আজও দেশবাসীকে অনুপ্রাণিত করেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, স্মরণ করেলন মোদী ও রাজীব চন্দ্রশেখর

  • শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু দিবস 
  • গোটা দেশ স্মরণ করছে প্রয়াত রাজনীতিককে 
  • স্মরণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 
  • স্মরণ করেন রাজীব চন্দ্রশেখরও 

Asianet News Bangla | Published : Jun 23, 2021 6:06 AM IST

জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ৬৮তম মৃত্যু বার্ষিকী। এদিন গোটা দেশ তাঁকে স্মরণ করেছে। এদিন প্রয়াত রাজনীতিবিদকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মোদী বলেন, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আদর্শ, তাঁর সমৃদ্ধ চিন্তাভাবনা জনগণকে সেবা করার প্রতিশ্রুতি সর্বদাই দেশবাসীকে অনুপ্রাণিত করবে। জাতীয় সংহতিকরণের জন্য তাঁর প্রয়াসকে কখনও ভোলা যায় না। 

বিজেপির রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়ের জাতীয়তাবাদ বেশিরভাগ ভারতীয়দের চিন্তার ভিত্তি। বিজেপির রাজ্যসভার সাংসদ তথা মুখপাত্র প্রয়াত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে স্মরণ করে বলেন, তাঁর সেবা করার প্রতিশ্রুতি নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করে। 

১৯৫৩ সালের ২৩ জুন শ্রীনগরে বন্দি অবস্থায় মৃত্যু হয় ডক্টর শ্যামাপ্রসাদ মুখোপাধ্য়ায়ের। তিনি প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর মন্ত্রিসভার সদস্য ছিলেন। কিন্তু নেহেরু-লিয়াকত চুক্তির বিরোধিতা করে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা নিয়েও নেহেরুর সঙ্গে তাঁর বিবাদ ছিল। পরবর্তীকালে প্রজা পরিষদ গঠন করেন। এক পরিষদের মধ্যে আরও একটা পরিষদ থাকতে পারেনা  এই দাবিতে আন্দোলন শুরু করেন। সেই সময় তিনি জম্মু ও কাশ্মীরেও গিয়েছিলেন। সেখানেই তাঁকে গ্রেফতার করা হয়। তবে বন্দি অবস্থায় তাঁর মৃত্যু ঘিরে রয়েছে যথেষ্ট বিতর্ক। 

Share this article
click me!