কাশ্মীরে পাকিস্তানের অনুপ্রবেশের চেষ্টা, নিহত পাক নাগরিকের দেহ ফেরাতে হট লাইনে যোগাযোগ ভারতের

ভারতীয় সেনা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে নিয়ন্ত্রণ সেনা এলাকায় মোতায়েন ভারতীয় সেনা বাহিনীর সদস্যরা পয়লা জানুয়ারি কুপওয়ারা জেলার কেরান সেক্টরে পাকিস্তানের অনুপ্রবেশ আটকে দেয়। সেনার পক্ষ থেকে বলা হয়েছে পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম বা ব্যাটের সহযোগিতায় অনুপ্রবেশের চেষ্টা করা হচ্ছিল। 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 1:19 PM IST

আবারও পাকিস্তানের (Pakistan) অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করল ভারতীয় সেনা জওয়ানরা (Indian Army)। রবিবার  ভারতীয় সেনা বাহিনীর পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) কুপওয়ারা জেলার নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান থেকে বর্ডাল অ্যাকশন টিম বা বিএটি (BAT)-র অনুপ্রবেশের চেষ্টা ভারতীয় সেনা বাহিনীর আকটে দিয়েছেন। কিন্তু সেই সময় দুই দেশের গুলির লড়াইয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সেই ব্যক্তির দেহ ফিরিয়ে নিয়ে যেতে পাকিস্তানকে আবেদন জানিয়েছেন ভারত। যদিও এখনও পর্যন্ত সীমান্তের ওপার থেকে কোনও সদর্থক বার্তা আসেনি। 

ভারতীয় সেনা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে নিয়ন্ত্রণ সেনা এলাকায় মোতায়েন ভারতীয় সেনা বাহিনীর সদস্যরা পয়লা জানুয়ারি কুপওয়ারা জেলার কেরান সেক্টরে পাকিস্তানের অনুপ্রবেশ আটকে দেয়। সেনার পক্ষ থেকে বলা হয়েছে পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম বা ব্যাটের সহযোগিতায় অনুপ্রবেশের চেষ্টা করা হচ্ছিল। সেই সময়ই ভারতীয় জওয়ানরা ব্যাটকেও রুখে দেয়। এই ঘটনায় এক জনের পাক-অনুপ্রবেশকারীর মৃত্যু হয়েছে। তার নাম মোহম্মদ শাব্বির মালিক। পাকিস্তানের নাগরিক হিসেবেই  তাকে চিহ্নিত করা হয়েছে। নিহতের কাছ থেকে গোলাবারুদ ও যুদ্ধের একাধিক সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। সেনা বাহিনী সূত্রের খবর নিহতের কাছ থেকে একটি AK-47 রাইফেল ও ৭টি গ্রেনেট উদ্ধার হয়েছে। 

সেনা বাহিনীর পক্ষ থেকে আরও বলা হয়েছে এই ঘটনা আবারও প্রমাণ করে পাকিস্তান আন্তঃসীমান্ত সন্ত্রাসে পৃষ্টপোষকতা করে চলেছে। সেনা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে নিহত ব্যক্তির দেহ ফিরিয়ে নিতে পাকিস্তানের সঙ্গে হট লাইনে যোগাযোগও করা হয়েছে। 

সেনা বাহিনীর সূত্রের খবর এলাকায় নজরদারী চলছে। জঙ্গিরা সেই রাস্তায় ব্যবহার করেছিল যেটি দিয়ে ২০২০ সালের ৪ এপ্রিল অনুপ্রবেশ করেছিল। কিন্তু সেইসময়ই ৫ জঙ্গিকে হত্যা করেছিল ভারতীয় সেনা। 

সেনা সূত্রের খবর নিহত ব্যক্তির দেহ তল্লাশি করে পাকিস্তানের জাতীয় নাগরিকত্বের পরিচয়পত্র পাওয়া গেছে। এটি টিকা নেওয়ার শংসাপত্রও পাওয়া গেছে। সঙ্গে রয়েছে পাকিস্তানের বেশকিছু টাকা। অনুপ্রবেশকারীর ছবিও পেয়েছে ভারতীয় জওয়ানরা। সেই ছবিতে পাকিস্তান সেনা বাহিনীর পোষাক পরা অবস্থায় শাবিরকে দেখা গেছে। 

তবে নিহত ব্যক্তির পরিচয় নিয়ে ধ্বন্ধ রয়েছে সেনা কর্তাদের মধ্যে। কারণ নিহত ব্যক্তি শাবিরের পরণে ছিল পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের পোষাক। মেজর জেনারেল পেন্ডারকর বলেছেন ঘটনাস্থলটি পাকিস্তানের দিকে অবস্থিত ছিল। ভারতীয় সেনারা অনুপ্রবেশে বাধা দিয়েছিল।সেই সময়ই শাবিরের মৃত্য়ু হয়। তাই শাবির ব্যাটের সদস্যও হতে পারে। সেই জন্যই হটলাইনে পাকিস্তানের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মেজর জেনারেল আরও বলেছেন পাকিস্তানের এই অনুপ্রবেশের চেষ্টা গত বছর ফেব্রুয়ারি দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি সম্পূর্ণ লঙ্ঘন করে। 

বিদেশি অনুদান পাবে না ৬০০০ সংস্থা, তালিকা প্রকাশ করে জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

Kim Jong Un: নতুন বছরে অঙ্গীকার কিমের, অর্থনীতির ওপর সবথেকে বেশি জোর দেবে উত্তর কোরিয়া

Omicron Symptoms: আপনি কি ওমিক্রন আক্রান্ত, এই দুটি উপসর্গ থাকলেই সাবধান হয়ে যান

Share this article
click me!