Padma Awards 2024: ৩টি পদ্মভূষণ, ৮টি পদ্মশ্রী, ২০২৪ সালে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকায় কোন কোন বাঙালি?

তালিকায় প্রায় ৩টি পদ্মভূষণ এবং ৮টি পদ্মশ্রী প্রাপকদের মধ্যে রয়েছে বাঙালিদের নাম। এর মধ্যে কোনও কোনও প্রাপক মরণোত্তর সম্মান পাওয়ার জন্যও মনোনীত হয়েছেন ।

Sahely Sen | Published : Jan 26, 2024 2:58 AM IST

২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসের আগে ভারত সরকারের পক্ষ থেকে প্রকাশিত হল এবছরের পদ্ম সম্মান প্রাপকদের তালিকা। সেই তালিকায় প্রায় ৩টি পদ্মভূষণ এবং ৮টি পদ্মশ্রী প্রাপকদের মধ্যে রয়েছে বাঙালিদের নাম। এর মধ্যে কোনও কোনও প্রাপক মরণোত্তর সম্মান পাওয়ার জন্যও মনোনীত হয়েছেন ।


এবছর পদ্মভূষণ সম্মানে ভূষিত হয়েছেন বাংলার অভিনেতা মিঠুন চক্রবর্তী। তাঁর পাশাপাশি বাংলার শিল্পী ঊষা উত্থুপও পদ্মভূষণ পেয়েছেন । চলতি বছরে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়েছে মোট ১১০ জনকে। সেখানে আট জন বাঙালিও রয়েছেন। পদ্মবিভূষণ পেয়েছেন বেঙ্কাইয়া নাইডু, দক্ষিণী অভিনেতা চিরঞ্জীবী এবং অন্যান্য ব্যক্তিত্বরা। । মরণোত্তর পদ্মভূষণ পেয়েছেন বাংলার সত্যব্রত মুখোপাধ্যায়।

বাংলা থেকে পদ্মশ্রী পেয়েছেন ৮ জন। পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি এবং ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর রয়েছেন এই ৮ জনের মধ্যে। যদিও নেপাল সূত্রধর ২০২৩ সালে গত হয়েছেন। তাঁকে দেওয়া হবে মরণোত্তর সম্মান। তাঁরা ছাড়াও বাংলা থেকে পদ্মশ্রী প্রাপকদের তালিকায় রয়েছেন , কলকাতার মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল এবং বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার। 


বাংলা থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পদ্মশ্রী পেয়েছেন একলব্য শর্মা এবং নারায়ণ চক্রবর্তী। শিল্পে পদ্মশ্রী প্রাপকের নাম তাকদিরা বেগম এবং গীতা রায় বর্মণ।

Share this article
click me!