গুজরাট সফরে প্রধানমন্ত্রী মোদী, বিজেপির প্রচারে পালে হাওয়া দিতে কতটা গুরুত্বপূর্ণ সোমনাথ

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে নরেন্দ্র মোদীর প্রথম মুখ্যমন্ত্রী এবং তারপরে প্রধানমন্ত্রী হওয়ার গল্প এখান থেকেই শুরু হয়েছিল। মোদী সোমনাথের গুরুত্ব জানেন, তাই তিনি এর উন্নয়নের জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি করেছেন এবং তা বাস্তবায়ন করছেন।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 5:06 AM IST

আজ গুজরাট সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নরেন্দ্র মোদী সকাল ১০টায় সোমনাথ মন্দিরে পৌঁছাবেন এবং সকাল ১০.১৫ মিনিটে মন্দিরে প্রার্থনা করবেন। এরপর সকাল ১০.৪৫ মিনিটে তিনি মন্দির ত্যাগ করে সমাবেশস্থলে আসবেন। প্রধানমন্ত্রী মোদী সকাল ১১টায় ভেরাভালে, দুপুর ১২:৪৫ মিনিটে ধোরাজি, দুপুর আড়াইটায় আমরেলি এবং সন্ধ্যা ৬:১৫ মিনিটে বোটাদে জনসভায় ভাষণ দেবেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে সোমনাথের সঙ্গে মোদীর পুরনো সম্পর্ক। বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক উত্থান ঘটেছে সোমনাথ থেকেই।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে নরেন্দ্র মোদীর প্রথম মুখ্যমন্ত্রী এবং তারপরে প্রধানমন্ত্রী হওয়ার গল্প এখান থেকেই শুরু হয়েছিল। মোদী সোমনাথের গুরুত্ব জানেন, তাই তিনি এর উন্নয়নের জন্য একটি মাস্টার প্ল্যান তৈরি করেছেন এবং তা বাস্তবায়ন করছেন। বিজেপির তৎকালীন ফায়ার ব্র্যান্ড নেতা, লাল কৃষ্ণ আদবানি ১৯৯০ সালে রাম জন্মভূমি আন্দোলনকে একটি নতুন দিকনির্দেশ দিয়েছিলেন। আডবাণীর রথযাত্রায় মোদীর সংগ্রামের ছবি ভোলা যায় না বলেই স্থানীয় মানুষরা মনে করেন। যদিও প্রমোদ মহাজন এল কে আদবানির এই রথযাত্রার আহ্বায়ক ছিলেন, কিন্তু প্রথম পর্বটি গুজরাটের সোমনাথ থেকে শুরু হওয়ার কথা ছিল, তাই এই যাত্রার দায়িত্ব নরেন্দ্র মোদীর হাতে তুলে দেওয়া হয়েছিল।

এই রথযাত্রার পর গুজরাটে ভারতীয় জনতা পার্টির পক্ষে হাওয়া তৈরি হয়। যার ফলশ্রুতিতে আগামী সময়ে বিজেপি সরকার গঠিত হয়। এর কিছুদিন পরেই, অটল বিহারী বাজপেয়ী গুজরাটের নেতৃত্ব নরেন্দ্র মোদীর হাতে তুলে দেন এবং মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী পর্যন্ত যাত্রা শুরু হয় মোদীর।

সম্প্রতি সোমনাথের সংস্কার করা হয়েছে

সম্প্রতি সোমনাথে একাধিক প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মোদী। এর মধ্যে রয়েছে সোমনাথ সি ভিউ ওয়াক, সোমনাথ প্রদর্শনী কেন্দ্র এবং নতুন সংস্কার করা অহল্যাবাই হোলকার মন্দিরের কমপ্লেক্স। এই অনুষ্ঠান চলাকালীন, প্রধানমন্ত্রী মোদী সোমনাথ মন্দিরের ঠিক সামনে একটি পার্বতী মন্দিরের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

মাতা পার্বতীর মন্দির

৩০ কোটি টাকা ব্যয়ে সোমনাথ মন্দিরের ঠিক সামনে মা পার্বতীর মন্দির তৈরি করা হবে। মাতা পার্বতীর এই মন্দিরটি সাদা পাথর দিয়ে নির্মিত হবে এবং এর উচ্চতা হবে প্রায় ৭১ ফুট। তিনি বলেছিলেন যে এই মন্দিরটি সোমনাথ মন্দিরের ঠিক সামনেই হবে, যা নিজের মধ্যে এমন প্রথম মন্দির হবে। এই মন্দিরটি ৬৬টি স্তম্ভ দিয়ে নির্মিত হবে এবং এর আয়তন হবে ১৮৮৯১ ফুট।

সোমনাথের রাজনৈতিক গুরুত্ব কী?

সৌরাষ্ট্রের ৫৩টি আসনের মধ্যে যে দল সর্বাধিক সংখ্যক আসন পাবে তারা গুজরাটে সরকার গঠন করবে। এখান থেকে নির্বাচনে বিপুল লিড পেয়েছে বিজেপি। এই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সৌরাষ্ট্রে এক দিনে চারটি সভা করছেন। বিশ্ব বিখ্যাত সোমনাথ মন্দির পরিচালনাকারী ট্রাস্টের চেয়ারম্যানও মোদী। তিনি এই পদে থাকা দ্বিতীয় প্রধানমন্ত্রী। প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের পরে, মোদী হলেন দ্বিতীয় প্রধানমন্ত্রী যাকে এই মন্দির ট্রাস্টের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করা হয়েছে। ট্রাস্টের নথি অনুযায়ী, ট্রাস্টের অষ্টম চেয়ারম্যান হয়েছেন মোদী।

Share this article
click me!