চলে গেলেন মা হীরাবেন- আর কারা রয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিবারে, তাঁরা কে কী করেন জেনে নিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাদুর নাম ছিল মূলচাঁদ মগনলাল মোদি। তাঁর ছয় পুত্র ছিলেন দামোদর দাস মোদী, নরসিংহদাস মোদী, নরোত্তমভাই মোদী, জগজীবনদাস মোদী, কান্তিলাল এবং জয়ন্তীলাল মোদী।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 11:10 AM IST

শুক্রবার প্রয়াত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবা। আহমেদাবাদের ইউএন মেহতা হাসপাতালে ভোর সাড়ে তিনটেয় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হিরাবা। শ্বাসকষ্টের অভিযোগের পর মঙ্গলবার সন্ধ্যায় হীরাবাকে হাসপাতালে ভর্তি করা হয়। রাষ্ট্রপতি থেকে শুরু করে অনেক বর্ষীয়ান নেতা প্রধানমন্ত্রী মোদীর মায়ের মৃত্যুতে শোক জানিয়েছেন। মায়ের মৃত্যুর খবর পাওয়ার কিছুক্ষণ পরেই, প্রধানমন্ত্রী মোদী গান্ধীনগরের বাসভবনে পৌঁছেন এবং মায়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেন। এই সময় প্রধানমন্ত্রী মোদীর সাথে তার ভাইরাও উপস্থিত ছিলেন। চলুন জেনে নেই প্রধানমন্ত্রী মোদীর পরিবার সম্পর্কে। তার পরিবারে কারা কারা রয়েছেন? ভাই বোনেরা কি করেন?

শুরু করা যাক পিএম মোদির বাবা দিয়ে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাদুর নাম ছিল মূলচাঁদ মগনলাল মোদি। তাঁর ছয় পুত্র ছিলেন দামোদর দাস মোদী, নরসিংহদাস মোদী, নরোত্তমভাই মোদী, জগজীবনদাস মোদী, কান্তিলাল এবং জয়ন্তীলাল মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাকা জয়ন্তীলালের মেয়ে লীনা বেনের স্বামী ভিসনগরে বাস কন্ডাক্টর ছিলেন। প্রচণ্ড আর্থিক সংকটের মধ্য দিয়ে গেছে প্রধানমন্ত্রী মোদির পরিবার। প্রধানমন্ত্রী নিজেও বহুবার এ কথা বলেছেন।

প্রধানমন্ত্রী মোদীর ছয় ভাইবোন রয়েছে

দামোদর দাস মোদীর বিয়ে হয়েছিল হীরাবেনের সঙ্গে। দুজনের বড় ছেলে সোমভাই মোদী। ভাইবোনদের মধ্যে দুই নম্বরে অমৃতভাই মোদী, তিন নম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চেয়ে ছোট তার ভাই প্রহ্লাদ মোদী, তারপর একমাত্র বোন বাসন্তীবেন এবং ছোট ভাই পঙ্কজ মোদি।

সোমভাই মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বড় ভাইয়ের নাম সোমভাই মোদী। সোমভাই স্বাস্থ্য বিভাগে কাজ করতেন এবং এখন অবসরপ্রাপ্ত। এখন তিনি আহমেদাবাদে একটি বৃদ্ধাশ্রম চালান। একবার একটি পাবলিক প্রোগ্রামে তিনি বলেছিলেন, 'আমার এবং প্রধানমন্ত্রী মোদীর মধ্যে পর্দা রয়েছে। আমি নরেন্দ্র মোদীর ভাই, প্রধানমন্ত্রী নই। তিনি প্রধানমন্ত্রীর জন্য ১২৫ কোটি ভারতীয়দের একজন।

অমৃতভাই মোদি

প্রধানমন্ত্রী মোদীর দ্বিতীয় বড় ভাই অমৃতভাই মোদি। অমৃতভাই একটি প্রাইভেট কোম্পানিতে ফিটার হিসেবে অবসর নেন। ১৭ বছর আগে, তার বেতন ছিল মাত্র দশ হাজার টাকা। অবসর নেওয়ার পর তিনি আহমেদাবাদে চার রুমের একটি বাড়িতে স্বাভাবিক জীবনযাপন করছেন। তার স্ত্রী চন্দ্রকান্ত বেন একজন গৃহিণী। তার ৪৭ বছর বয়সী ছেলে সঞ্জয়ও তার স্ত্রী এবং দুই সন্তানের সাথে থাকে। সঞ্জয়ের নিজের ছোট ব্যবসা আছে। সে তার লেদ মেশিন চালায়। ২০০৯ সালে, অমৃতভাইয়ের পরিবার একটি গাড়ি কিনেছিল, যেটি শুধুমাত্র বিশেষ অনুষ্ঠানে ব্যবহার করা হয়। প্রধানমন্ত্রী মোদীর ভাগ্নে সঞ্জয় একবার সংবাদমাধ্যমকে বলেছিলেন যে তাঁর পরিবারের কোনও সদস্য কোনও বিমান ভিতর থেকে দেখেনি।

নরেন্দ্র মোদী

পাঁচ ভাই ও এক বোনের মধ্যে নরেন্দ্র মোদী তৃতীয়। নরেন্দ্র মোদী ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হন। এর আগে তিনি ১২ বছর গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।

প্রহ্লাদ মোদী

নরেন্দ্র মোদির তৃতীয় ভাইয়ের নাম প্রহ্লাদ মোদী। তিনি প্রধানমন্ত্রী মোদীর থেকে দুই বছরের ছোট। আহমেদাবাদে তার একটি মুদি দোকান এবং একটি টায়ারের শোরুম রয়েছে। একটি সাক্ষাত্কারে, তিনি বলেছিলেন যে তিনি এবং প্রধানমন্ত্রী মোদী খুব কমই দেখা করেন। প্রধানমন্ত্রী মোদীর ভাই বলে তিনি কখনো গর্ব করেননি। প্রহ্লাদের বিয়ে হয়েছিল ভগবতীবেনের সঙ্গে। যিনি ২০১৯ সালে মারা যান। প্রহ্লাদ মোদীর ছেলের নাম মেহুল। প্রহ্লাদও সক্রিয়ভাবে সামাজিক কাজে অংশ নেন। তিনি অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার ফেডারেশনের সহ-সভাপতিও।

বাসন্তীবেন

নরেন্দ্র মোদীর এক বোন আছে। তার নাম বাসন্তীবেন হাসমুখলাল মোদী। সে একজন গৃহিনী. তার স্বামীর নাম হাসমুখ লাল। তিনি LIC অর্থাৎ লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়াতে কর্মরত ছিলেন।

পঙ্কজ মোদী

নরেন্দ্র মোদীর ছোট ভাই পঙ্কজ ভাই মোদি থাকেন গান্ধীনগরে। তার স্ত্রীর নাম সীতাবেন। তিনি তথ্য বিভাগ থেকে অবসর নিয়েছেন। পঙ্কজের সঙ্গে থাকতেন তার মা হীরাবেন। যখনই প্রধানমন্ত্রী তাঁর মায়ের সাথে দেখা করতে আসতেন, তিনি প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করতেন।

প্রধানমন্ত্রী মোদীর পরিবারে আর কে কে আছে?

প্রধানমন্ত্রী মোদীর কাকা নরসিংহ দাস মোদির আট সন্তান রয়েছে। নরসিংহদাস মারা গেছেন। তাঁর সন্তানদের মধ্যে রয়েছে ভোগীলাল, অরবিন্দভাই, চম্বাবেন, ভরতভাই, রমিলা, অশোকভাই, চন্দ্রকান্তভাই এবং ইন্দিরা।

দ্বিতীয় কাকা নরোত্তমভাই মোদীর দুটি সন্তান রয়েছে। নরোত্তমভাইও মারা গেছেন। নরোত্তমভাইয়ের সন্তানদের নাম জগদীশ ও সোনিকা।

তৃতীয় কাকা ছিলেন জগজীবনদাস মোদী। তাদের একটি ছেলে আছে রমেশভাই।

চতুর্থ কাকা কান্তিলাল মোদীর পাঁচ সন্তান রয়েছে। এর মধ্যে রয়েছে ঊষা, মীতা, ভার্গব, চেতনা এবং গায়ত্রী।

পঞ্চম কাকা জয়ন্তীলাল মোদীরও দুটি সন্তান রয়েছে। তাদের মধ্যে রয়েছেন বিপিনভাই ও লীনা।

Share this article
click me!