Pegasus Case: পেগাসাস ইস্যুতে চাপ বাড়ছে কেন্দ্রের ওপর, নতুন করে মামলা সুপ্রিম কোর্টে

পেগাসাস ইস্যুতে নতুন মামলা দায়ের করেছেন অ্যাডভোকেট এমএল শর্মা। তিনি সুপ্রিম কোর্টে পেগাসাস নিয়ে যে মামলাটি চলছে সেই মামলা দায়েরকারীদের মধ্যে একজন। 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 10:27 AM IST

পেগাসাস ইস্যুতে (Pegasus Case) নতুন করে মামলা দায়ের সুপ্রিম করা হল সুপ্রিম কোর্টে (Supreme Court)। নতুন আবদনে  নিউ ইয়র্ক টাইমের  (The New York Times) একটি প্রবেতিবেন বিবেচনা করে দেখার আর্জি জানান হয়েছে। পাশাপাশি ২০১৭ সালে ভারত-ইসরালে প্রতিরক্ষার চুক্তিও (India-Israel Defence Deal) খতিয়ে দেখার জন্য তদন্তের আদেশ দেওয়ার কথা বলা হয়েছ। ২০১৭ সালে ইসরায়েলের সঙ্গে ২ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি হয়েছিল। সেই চুক্তির একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল পেগাসাস। সেই চুক্তির অংশ হিসেবে ভারত পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) কিনেছিল বলে মিডিয়ে রিপোর্টে দাবি করা হয়েছে। যা নিয়ে নতুন করে পেগাসাস ইস্যুতে বিতর্ক তৈরি হয়েছে। 

পেগাসাস ইস্যুতে নতুন মামলা দায়ের করেছেন অ্যাডভোকেট এমএল শর্মা। তিনি সুপ্রিম কোর্টে পেগাসাস নিয়ে যে মামলাটি চলছে সেই মামলা দায়েরকারীদের মধ্যে একজন। তিনি আবেদনে বলেছেন, ২০১৭ সালে ভারত-ইসরায়েল যে চুক্তি হয়েছিল তা সংসদে অনুমোদন করা হয়নি। তাই তা বাতিল করা জরুরি। একই সঙ্গে সুপ্রিম কোর্টকে একটি ফৌজজারী মামলা নথিভুক্ত করার জন্য উপযুক্ত নির্দেশ জারি করার ও বিচারের স্বার্থে স্পাইওয়্যার ক্রয় চুক্তি ও জনসাধারণের অর্থ অপব্যবহারের অভিযোগগুলি খতিয়ে দেখার জন্য তদন্ত করার নির্দেশ দেওয়ারও আর্জি জানিয়েছেন। 

'দ্যা ব্যাটেল ফর দ্যা ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ালফুল সাইবারওয়েপন' (The World Most Powerfull Cyberweapon)- এই শিরোনামে দ্যা নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, যে ইসরায়েলি ফার্ম এনএসও গ্রুপ (NSO Group) থেকে প্রায় ১০ বছর ধরেই বিশ্বের একাধিক দেশের সরকার ও গোয়েন্দা সংস্থার কাছে সাবস্ক্রিপশনেপ ভিত্তিতে নজরদারী সফ্টওয়্যার পেগাসাস বিক্রি করেছে। তবে সংস্থাটি কোনও বেসরকারি সংস্থাকে তাদের সফ্টওয়্যার বিক্রি করেনি। এই সফ্টওয়্যারের মাধ্যমে ধারাবাহিকভাবে আইফোন ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন ক্র্যাক করে সমস্তা তথ্য হাতিয়ে নেওয়া যায়। 

প্রতিবেদনে ২০১৭ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের ইজরায়েল সফরের কথাও উল্লেখ করা হয়েছে।  বলা হয়েছে দীর্ঘদিন ধরেই ফিলিস্তানি কারণে ইসরায়েলের সঙ্গে শীতল ছিল ভারতের সম্পর্ক। সেখানে দীর্ঘদিন পরে মোদীর ইসরায়েল সফর ছিল যথেষ্ট তাৎপর্যপূর্ণ। মোদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁদের সমুদ্রের ধারে হাটার কথাও উল্লেখ করে প্রতিবাদনে উল্লেখ করা হয়েছে।  প্রতিবেনকে হাতিয়ার করে বিরোধীরা নিশানা করছে কেন্দ্রের মোদী সরকারকে। 

'এর থেকে ভালো সময় হয় না', ভারত-ইসরায়েল সম্পর্কের ৩০তম বর্ষ উপলক্ষ্যে বললেন প্রধানমন্ত্রী মোদী

Union Minister on Pegasus: 'সুপারি মিডিয়া', নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন নিয়ে প্রশ্ন মন্ত্রীর

Punjab Election 2022: সিধুর বিরুদ্ধে বড় অভিযোগ বোনের, ভোটের মুখে ঘরোয়া আশান্তিতে জেরবার কংগ্রেস প্রার্থী
 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bardhaman News : অঙ্গনওয়াড়িতে অন্নপ্রাশন, সুপুষ্টি দিবসে ধুমধাম করে ৫ শিশুর অন্নপ্রাশন
Suvendu Adhikari : 'এবার জনগণও আপনাকে ছুঁড়ে ফেলবে' #suvenduadhikari #bjp
Daily Horoscope Live: ৩০ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
বিশ্বকাপ জেতার পর ভারতীয়দের উচ্ছ্বাস লন্ডনে #T20WorldCup2024 #london #indianfans
Suvendu Adhikari : করে দেখিয়ে দিলেন শুভেন্দু! 'TMC যত মারবে BJP তত বাড়বে' পাশে বসিয়ে দিলেন বার্তা!