'আত্মনির্ভর নয়, গুগল-নির্ভর ভারত', অ্যাপ বাজারে দাদাগিরির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল পেটিএম

আত্মনির্ভর ভারত নয়, দেশ এই মুহূর্তে গুগল-নির্ভর

এমনটাই দাবি করলেন পেটিএম সংস্থার সিইও

অ্যাপ বাজারে গুগল দাদাগিরি করছে বলে অভিযোগ তাঁর

সম্প্রতি 'জুয়ার নীতি' লঙ্ঘনের অভিযোগে প্লে স্টোর থেকে পেটিএম অ্যাপ সরিয়ে দেওয়া হয়েছিল

 

amartya lahiri | Published : Sep 21, 2020 1:14 PM IST

'আত্মনির্ভর ভারত' নয়, দেশ এই মুহূর্তে 'গুগল-নির্ভর’। গুগল সংস্থা নিজেরাই 'বিচারক, জুরি এবং জল্লাদ'। তথ্যপ্রযুক্তি সংস্থাটির বিরুদ্ধে এমনই অভিযোগ করলেন পেটিএম সংস্থার সিইও বিজয় শেখর শর্মা। সম্প্রতি 'জুয়ার নীতি' লঙ্ঘনের অভিযোগে গুগল প্লে স্টোর থেকে এই ডিজিটাল ওয়ালেট অ্যাপটি অস্থায়ীভাবে সরিয়ে দেওয়া হয়েছিল। তারপরই এমন কড়া প্রতিক্রিয়া দিলেন সংস্থার সিইও।

মূলত পেটিএম সংস্থার ‘ক্যাশব্যাক ফিচার’ নিয়ে আপত্তি করেছিল গুগল। এই বৈশিষ্ট অপসারণের নির্দেশ দেওয়া হযেছিল। গুগলের নির্দেশ অনুসারে ‘ক্যাশব্যাক ফিচার’ অপসারণের পরে পেটিএম ওয়ালেটস অ্যাপটি প্লেস্টোরে ফিরে এসেছে, তবে পেটিএম ফার্স্ট গেমস অ্যাপটি এখনও প্লেস্টোরে দেখা যাচ্ছে না।

পেটিএম তার ওয়ালেট অ্যাপে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হওয়ার একদিন আগে 'পেইটিএম ক্রিকেট লিগ' বলে একটি নতুন বৈশিষ্ট চালু করেছিল। বৈশিষ্ট্যটি পেটিএম গ্রাহকদের আইপিএল প্লেয়ারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে ক্যাশব্যাকের সুযোগ দিয়েছিল। গুগল বলেছে, এটি তাদের জুয়ার নীতি লঙ্ঘন করেছে। বিজয় শেখর শর্মা, সোমবার বলেছেন, গুগল সংস্থা এই বিষয়টিকে জুয়া হিসাবে গন্য করছে কেন, সেটাই তিনি বুঝতে পারছেন না বলে জানিয়েছেন পেটিএম-এর সিইও। তাঁর অভিযোগ, গুগল সংস্থা প্লে স্টোর-এর নিয়ন্ত্রক, আর এই অ্যাপ স্টোরই একচেটিয়া। তাই তারা নিজেদের ইচ্ছামতো যা খুশি করছে। ক্যাশব্যাককে জুয়া বলে দাগিয়ে দিচ্ছে।

উল্লেখ্য, অর্থ প্রদানের অনলাইন ওয়ালেট-এর ব্যবসায় পেটিএমের সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় রয়েছে  যে গুগল সংস্থার নিজস্ব অ্য়াপ গুগল পে। তাই প্রতিযোগিতা রোধ করার জন্যই তারা অ্যাপ ইকোসিস্টেমে তাদের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের করছে বলে অভিযোগ উছঠে। তবে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, প্লে স্টোর অনলাইন ক্যাসিনো বা খেলাধুলার উপর বাজি ধরার কোনও অ্যাপ্লিকেশনকে সমর্থন করে না। সেই নীতি অনুযায়ীই পেটিএম-কে আটকানো হয়েছে।

এই পরিস্থিতিতে গুগল-এর মতো প্রযুক্তি দৈত্যের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণও করতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন পেইটিএম সংস্থার শীর্ষ আধিকারিক। এই বিষয়ে তিনি বলেছেন 'সমস্ত বিকল্প পথই খোলা আছে'।

Share this article
click me!