লোকসভা নির্বাচনের আগেই স্পষ্ট হতে শুরু করেছে বিরোধী ঐক্যের কাঠামো, মঞ্চ প্রস্তুত করছে কর্ণাটক- স্পেশাল রিপোর্ট

আমন্ত্রিত অন্যান্য বিরোধী নেতাদের মধ্যে রয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা সহ গান্ধী পরিবারও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

Web Desk - ANB | Published : May 18, 2023 5:51 PM IST

লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্যের চেষ্টা চলছে। ২০ মে কর্ণাটকে অনুষ্ঠিত হতে চলা শপথ অনুষ্ঠানের জন্য কংগ্রেস সমমনস্ক দলগুলির নেতাদের আমন্ত্রণ জানিয়েছে। এদিন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন সিদ্দারামাইয়া এবং উপ মুখ্যমন্ত্রী পদে ডি কে শিবকুমার। সূত্রের খবর, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও তাঁর ডেপুটি তেজস্বী যাদবকে শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া উদ্ধব ঠাকরে, শরদ পাওয়ারকেও আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস।

সংবাদ সংস্থা এএনআই-এর মতে, হেমন্ত সোরেন, সীতারাম ইয়েচুরি, ফারুক আবদুল্লাহ, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক সহ সমমনা বিরোধী দল এবং তাদের নেতাদেরও আমন্ত্রণ পাঠানো হয়েছে। আমন্ত্রিত অন্যান্য বিরোধী নেতাদের মধ্যে রয়েছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রা সহ গান্ধী পরিবারও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সমস্ত বিরোধী দলের নেতাদের এক প্ল্যাটফর্মে একত্রিত করে কংগ্রেস বিরোধী ঐক্যের বড় বার্তা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল সহ কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন। এদিকে, কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদের প্রার্থী ঘোষণার পরে, কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া বৃহস্পতিবার রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের সাথে ফোনে কথা বলেছেন। রাজভবন সূত্র জানিয়েছে যে শপথ গ্রহণ অনুষ্ঠানটি ২০ মে দুপুর সাড়ে বারোটায় বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে, যার জন্য কংগ্রেস বিধায়ক জি পরমেশ্বরা দলের প্রতিনিধি হিসাবে রাজভবনে গিয়ে রাজ্যপালের সাথে দেখা করেছিলেন।

সূত্র জানিয়েছে যে কর্ণাটকের মুখ্যমন্ত্রী মনোনীত সিদ্দারামাইয়া রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের সাথে ফোনে কথা বলেছেন। সিদ্দারামাইয়া তাকে তার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন এবং শপথগ্রহণ অনুষ্ঠানের তারিখ নিয়ে আলোচনা করেছেন। অনুষ্ঠানটি ২০ মে দুপুর সাড়ে বারোটায় অনুষ্ঠিত হবে। সূত্র জানিয়েছে, "কংগ্রেস বিধায়ক জি পরমেশ্বরা কংগ্রেস দলের প্রতিনিধি হিসাবে রাজভবনে গিয়েছিলেন এবং রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের সাথে দেখা করেছিলেন।"

সরকার গঠনের দাবি তুলেছে কংগ্রেস

বৃহস্পতিবার কংগ্রেস আইনসভা দলের (সিএলপি) সভায় সিদ্দারামাইয়া আনুষ্ঠানিকভাবে কর্ণাটকের নেতা এবং মুখ্যমন্ত্রী নির্বাচিত হন, যার পরে তিনি সরকার গঠনের দাবি করার জন্য রাজ্যপাল থাওয়ারচাঁদ গেহলটের সাথে দেখা করেন। বৃহস্পতিবার কংগ্রেস কেন্দ্রীয় নেতৃত্ব ঘোষণা করেছে যে সিদ্দারামাইয়া মুখ্যমন্ত্রী হবেন, আর রাজ্য দলের সভাপতি ডি কে শিবকুমার একমাত্র উপমুখ্যমন্ত্রী হবেন। এআইসিসি সাধারণ সম্পাদক রণদীপ সিং সুরজেওয়ালা এবং অন্য দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক - মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীল কুমার শিন্ডে এবং এআইসিসি সাধারণ সম্পাদক জিতেন্দ্র সিং - এছাড়াও এখানে ইন্দিরা গান্ধী ভবনে নবনির্বাচিত কংগ্রেস বিধায়ক, এমএলসি এবং সাংসদদের বৈঠকে অংশ নিয়েছিলেন।

Share this article
click me!