Modi on NDRF: বর্তমান বিজেপি সরকার দুর্যোগ ব্যবস্থাপনাকে শক্তিশালী করেছে- মোদী

প্রধানমন্ত্রী মোদী বলেন, "আমরা সংস্কারের উপর জোর দিয়েছি সেইসাথে ত্রাণ, উদ্ধার ও পুনর্বাসনের উপর জোর দিয়েছি। আমরা এনডিআরএফকে আধুনিকীকরণ করেছি, এটিকে সারা দেশে সম্প্রসারিত করেছি।

Parna Sengupta | Published : Jan 23, 2022 7:16 PM IST / Updated: Jan 24 2022, 12:52 AM IST

ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচন করে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এদিন তিনি নেতাজির অবদান এবং ভারতের দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ে জাতির উদ্দেশে ভাষণ দেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, আগে কৃষি মন্ত্রকের (agricultural department) হাতে ছিল দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (disaster management sector)। কিন্তু বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র সারা দেশে এনডিআরএফকে শক্তিশালী (strengthened) ও আধুনিকীকরণ (Modernized) করেছে যার প্রশংসা করেছে আন্তর্জাতিক সংস্থাগুলিও (international agencies)। 

প্রধানমন্ত্রী মোদী বলেন, "আমরা সংস্কারের উপর জোর দিয়েছি সেইসাথে ত্রাণ, উদ্ধার ও পুনর্বাসনের উপর জোর দিয়েছি। আমরা এনডিআরএফকে আধুনিকীকরণ করেছি, এটিকে সারা দেশে সম্প্রসারিত করেছি। মহাকাশ প্রযুক্তি এবং অন্যান্য সম্ভাব্য পরিকল্পনা ও ব্যবস্থাপনার জন্য গ্রহণ করা হয়েছে"।

মোদী বলেন 'কেন্দ্র প্রতিটি দুর্যোগ চ্যালেঞ্জকে নতুন শক্তি দিয়ে উত্তর দিয়েছে'। দুর্যোগের সময় জনগণের সুরক্ষার জন্য কেন্দ্রের প্রচেষ্টার উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী উল্লেখ করেন, "আগে, প্রতিটি ঘূর্ণিঝড়ে শত শত মানুষ মারা যেত, কিন্তু সাম্প্রতিক অতীতে যে ঘূর্ণিঝড় হয়েছিল তাতে এটি ঘটেনি। দেশ প্রতিটি চ্যালেঞ্জের সাথে উত্তর দিয়েছে। আমরা এই দুর্যোগে যতটা সম্ভব প্রাণ বাঁচাতে সক্ষম হয়েছি।"

ভূমিকম্প, বন্যা বা ঘূর্ণিঝড়ের ঝুঁকি রয়েছে এমন এলাকায় প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে নির্মিত বাড়িগুলির বিষয়ে মোদী বলেন এই সব এলাকায় অতিরিক্ত সতর্ক থাকে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। তিনি আরও উল্লেখ করেছেন যে বিপর্যয় ব্যবস্থাপনা উত্তরাখণ্ডের চারধাম মহা প্রকল্পকেও অগ্রাধিকার দিয়েছে। উত্তরপ্রদেশে নির্মিত নতুন এক্সপ্রেসওয়েগুলিতে, দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত সুনির্দিষ্ট বিষয়গুলিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। জরুরি পরিস্থিতিতে অবতরণের জন্য এই এক্সপ্রেসওয়ে বিমানগুলি ব্যবহার করতে পারে বলেও ব্যবস্থা রাখা হয়েছে। 

উল্লেখ্য, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র নেতাজির উক্তি দিয়েই তাঁর বক্তব্য শুরু করেন। তিনি বলেন স্বাধীন ভারতের স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু স্বাধীনতা হাত পেতে ভিক্ষে নিতে রাজি ছিলেন না। তিনি বলেন দেশের প্রথম স্বাধীনতার ঘোষণা করেছিলেন তিনি। পাশাপাশি তিনি বলেন নেতাজির কর্মকাণ্ড ও আদর্শকে সম্মান জানাতেই নেতাজির নামে দুর্যোগ ব্যবস্থাপনা পুরষ্কার চালু করা হয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন গুরুত্ব দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনার ওপর। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় তাঁর সরকার কী কী কাজ করেছে তাও তুলে ধরেন তিনি। তিনি বলেন এখন প্রাকৃতিক দুর্যোগের সময় আক্রান্তের সংখ্যা তেমন বাড়ে না। মৃত্যু অনেক কম হয়। কিন্তু যে এলাকায় দুর্যোগ আসে সেই এলাকার মানুষ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে শুরু করে দেয়। এদিনের অনুষ্ঠানে তিনি জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীরও প্রশংশা করেন। তিনি বলেন দুর্যোগ মোকাবিলা ভারত ও ব্রিটেন ঐক্যবদ্ধ হয়ে কাজ শুরু করেছিল। কিন্তু এখন সেখানে ২৬টি দেশ সদস্য হয়েছে। 

Share this article
click me!