পচনপল্লি সিল্ক থেকে চন্দন কাঠের বীনা - ফরাসি প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীর জন্য প্রধানমন্ত্রী মোদীর বিশেষ উপহার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্রান্স সফরের দ্বিতীয় দিন। এদিন প্রধানমন্ত্রী ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর হাতে তুলে দেন একগুচ্ছ উপহার। আসুন দেখেনি সেই উপহারের তালিকা।

 

Saborni Mitra | Published : Jul 14, 2023 5:42 PM IST / Updated: Jul 14 2023, 11:45 PM IST

17
চন্দনকাঠের তৈরি বীনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফ্রান্সের প্রেসিডেন্টের হাতে তুলে দেন চন্দনকাঠে তৈরি বীনা। সূক্ষ্ম হাতের কাজ রয়েছে। দক্ষিণভারতের তৈরি এটি।

27
বীনা

ভারতীয় সভ্যতায় বীনার গুরুত্ব অনেক। কারণ এটি দেবী সরস্বতীর হাতে থাকে। জ্ঞান,সঙ্গীত , শিল্প, প্রজ্ঞার প্রতীক দেবী সরত্বতী।

37
বীনার কারুকাজ

বীনাতে রয়েছে বাধা দূরকারী ভগবান গণেশের ছবি। টুকরোটি ময়ূর দিয়ে চিত্রিত করা হয়েছে - ভারতের জাতীয় পাখি এবং জটিল খোদাই দিয়ে অলঙ্কৃত করা হয়েছে যা ভারতীয় সংস্কৃতির অগণিত মোটিফকে প্রতিফলিত করে।

47
প্রেসিডেন্ট পত্নীর জন্য

প্রেসিডেন্ট পত্নী ব্রিজিত ম্যাক্রোঁর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশেষ উপহার নিয়ে গিয়েছিলেনয়। তিনি ব্রিজিতকে দিয়েছেন একটি দূর্দান্ত পচনপল্লি ইকত। সেটি ছিল চন্দন কাছের বাক্সে। পচনপল্লি তেলাঙ্গনার বিখ্যাত শাড়ি। এটি ভারতীয় সংস্কৃতির একটি প্রতীক বলা ।েতে পারে। চন্দন কাঠ, তার সুগন্ধি গুণাবলী এবং সুন্দর শস্যের জন্য পরিচিত, বাক্সগুলির পৃষ্ঠে জটিল নকশা দৃষ্টিনন্দন।

57
ফরাসি প্রধানমন্ত্রীর উপহার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফরাসি প্রধানমন্ত্রীর জন্য বিশেষ উপহার নিয়ে গিয়েছিলেন। মারবেল ইনলে ওয়ার্ক টেবিল।আধা-মূল্যবান পাথর ব্যবহার করে মার্বেলের উপর করা সবচেয়ে আকর্ষণীয় শিল্পকর্মগুলির মধ্যে একটি। বেস মার্বেলটি পাওয়া যায় রাজস্থানের একটি শহর মাকরানায়

67
ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়াল ব্রাউন-পিভেটর উপহার

ফ্রেঞ্চ ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট ইয়াল ব্রাউন-পিভেটকে হাতে বোনা সিল্ক কাশ্মীরি কার্পেট নিয়ে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীরের হাতে বোনা সিল্কের কার্পেট বিশ্ববিখ্যাত। এর একটি বৈশিষ্ট্য হল এটি দিনে ও রাতে রঙ পরিবর্তন করে।

77
সিনেটের প্রেসিডেন্ট জেরার্ডর উপহার

ফরাসি সিনেটের প্রেসিডেন্ট জেরার্ড লার্চারের হাতে স্যান্ডালউডের হাতে খোদাই করা হাতি আম্বাভারি তুলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আলংকারিক হাতির চিত্রটি খাঁটি চন্দন কাঠ দিয়ে তৈরি। সুগন্ধি চন্দন কাঠ থেকে যত্ন সহকারে খোদাই করা এই সূক্ষ্ম মূর্তিগুলি রীতিমত আকর্ষক। চন্দন কাঠের হাতির মূর্তিগুলি ভারতীয় সংস্কৃতিতে একটি বিশেষ স্থান ধারণ করে, যা জ্ঞান, শক্তি এবং সৌভাগ্যের প্রতীক।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos