ত্রিপুরা জিততে দলবদলু পীযূষকান্তি বিশ্বাসেই ভরসা তৃণমূলের, রাজ্যসভাপতি দায়িত্বে প্রাক্তন কংগ্রেস নেতা

ত্রিপুরা জিততে পীযূষকান্তি বিশ্বাসেই ভরসা তৃণমূল কংগ্রেসের। দলের রাজ্যসভাপতি করা হল তাঁকে। দলনেত্রী মমতার সম্মতিতেই গুরুদায়িত্ব প্রাক্তন কংগ্রেসম্যান।

 

Web Desk - ANB | Published : Dec 11, 2022 10:40 AM IST / Updated: Dec 11 2022, 07:40 PM IST

২০২৩ সালে ত্রিপুরা বিধানসভা নির্বাচন। সম্ভবত বছরের প্রথম দিকেই নির্বাচন হতে পারে। তাই আগে থেকেই ঘর গোছাতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। রবিবার তৃণমূল কংগ্রেস ঘোষণা করেছে ত্রিপুরায় দলের সভাপতি করা হচ্ছে দল বদলু পীযূষকান্তি বিশ্বাসকে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই পীযূষকান্তু বিশ্বাসকে দলের দায়িত্ব দেওয়া হয়েছে বলেও ঘোষণা করা হয়েছে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে তিনি যোগ্য ব্যক্তি। দলের উন্নতির জন্য সবরকম চেষ্টা করবেন।

প্রবীণ রাজনীতিবিদ পীযূষকান্তি বিশ্বাস। কংগ্রেসের দীর্ঘদিনের সদস্য ছিলেন। তিনি ত্রিপুরা কংগ্রেসের রাজ্য সভাপতিও ছিলেন। সম্প্রতি নতুন দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি তিনি তৃণমূল কংগ্রেসে যোগদান করেছেন। সেই দিন তিনি দিল্লিকে তৃণমূলের পার্টি অফিসেই গিয়েই ঘাসফুল শিবিরে যোগ দেন। বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস পীযূষকান্তি বিশ্বাসের দলে যোগদানকে বড় জয় হিসেবেই দেখছে।

পীযূষকান্তি বিশ্বাসের একা দল বদল করেননি। তাঁর সঙ্গে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছে, তেজেন দাস, অনন্ত বন্দ্যোপাধ্যায়, ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সাধারণ সম্পাদক ও রাজ্য কংগ্রেসের প্রাক্তন কার্যকরী সভাপতি পূর্ণিতা চাকমা, ত্রিপুরা যুব কংগ্রসের প্রাক্তন সাধারণ সম্পাদক সমরেন্দ্র ঘোষ। সেই সময়ই তৃণমূলের পক্ষ থেকে টুইট করে জানান হয়েছিল, দলের উন্নতি আর অগ্রগতিতে বিশেষ ভূমিকা নেবেন এই নতুন নেতারা। নতুন সদস্যদের শুভেচ্ছাও জানিয়েছিল।

বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়। ভোটের পরেই তিনি ঘরে ফিরেছেন। বর্তমানে তিনি ত্রিপুরা দলের দায়িত্বে রয়েছেন। তাঁর সঙ্গে রয়েছেন অসমের কংগ্রেস ত্যাগী নেত্রী সুস্মিতা দেব। তাঁরাই ত্রিপুরার প্রথম সারির সংগঠক হিসেবে একাধিকবার প্রকাশ্যে এসেছে। বলা যেতে পারে এবার ত্রিপুরায় তৃণমূল কংগ্রেস একজন ভূমিপুত্রকে দায়িত্ব দিল।

আগামী বছরের শুরুতেই উত্তর-পূর্বে কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। আগে থেকেই তারই প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃমূল কংগ্রেস। ত্রিপুরার পাশাপাশি মেঘালয়া - এই দুটি রাজ্যে নজর রয়েছে ঘাসফুল শিবিরের। আসন্ন বিধানসভা নির্বাচনে কীভাবে দলকে এগিয়ে নিয়ে যেতে হবে তারই রোডম্যাপ তৈরির উদ্দেশ্য মমতা বন্দ্যোপাধ্যায় আগামী মঙ্গলবার মেঘালয়াতে দলীয় কর্মীদের উপস্থিতিতে একটি জনসভায় ভাষণ দেবেন।

তৃণমূল কংগ্রেস সূত্রের খবর মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ১২ ডিসেম্বর অর্থাৎ সোমবার মেঘালয়া যাবেন। তিনি রাতে দলীয় কর্মীদের নিয়ে বৈঠক করবেন। ১৩ ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার বিকেলে শিলং-স্টেট সেন্ট্রাল লাইব্রেরিতে সভা করবেন। তাঁর সঙ্গে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, মেঘালয়ার তৃণমূলের ইনচার্জ মানস রঞ্জন ভুইয়া। তৃণমূলের রাজ্য সভাপতি চার্লস পেনগ্রোপ ও রাজ্য বিধানসভায় তৃণমূলের নেতা মুকুল সংমা।

Share this article
click me!