কোনও ধর্মের মানুষেরই স্বেচ্ছাচারী হওয়ার অধিকার নেই, হিজাব বিতর্কে সুপ্রিম কোর্টে সওয়াল কর্ণাটকের

রাজ্য সরকার আদালতকে বলেছে, কেউ যদি ক্লাসে হিজাব না পরে, তাহলে তার মৌলিক অধিকার লঙ্ঘিত হয় না। তিন তালাক এবং গোহত্যা সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখ করে এজি বলেছেন যে এই জিনিসগুলি ইসলামের অপরিহার্য অঙ্গ নয়। 

Parna Sengupta | Published : Sep 21, 2022 12:10 PM IST

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের বিষয়ে সুপ্রিম কোর্টে শুনানির সময় বুধবার কর্ণাটক সরকার বলেছে যে কাউকে স্বেচ্ছাচারী স্বাধীনতা দেওয়া যাবে না। কর্ণাটক সরকারের পক্ষে উপস্থিত হয়ে অতিরিক্ত সলিসিটর জেনারেল কে এম নটরাজ বলেছেন, “সব ধর্মের মধ্যে ভারসাম্য বজায় রাখা উচিত। কেউ বলতে পারবে না যে তার স্বেচ্ছাচারী অধিকার আছে। এর সাথে, তিনি এটিও অস্বীকার করেছেন যে বিষয়টি বৃহত্তর বেঞ্চে পাঠানো দরকার। কর্ণাটক সরকার বলেছে যে এটি শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শৃঙ্খলার বিষয় এবং এটিকে বড় বেঞ্চে পাঠানোর প্রয়োজন নেই।

শুধু তাই নয়, সরকার হিজাবের ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেনি বলে আদালতকে জানান। তিনি বলেন, সরকার হিজাবের ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করেনি, তবে যে কোনো ধর্ম নির্বিশেষে স্কুল-কলেজের ইউনিফর্ম কী হওয়া উচিত তা বলে দিয়েছে। কর্ণাটক সরকার বলেছে যে আমাদের পক্ষ থেকে কোনও ধর্মীয় কার্যকলাপে কোনও নিষেধাজ্ঞা নেই এবং কাউকে আলাদাভাবে প্রচার করা হচ্ছে না। এজি প্রভুলিং নাভাদগি বলেন, স্কুলের গাড়িতে বা ক্যাম্পাসে হিজাব পরার ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। এটা শুধুমাত্র ক্লাস চলাকালীন।

এদিকে বৃহস্পতিবারও এ বিষয়ে শুনানি অব্যাহত রাখার কথা জানিয়েছে আদালত। রাজ্য সরকার আদালতকে বলেছে, কেউ যদি ক্লাসে হিজাব না পরে, তাহলে তার মৌলিক অধিকার লঙ্ঘিত হয় না। তিন তালাক এবং গোহত্যা সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখ করে এজি বলেছেন যে এই জিনিসগুলি ইসলামের অপরিহার্য অঙ্গ নয়। 

হিজাব পরায় মহিলাকে ঢুকতে দিল না রেস্তোরাঁ, বিদেশের মাটিতে জবরদস্তি বন্ধ করা হল ভারতীয় দোকান

একইভাবে, আবেদনকারীদের প্রমাণ করা উচিত যে হিজাব পরা ইসলামের একটি অপরিহার্য অঙ্গ। তিনি বলেন, স্কুল-কলেজে ইউনিফর্ম ঠিক করা সরকারের প্রচেষ্টা। এর উদ্দেশ্য কোনো পোশাক নিষিদ্ধ করা নয়, প্রতিষ্ঠানে সাধারণ শৃঙ্খলা প্রতিষ্ঠা করা।

'হিজাব ইসলামে অপরিহার্য নয়', নিষেধাজ্ঞাই বহাল রাখল কর্নাটক হাইকোর্ট

এদিকে, এর আগে, কর্ণাটক হাইকোর্ট জানায়, হিজাব ইসলামের অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়। স্কুল ও কলেজের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার উপর নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে যে আবেদন করা হয়েছিল, তা খারিজ করে দেন হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চ। অর্থাৎ, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার উপর নিষেধাজ্ঞা বহাল থাকে। এই মামলার শুনানির সময়, কর্নাটকের বিজেপি সরকারও বলেছিল, হিজাব পরা ইসলামের অপরিহার্য বিষয় নয়।

উদুপির এক প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রীদের একাংশ ক্যাম্পাসে হিজাব পরার অধিকারের দাবি তুলেছিলেন। যার পাল্টা একাংশের ছাত্র গেরুয়া শাল পরে আসা শুরু করে। এরপরই বিষয়টি একটি বড় বিতর্কের আকার নিয়েছিল। ধীরে ধীরে এই বিতর্ক রাজ্যের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে শুরু করেছিল। পরিস্থিতি এমন দাঁড়ায়, বেশ কয়েকদিন কর্নাটকের সমস্ত স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে বাধ্য হয়েছিল রাজ্য সরকার। এদিন হাইকোর্টের রায়ের আগেও কর্ণাটকে বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলি। 

Share this article
click me!