্থিতি ততই খারাপ হচ্ছে। সেই কারণেই তারা ভারতীয় দূতাবাসের কর্মীদের কাছে তাদের দ্রুত উদ্ধারের আবেদন জানিয়েছেন।

আগামী ৩ দিনে ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের ফেরাবে কেন্দ্র, নামছে ২৬ টি বিমান

'রুশ সীমান্ত দিয়ে উদ্ধার করুন', ইউক্রেনের সুমিতে আটকে ৫০০ পড়ুয়ার কাতর আর্জি

ইউক্রেনের আগ্রাসনের 'শাস্তি', পুতিনকে একঘরে করতে বড় ঘোষণা বাইডেনের

Read more Articles on
Share this article
click me!