গ্রামের মানুষের সঙ্গে সৎমায়ের মত আচরণ করেছে কংগ্রেস, পঞ্চায়েত রাজ দিবসে মোদীর তোপ

পঞ্চায়েত রাজ দিবসে কংগ্রেসকে তোপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি বলেন, গ্রামের মানুষের সঙ্গে সৎমায়ের মত আচরণ করেছে কংগ্রেস।

 

Web Desk - ANB | Published : Apr 24, 2023 11:26 AM IST

জাতীয় পঞ্চায়েতি রাজ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পূর্বতন কংগ্রেসের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেন, কংগ্রেস সরকার স্বাধীনতার পর থেকে দেশের গ্রামগুলির প্রতি সৎমায়ের মত আচরণ করত। গ্রামের মানুষদের বিশ্বাস ভাঙার জন্য তিনি কংগ্রেসকেই দায়ি করেছেন। তিনি আরও বলেন বিজেপি নেতৃত্বাধীন সরকার গ্রামের অবস্থার পরিবর্তন করার জন্য বিশাল অনুদান দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, স্বাধীনতার পরে যে দলটি সবথেকে বেশি দেশ শাসন করেছে তারাই গ্রামের মানুষের আস্থা ভেঙে দিয়েছে... তাদের সঙ্গে সৎমায়ের মত আচরণ করছে। তিনি আরও বলেন, মানুষ স্কুল, রাস্তা, বিদ্যুৎ, স্টোরেজ সুবিধে, গ্রামের অর্থনীতিকে কংগ্রেস সরকার গুরুত্ব দেয়নি। তিনি আরও বলেছেন, কংগ্রেস সরকার এগুলিকে অগ্রাধিকারই দেয়নি। পূর্ববর্তী সরকার গ্রামের জন্য কোনও টাকা খরচ করতে চায়নি। কংগ্রেস সরকার মনে করল গ্রামে তাদের ভোটব্যাঙ্ক নেই- সেই জন্য গ্রামের জন্য অর্থ বরাদ্দ করতে রাজি ছিল না। আর সেই কারণেই গ্রামগুলি উপেক্ষিত থেকে গেছে।

মোদী আরও বলেন এই দেশের অনেক রাজনৈতিক দল গ্রামের মানুষকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থসিদ্ধি করেছে। জাতীয় পঞ্চায়েতি রাজ অনুষ্ঠানে গ্রামের মানুষদের শুভেচ্ছা জানিয়ে মোদী বলেন, গোটা দেশের ৩০ লক্ষেরও বেশি মানুষ পঞ্চায়েত প্রতিনিধি এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তিনি আরও বলেন, এটাই ভারতের গণতন্ত্রের একটি শক্তিশালী ছবি।

মোদী কংগ্রেস সরকারের সঙ্গে বিজেপি সরকারের তুলনা করেন। তিনি বলেন, ২০১৪ সালের আগে ১০ বছরে প্রায় ৬ হাজার পঞ্চায়েত ভবন তৎকালীন কেন্দ্রীয় সরকারের সাহায্য নির্মিত হয়েছিল। কিন্তু বিজেপির আমলে সেই সংখ্যাটা ৩০ হাজারে পৌঁছেছে। ২০১৪ সালে কেন্দ্র মোদী সরকার গঠনের সময় পঞ্চায়েতগুলির ক্ষমতায়নের ক্ষেত্রে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছিল। সেই ছবি আজ স্পষ্ট বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন বর্তমানে ভারতের গ্রামগুলি উন্নয়নের লাইফলাইন হিসেবে কাজ করছে। তিনি আরও বলেন স্বাধীনতার পরে পঞ্চায়েতিরাজ ব্যবস্থা তেমন বিশ্বাসযোগ্য ছিল না গ্রামের মানুষের কাছে। কিন্তু এখন ছবিটা বদলে গেছে।

মোদী এদিন বলেন গ্রামের অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। দেশকে উন্নত করতে পঞ্চায়েত ব্যবস্থাকে আরও শক্তিশীল করতে হবে। সেই কারণেই বিজেপি সরকার দেশের পঞ্চায়েত ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য একাধিক পদক্ষেপ করছে। এদিনই প্রধানমন্ত্রী জানিয়ে দেয় তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত সম্প্রচারিত হবে আগামী ৩০ এপ্রিল। এটি হবে ১০০ তম সংস্করণ। 

 

Read more Articles on
Share this article
click me!