Parliament Monsoon Session: 'ইন্ডিয়া ডিমান্ড পিএম স্টেটমেন্ট অন মণিপুর', অধিবেশনের শুরুতেই উত্তাল সংসদ, গান্ধী মূর্তির পাদদেশে চলল বিক্ষোভ

অধিবেশনের শুরুতে জগদীপ ধনখড়ের বক্তব্য রাখার সময় বিক্ষোভ দেখান তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও বিরোধী সাংসদরা।

Web Desk - ANB | Published : Jul 24, 2023 7:06 AM IST / Updated: Jul 24 2023, 12:38 PM IST

সপ্তাহের প্রথম দিনেই উত্তাল সংসদ। মণিপুর ইস্যু থেকে রাজস্থান ধর্ষণকাণ্ড-সহ একাধিক বিষয় নিয়ে বিক্ষোভে উত্তাল হয় পড়ে সংসদ চত্বর। দুপুর ১২টা পর্যন্ত স্থগিত রাখা হয় বিধানসভার অধিবেশনও। এদিন অধিবেশনের শুরুতেই রাজস্থানের ধর্ষণ কাণ্ডের নিন্দা করে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান রাজস্থানের বিজেপি সাংসদরা। এরপরই মণিপুর ইস্যুতে সরকারের নিরবতা নিয়ে সরব হন বিরোধী দলগুলি। মুলতুবি রাখা হয় মণিপুর নিয়ে আলোচনা প্রস্তাবও। অধিবেশনের শুরুতে জগদীপ ধনখড়ের বক্তব্য রাখার সময় বিক্ষোভ দেখান তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও বিরোধী সাংসদরা। বিরোদীদের হট্টগোলে দুপুর ১২টা পর্যন্ত মুলতুবি রাখা হয় রাজ্যসভার অধিবেশন।

সোমবার বিধানসভার বাদল অধিবেশনের শুরুর দিনই মণিপুর ইস্যুতে উত্তাল হয় ওঠে সংসদ। লোকসভায় 'ইন্ডিয়া ফর মণিপুর' ও 'ইন্ডিয়া ডিমান্ড পিএম স্টেটমেন্ট অন মণিপুর' প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন বিরোধী জোটের সদস্যরা। অন্যদিকে বিরোধীদের ঘোষিত অবস্থান সত্ত্বেও গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান বিজেপি সাংসদরা। এই নিয়ে নতুন করে বচসা শুরু হয় দু'পক্ষের মধ্যে। অন্যদিকে একসঙ্গে ধরনায় যোগ দিলেন ইন্ডিয়া জোটের ৩০০ সাংসদ। সংসদের বাইরে থেকে প্রধানমন্ত্রীকে আক্রমণ করে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন,'মণিপুরে আমরা যে দৃশ্যের সাক্ষী থেকেছি, তা অত্যন্ত উদ্বেগজনক। আপনি (প্রধানমন্ত্রী) সংসদে আলোচনা চান না। জনগণকে বিভ্রান্ত করে মণিপুরের ঘটনা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছে। ডবল ইঞ্জিন সরকার সম্পূর্ণ ব্যর্থ।' অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেং,'আমরা বিরোধীদের অনুরোধ করছি সংসদে সুষ্ঠ কার্যাবলী ও আলোচনায় অংশ নিন। আপনারা আলোচনা থেকে পালাচ্ছেন কেন? মানুষ বিরোধীদের অবস্থান বুঝতে পারছে না।'

২৪ জুলাই থেকেই শুরু হল বিধানসভার বাদল অধিবেশন। সোমবার সকাল ১১টা থেকে শুরু হবে সর্বদল বৈঠক। দুপুর ১২টা থেকে শুরু হবে বিধানসভার বাদল অধিবেশন। তবে বিধানসভায় কী কী বিল নিয়ে আলোচনা হতে পারে তা এখনও চূড়ান্ত হয়নি। সূত্রের দাবি মণিপুর নিয়ে এবারের বিধানসভার অধিবেশনে আলোচনা হতে পারে। 'প্রশাসন মারফত বিধায়কদের কাছে বার্তা পাঠিয়ে দেওয়া হবে', জানিয়েছেন অধ্যক্ষ।

Share this article
click me!