New Parliament Building: ২৮ মে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন নতুন সংসদ ভবনের, কটাক্ষ কংগ্রেসের

২৮ মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। জানিয়েছে লোকসভা সচিবালয়।

 

Web Desk - ANB | Published : May 18, 2023 5:37 PM IST

আগামী ২৮ মে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নবনির্মিত সংসবভবন উদ্বোধন করবেন। লোকসভার স্পিকার ওম বিড়লা বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। তিনি নতুন সংসবভবন উদ্বোধনের জন্য আহ্বান জানিয়েছেন বলে লোকসভার সচিবালয় জানিয়েছে। নতুন সংসদভবনে ৮৮৮ জন ও রাজ্যসভায় ৩০০ জন একসঙ্গে বলতে পারবেন। উভয়কক্ষের যৌন বৈঠকের সময় লোকসভায় ১২৮০ জন সদস্যকে একসঙ্গে বসতে দেওয়া যাবে।

২০২০ সালে ১০ ডিসেম্বর নতুন লোকসভা ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা সচিবালয় জানিয়েছে, মান অব্যাহত রেখে রেকর্ড সময় নতুন সংসদভবন নির্মাণ করা হয়েছে। কাজ দ্রুত সম্পন্ন হয়েছে বর্তমান সংসদ ভবন তৈরি হয়েছে ব্রিটিশ আমলে ১৯২৭ সালে। এই সংসদভবনের বয়স বর্তমানে ৯৬ বছর। বর্তমান লোকসভা ভবনটি ভারতের দীর্ঘ ইতিহাসের সাক্ষী। এই সংসদভবন দেশের স্বাধীনতা দেখেছে। সাক্ষী থেকেছে সংবিধান গ্রহণেরও।

টাটা প্রজেক্টস লিমিটেড দ্বারা নির্মিত নতুন ভবনটিতে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য প্রদর্শনের জন্য একটি বিশাল সংবিধান হল, সংসদ সদস্যদের জন্য একটি লাউঞ্জ, একটি লাইব্রেরি, একাধিক কমিটি রুম, খাবারের জায়গা এবং পর্যাপ্ত পার্কিং স্থান থাকবে। ত্রিভুজাকার আকৃতির চার তলা বিল্ডিংটির বিল্ট-আপ এলাকা ৬৪৫০০ বর্গ মিটার। নতুন বিল্ডিং-এ তিনটি দরজা রয়েছে- জ্ঞান দ্বার, শক্তি দ্বার, কর্ম দ্বার। সাংসদ, ভিআইপি আর দর্শনার্থীদের জন্য আলাদা আলাদা দরজা রয়েছে প্রবেশের জন্য। কর্মকর্তারা জানিয়েছেন নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা যথষ্টে জোরদার করা হয়েছে। আনুমানিক ৯৭০ টাকা ব্যায়ে চার তলা সংসদ ভবন নির্মাণ করেছে মোদী সরকার

কংগ্রেস নতুন সংসদ ভবন নিয়ে প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ করেছে। বলেছে এটি মোদীর ব্যক্তিগত ভ্যানিটি প্রকল্প। জয়রাম রমেশ টুইট করে বলেছেন,'নতুন সংসদ ভবনে একমাত্র স্থপতি, ডিজাইনার ও কর্মী, যিনি আগামী ২৮ মে এটি উদ্বোধন করবেন। '

২০২০ সালের ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের নয় বছর পূর্তি উপলক্ষ্যে বিজেপি দেশের সমস্ত লোকসভা কেন্দ্রগুলিতে প্রচারে জোর দিচ্ছে। এক মাস ব্যাপী এই প্রচার অভিযান চালাবে বিজেপি। সেখানেও নতুন সংসদ ভবন তুলে ধরা হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩০ মে একটি বিশাল সমাবেশের মাধ্যমে প্রচার শুরু করবেন বলেও বিজেপি সূত্রের খবর। পরের দিন ৩১ মে প্রধানমন্ত্রীর দ্বিতীয় জনসভা অনুষ্ঠিত হবে। সারা দেশের বিজেপির সিনিয়র নেতাদের ৫১ সমাবেশ করার পরিকল্পনা রয়েছে। বিজেপি মোদী সরকারের ৯ বছর পূর্তিকে বড় করে তুলে ধরতে চাইছে। সেখানে রীতিমত গুরুত্ব পেতে পারে নতুন সংসদ ভবন।

আরও পড়ুনঃ

২৫ কোটি টাকা ঘুষকাণ্ডে হাজিরা এড়ালেন সমীর ওয়াংখেড়ে, পরবর্তী পদক্ষেপ স্থির করছে সিবিআই

মুম্বই হামলার অন্যতম চক্রী তাহাউর রানাকে পাঠান হবে ভারত- রইল রানার বিস্তারিত পরিচয়, আমেরিকায় বড় জয়

Dust Allergy: আধুনিক জীবনে ডাস্ট অ্যার্লার্জি বড় সমস্যা, রইল মোকাবিলার সহজ ১০টি উপায়

Read more Articles on
Share this article
click me!