২ হাজার টাকার নোটকে কোনওদিন বাস্তবসম্মত বলে মনে করেননি নরেন্দ্র মোদী, দাবি নোটবন্দির সময় প্রধানমন্ত্রীর প্রাক্তন-সচিব নৃপেন্দ্র মিশ্র-র

২হাজার টাকার নোট বাতিল। আরবিআই-এ ঘোষণা চাঞ্চল্য ফেলে দিয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরের শেষে এই নোট অচল বলে প্রতিপন্ন হবে। তবে, আরবিআই-এর এই ঘোষণায় প্রধানমন্ত্রী মোদীর দিকেও অনেকে আঙুল তুলেছেন।

 

Web Desk - ANB | Published : May 20, 2023 11:38 AM IST

২ হাজার টাকার নোট কোনওভাবেই বাস্তবসম্মত নয়। এই রায় নাকি বারবার পেশ করেছিলেন নরেন্দ্র মোদী। তিনি বরাবরই এত বড় একটি নোটের বিরুদ্ধেই ছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবারই চেয়েছিলেন মানুষের হাতে এর থেকে কম মাত্রার নোট থাকুক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-কে নিয়ে যিনি এই চাঞ্চল্যকর তথ্যটি দিয়েছেন, তিনি আর কেউ নন, ২০১৬ সালে নোটবন্দির সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ্যসচিব নৃপেন্দ্র মিশ্র।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যেই ঘোষণা করেছে যে ২ হাজার টাকা নোট আর ছাপা হবে না এবং এই নোট বাতিল বলেই গণ্য হচ্ছে। যদিও, আইন-আদালতের টেন্ডারের কাজে ২ হাজার টাকার নোট অচল হবে না বলেও এই বিজ্ঞপ্তিতে জানিয়েছে আরবিআই। রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার পর থেকেই অনেকের প্রশ্ন ২ হাজার টাকার নোট যদি বাতিল করার ছিল তাহলে একে বাজারে আনার কি দরকার ছিল! সেই উত্তরও তাঁর বয়ানে দিয়েছেন নৃপেন্দ্র মিশ্র।

কেন্দ্রীয় সরকারের প্রাক্তন এই দুঁদে অবসরপ্রাপ্ত আইএএস একজন সাধারণ নাগরিকের মতো ২ হাজার টাকার নোট বাতিলে নিজের মতামত ব্যক্ত করেছেন এশিয়ানেট নিউজে। সেখানেই এক আলাপচারিতায় নৃপেন্দ্র মিশ্র জানান, ২ হাজার টাকার মোটকে কোনওদিনই প্র্যাক্টিক্যাল কারেন্সি বলে মানতে চাননি প্রধানমন্ত্রী মোদী। আসলে সেই সময় বাজার জুড়ে কালো টাকার রমরমা যেভাবে বাড়ছিল এবং লোকের মনে মধ্যে কর ফাঁকি দেওয়ার প্রবণতা তৈরি হয়েছিল, তাকে মোকাবিলা করতেই ২ হাজার টাকার নোট-কে বাজারে আনা হয়েছিল ২০১৬ সালের নভেম্বর মাসে। নৃপেন্দ্র মিশ্র-র দৃঢ়ভাবে জানিয়েছেন, প্রধানমন্ত্রী সেই সময়ই বলেছিলেন যে ২ হাজার টাকার নোটের বদলে আরও কম মাত্রার নোট সাধারণ জনগণের কাছে থাকা উচিত।

প্রধানমন্ত্রী মুখ্য সচিবের পদ থেকে অবসর নেওয়ার পর নৃপেন্দ্র মিশ্র বর্তমানে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের দেখভাল ও তদারকির কাজ করা কমিটির শীর্ষ পদে আসিন রয়েছেন। বলতে গেলে প্রায় তাঁর নেতৃত্বে গড়ে উঠছে রাম মন্দির। ২ হাজার টাকার নোট বাতিলের খবর অন্য আর দশটা-পাঁচটা সাধারণ নাগরিকের মতো তাঁকে ছুঁয়ে গিয়েছে। আর ২ হাজার টাকার নোট বাতিল কেন, এই ভাবনার উত্তরটা তাঁর কাছে অনেকদিন আগেই জমা ছিল। শুধুমাত্র কোড অফ ওয়ার্ক এথিকসে তিনি এই নিয়ে সরকারিভাবে কোথাও কোনও মন্তব্য করতে পারেননি। ২হাজার টাকার নোট বাতিলের পিছনের গল্পটা যাতে সবাই জানতে পারে, তারজন্য তিনি এশিয়ানেট নিউজের সঙ্গে শেয়ার করেছেন ২০১৬ সালে নোটবন্দির সময়কালে প্রধানমন্ত্রী মোদীর চিন্তা-ভাবনার বিষয়টি।

Share this article
click me!