মোদীর জন্মদিনে সুদূর নামিবিয়া থেকে মধ্যপ্রদেশ, কোয়ারেন্টাইন শেষে কুনো-র জঙ্গলে মুক্তি পেল ২ আফ্রিকান চিতা

“আমি জেনে আনন্দিত হয়েছি যে, প্রত্যেকটি চিতা সুস্থ এবং সক্রিয় আছে। তারা প্রত্যেকেই ভালোভাবে খাপ খাইয়ে নিচ্ছে,” টুইটারে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী।

Sahely Sen | Published : Nov 6, 2022 4:36 AM IST

৭০ বছর পর ভারতে আবার চিতা ফিরিয়ে আনার উদ্যোগ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে সুদূর নামিবিয়া থেকে বিমানে করে উড়িয়ে নিয়ে আসা হয়েছে ৮টি আফ্রিকান চিতাকে। ভারতীয় বায়ুসেনার চপারে অত্যন্ত তৎপরতার সঙ্গে চিকিৎসকের ক্রমাগত পর্যবেক্ষণের মধ্যে দিয়ে এসেছে এই ৮ চিতা। তাদের সুস্থতার খবরে আজ ফের আনন্দিত প্রধানমন্ত্রী।

দেশে এসে প্রথমেই মধ্যপ্রদেশের গোয়ালিয়রে নিয়ে আসা হয়েছিল ৮টি চিতাকে। এরপর ভালোভাবে স্বাস্থ্যপরীক্ষা করে নিয়ে যাওয়া হয় মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। সম্পূর্ণ বিষয়টি তদারকির দায়িত্বে ছিলেন ভারতের অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। এরপর নিজের জন্মদিনে মধ্যপ্রদেশে উপস্থিত হয়ে চিতাগুলিকে নিজের হাতে খাঁচা থেকে মুক্ত করে দিয়েছিলেন নরেন্দ্র মোদী। চিতাদের মুক্তি দেখে উচ্ছ্বসিত হয়ে প্রচুর ছবিও তুলতে দেখা গিয়েছিল দেশের প্রধানমন্ত্রীকে।

“বহু দশক পর আমাদের দেশের মাটিতে চিতা আবার ফেরত এসেছে। আজ এই ঐতিহাসিক দিনে আমি সকল ভারতীয়কে শুভেচ্ছা জানাতে চাই। একইসঙ্গে ধন্যবাদ জানাতে চাই নামিবিয়া সরকারকেও। তাদের সাহায্য ছাড়া এটা সম্ভবপর ছিল না,” ভারতের মাটিতে আফ্রিকান চিতার আবির্ভাবে খুশি হয়ে জানিয়েছিলেন ‘বার্থডে বয়’ মোদী। সেদিনই অবশ্য তিনি জানিয়ে দিয়েছিলেন, “ সাধারণ মানুষ এখনই এই চিতাগুলিকে দেখার সুযোগ পাবেন না। কুনো ন্যাশনাল পার্কে রাখা এই চিতাগুলিকে দেখবার জন্য আমাদের ধৈর্য ধরে আর মাসকয়েক অপেক্ষা করতে হবে। চিতাগুলো আমাদের অতিথি হয়ে এসেছে। এই জায়গাটা ওদের কাছে এখন অচেনা। তাই, এই নতুন জায়গায়, নতুন ঘরে চিতাগুলিকে মানিয়ে নেওয়ার জন্য ওদের কয়েক মাস সময় দিতে হবে। আন্তর্জাতিক নির্দেশিকা মেনে ভারত সর্বোত্তম চেষ্টা করবে চিতাগুলোকে নতুন জায়গায় অভ্যস্ত হতে দেওয়ার।”

আজ প্রায় ২ মাস পর নির্দিষ্ট কোয়ারেন্টাইন পিরিয়ড শেষ হল ৮টির মধ্যে ২টি চিতার। তাই, একসঙ্গে ৮ জনকে খোলা জঙ্গলে ছেড়ে না দিয়ে প্রথমে ২ জনকে ছাড়া হল 'কুনো ন্যাশনাল পার্ক'-এর বড় পরিসরে। সেই খবরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে চিতা মুক্তির ভিডিও পোস্ট করে দারুণ আনন্দ প্রকাশ করেছেন তিনি।

 


 

৬ নভেম্বর, রবিবার সকালে কুনো ন্যাশনাল পার্কে ২টি চিতা ছাড়ার ভিডিও ক্লিপ প্রকাশ করে নরেন্দ্র মোদী লিখেছেন, “বড় খবর! আমাকে জানানো হয়েছে যে, বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার পর, কুনো আবাসস্থলে আরও বেশি অভিযোজনের জন্য ২টি চিতাকে একটি বড় পরিসরে ছেড়ে দেওয়া হয়েছে। অন্যদেরও অতি শীঘ্রই মুক্তি দেওয়া হবে। আমি জেনে আনন্দিত হয়েছি যে, প্রত্যেকটি চিতা সুস্থ এবং সক্রিয় আছে। তারা প্রত্যেকেই ভালোভাবে খাপ খাইয়ে নিচ্ছে।”

 

আরও পড়ুন-
দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় থাকতে পারে মেঘলা আকাশ, অন্যান্য জেলার আবহাওয়ার রিপোর্ট কী বলছে?
শিয়ালদহ শাখায় একাধিক লোকাল ট্রেন বাতিল, ট্রেনের যাত্রাপথ পরিবর্তনেও হয়রানি নিত্যযাত্রীদের
ভরদুপুরে রক্তারক্তি কাণ্ড বেহালার সরশুনায়, দা দিয়ে এলোপাথাড়ি কোপ মেরে একের পর এক ব্যক্তিকে ধরাশায়ী করলেন ব্যবসায়ী

Read more Articles on
Share this article
click me!