গুজরাটের বিধাসভা নির্বাচনে ১৮২ টি আসনের মধ্যে বেশিরভাগ আসনেই প্রতিদ্বন্দীতা করবে অনগ্রসর শ্রেণীভুক্ত নাগরিক

এবার ১৮২ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন গুজরাটের বিধানসভা নির্বাচনে । এদের মধ্যে বেশিরভাগই অনগ্রসর শ্রেণীর অন্তর্গত।

Bhaswati Mukherjee | Published : Nov 17, 2022 9:20 PM IST

আর কিছুদিনের মধ্যেই হবে গুজরাটের বিধানসভা নির্বাচন। এই নির্বাচন কতটা গুজরাটে বিজেপির ভাগ্য নির্ধারনের জন্য দায়ী হবে তা নিয়ে বিশ্লেষণ হচ্ছে বিস্তর। আপের টাফ ফাইট কি পারবে বিজেপির থেকে আসন ছিনিয়ে আনতে ? নাকি বিজেপির পরিকল্পনা অনুযায়ী বিজেপি আবারও ক্ষমতাসীন হবে সিম্প্যাথেটিক গ্রাউন্ডে ? এনিয়ে চলছে বিস্তর রাজনৈতিক চাপানউতোর। মনোনয়নপত্র জমা দেবার সময় ইতিমধ্যেই শেষ হয়েছে। ভারতীয় জনতা পার্টি নির্বাচনের দ্বিতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই -বাছাই এখনও শুরু করেনি।

তবে জানা গেছে যে জাফরান পার্টি থেকে এবার ১৮২ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন নির্বাচনে । এদের মধ্যে বেশিরভাগই অনগ্রসর শ্রেণীর অন্তর্গত।অনগ্রসর শ্রেণীভুক্ত এই ৫৮ জন ওবিসি প্রার্থীর মধ্যে আছেন কলি, আহির, ঠাকুর, কারাদিয়া, চৌধুরী, বাঘের, মের, খারভা, রানাগোলা, মাদি, পাঞ্চাল, বারোট, মোদি, মিস্ত্রি, রাবারী এবং সাতভারা সম্প্রদায়ভুক্ত মানুষ।

গান্ধীনগর দক্ষিণ বিজেপি প্রার্থী, আলপেশ ঠাকুর, ঠাকুর সম্প্রদায়ের বিশিষ্ট মুখ যা বিজেপি এই নির্বাচনে মাঠে নেমেছে।এছাড়া ১৮ বছর বয়সী ঠাকুররাও বেশ কিছু সংখ্যক ওবিসিদের নিয়ে গঠিত। সম্প্রতি এক সমীক্ষা থেকে পাওয়া গেছে যে ঠাকুর জনসংখ্যার প্রায় ৪০ শতাংশই ওবিসিদের নিয়ে গঠিত।

ওবিসিদের পরে, বিজেপির প্রার্থী তালিকায় ৪৫ জন প্যাটেল স্থান পেয়েছে। এর মধ্যে ২৫ জন লেউভা প্যাটেল এবং ২০ কদভা প্যাটেল। ২০১৫ সালের প্যাটেলদের আন্দোলন ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির সাফল্যকে বিঘ্নিত করেছিল।২০২২ সালে, জাফরান পার্টি প্যাটেলদের আন্দোলনের প্রধান মুখ হার্দিক প্যাটেলকে ভিরামগাম বিধানসভা আসন থেকে টিকিট দিয়েছে।

আরও পড়ুন

এবার থেকে সৌদিতে ভিসা পেতে হলে লাগবে না পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট , জানালো ভরতের সৌদি দূতাবাস

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা মস্কো বৈঠকে , আলোচনায় ভারত পাকিস্তান চিন

ভারত শ্রীলঙ্কা টানাপোড়েনের মাশুল দিচ্ছেন তামিল জেলেরা, লঙ্কা সেনার হাতে আটক ও আহত একাধিক

Share this article
click me!