Indian Railways: ট্রেনের মধ্যে খাবার খেয়ে প্যাকেট ফেলে নোংরা করছেন? এবার থেকে হতে পারে জেল-জরিমানা, দুটোই

খাবার খাওয়ার পর খাবারের প্যাকেট বা ঠোঙাগুলি বেশিরভাগ মানুষই ওই ট্রেনের মধ্যেই ফেলে দেন। এইসব আচরণ ঠেকানোর জন্য পূর্ব রেলের পক্ষ থেকে এবার জারি করা হল কড়া নির্দেশিকা । 

Sahely Sen | Published : Dec 30, 2023 3:03 AM IST

ভারতে ভ্রমণের জন্য স্বল্প মূল্যে সবচেয়ে দ্রুতগামী মাধ্যম হল ট্রেন। প্রত্যেকদিন সারা দেশ জুড়ে ট্রেনসফর করেন লক্ষ লক্ষ মানুষ। ট্রেনে ভ্রমণের সময় বেশিরভাগ মানুষই অনেক খুচরো খাবার-দাবার কিনে খেতে থাকেন। ঝালমুড়ি, বাদাম থেকে শুরু করে, চিপস -শিঙাড়া কিংবা চা-কফি, সফরজুড়ে খাওয়াদাওয়ার তালিকায় বাদ যায় না কিছুই। তবে, খাবার খাওয়ার পর খাবারের প্যাকেট বা ঠোঙাগুলি বেশিরভাগ মানুষই ওই ট্রেনের মধ্যেই ফেলে দেন। এইসব আচরণ ঠেকানোর জন্য পূর্ব রেলের (Eastern Railway) পক্ষ থেকে এবার জারি করা হল কড়া নির্দেশিকা । 

-

নির্দেশিকায় জানানো হয়েছে যে, ট্রেনের মধ্যে যদি কেউ নোংরা ফেলেন, তাহলে ওই যাত্রীকে কঠিন শাস্তির মুখে পড়তে হবে। তাই এবার থেকে ট্রেন পরিষ্কার রাখার দায়িত্ব যাত্রীদেরই। ট্রেনের মধ্যে আবর্জনা ফেললে তাঁদেরই সমস্যার সম্মুখীন হতে হবে।

-

এই বিষয়ে পূর্ব রেলের আরপিএফের (RPF) আইজি পরমশিব জানিয়েছেন, এতদিন শুধু জরিমানা নিয়ে ছেড়ে দেওয়া হত। এবার আর ছাড়া হবে না। কোনও যাত্রী যদি এবার ট্রেনে আবর্জনা ফেলেন, তাহলে তাঁকে ১৪৫ (সি) ধারায় গ্রেফতার করা হবে। ৫০০ টাকার জরিমানা এবং ৬ মাসের জন্য জেলও হতে পারে। আইনটি অনেক পুরনো হলেও, এবার থেকে সেটি কড়াভাবে প্রয়োগ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

-

পরিষ্কার -পরিচ্ছন্নতা সম্পর্কে ভারতীয় রেল (Indian Railways) ইদানিং কড়া পদক্ষেপ নিয়েছে। এর কারণ সম্পর্কে এক সহকারী কমার্শিয়াল ম‌্যানেজার বলেছেন, ”স্টেশনগুলি অমৃত ভারত (Amrit Bharat) প্রকল্পের অধীনে নতুন রূপে সাজানো হচ্ছে। ফলে পরিচ্ছন্নতা বজায় রাখাটা অভ‌্যাসে পরিণত করতে হবে।”

Share this article
click me!