নেহেরুর জন্য কারও সার্টিফিকেট দরকার নেই, মোদীকে টার্গেট রাহুলের

মঙ্গলবার রাজ্যসভায় পর্তুগীজদের হাত থেকে গোয়ার স্বাধীনতা আন্দোলনের কথা তুলে জওহরলাল নেহেরুর বিরুদ্ধে প্রবল সমালোনচনা করেন নরেন্দ্র মোদী। তারই উত্তরে রাহুল গান্ধী বলেছেন, 'আমার প্রতিপিতামহর জন্য আমার কারও শংসাপত্রের প্রয়োজন নেই। কেউ তাঁর সম্পর্কে কী বলল তাতে আমার কিছুই যায় আসে না।' 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 2:27 AM IST

'কংগ্রেসকে (Congress) ভয় পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।'সংসদে (Parliament) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কড়া ভাষায় সমালোচনা করেছিলেন কংগ্রেসের। রাজ্যসভায় (Rajya Sabha) তিনি গোয়া (Goa) ইস্যুতে প্রবল সমালোচনা করেন দেশের প্রথম প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা জওহরলাল নেহেরুর ( PM Jawaharlal Nehru)। তারই উত্তরে এমনটাই বলেছেন প্রাক্তন কংগ্রেস প্রধান রাহুল গান্ধী (Rahul Gandhi)। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী যদি কংগ্রেস ও তাঁর প্রপিতামহ জওহরলাল নেহেরুকে গালি দিতে তাহলে তা দিতেই পারেন। 'তিনি আমার ছাড়া যদি আমার অন্য কোনয়ও অতিথি হয়  আমি তাঁকে বাধা দেব না।'

মঙ্গলবার রাজ্যসভায় পর্তুগীজদের হাত থেকে গোয়ার স্বাধীনতা আন্দোলনের কথা তুলে জওহরলাল নেহেরুর বিরুদ্ধে প্রবল সমালোনচনা করেন নরেন্দ্র মোদী। তারই উত্তরে রাহুল গান্ধী বলেছেন, 'আমার প্রতিপিতামহর জন্য আমার কারও শংসাপত্রের প্রয়োজন নেই। কেউ তাঁর সম্পর্কে কী বলল তাতে আমার কিছুই যায় আসে না।' রাহুল গান্ধী আরও বলেন, প্রধানমন্ত্রী কংগ্রেসকে ভয় পান। কংগ্রেস সর্বদা সত্যের সঙ্গে রয়েছে। তাই উদ্বেগ বাড়ছে প্রধানমন্ত্রীর। রাহুল গান্ধী আরও বলেন, প্রধানমন্ত্রী মিথ্যা ছড়াচ্ছেন। তাই ভয় পাওয়া স্বাভাবিক। রাহুল বলেন সংসদে প্রধানমন্ত্রীর পুরোভাষণই ছিল কংগ্রেসের বিরুদ্ধে। কংগ্রেস  বা নেহেরু যা করেনি তা নিয়েই তিনি সরব হয়েছিল। অথচ প্রধানমন্ত্রীর ভাষণে কোথাও ছিল না বিজেপি। বিজেপির কোনও প্রতিশ্রুতিও লক্ষ্য করা যায়নি। ওয়াইনাডের সাংসদ আরও বলেন যে এটা খুবই গুরুত্বপূর্ণ যে লোকে বুঝতে পারে যে তিনি কী করছেন।

রাজ্যসভায় কংগ্রেসকে মোটের ওপর তুলধনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন অনেকেই মনে করেন ১৯৪৭ সালে ভারতের জন্ম।  ৬০ বছর ধরে কংগ্রেস কাজ করার সুযোগ পেয়েছে।  এধরনের মানসিকতা খুবই খারাপ। তিনি আরও বলেনে ভারতের ইতিহাস অনেক পুরনো। যারা ৬০ বছরে সীমাবদ্ধ থাকতে চায় তাদের গত ১০০ বছরের ইতিহাস পড়ার জরুরি। ভারতের ইতিহাস অনেক প্রাচীন ইতিহাস। শিবাজি মহারাজও রয়েছে সেই ইতিহাসে। কংগ্রেসের বলা উচিৎ ভারত মাতা গণতন্ত্রের জননী। দিন মোদীর নিশানায় ছিলের দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। গোয়ার স্বাধীনতা আন্দোলনে নেহেরুর ভূমিকার কড়া সমালোচনা করেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন তাঁর জন্যই পর্তুগীজদের হাত থেকে গোয়ার স্বাধীনতা পেতে অনেক দেরি হয়েছিল। 

রাহুল গান্ধী আরও বলেন, 'আমার প্রপিতামহ এই দেশের সেবা করেছেন। তাঁর পুরো জীবনই এই দেশের জন্য ছিল।' তিনি বলেন, তাঁর পরিবারের অন্যান্য সদস্যরাও এই দেশের জন্য কাজ করেছেন। লক্ষ লক্ষ মানুষের পাশেই ছিলেন তাঁরা। 'তবে এদিন রাহুল গান্ধী আক্ষেপ করেন যে তিনি লোকসভায় যে  বিষয়গুলি উত্থাপন করেছিলেন তার কোনটিরও উত্তর দেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভায় রাহুল গান্ধী 'দুই ভারত', 'চিন-পাকিস্তান'- সম্পর্ক নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচনা করেছিলেন। 

সংসদে কোভিড নিয়ে মোদীর মন্তব্য, প্রধানমন্ত্রীকেই দায়ি করলেন প্রিয়াঙ্কা গান্ধী

কংগ্রেস না থাকলে কী হত, রাজ্যসভায় এই প্রশ্নের উত্তর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শহুরে নকশালরা কংগ্রেসের চিন্তাভাবনা দখল করেছে, চড়া সুরে আক্রমণ মোদীর

Read more Articles on
Share this article
click me!