রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাব, জবাব দেবেন প্রধানমন্ত্রী মোদী

সোমবার রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের বিতর্ক শেষ হয়েছে। ১১ ঘন্টা ২৫ মিনিটের এই বিতর্কে তিনজন মহিলা সদস্য সহ চল্লিশজন সদস্য অংশ নেন।

Parna Sengupta | Published : Feb 8, 2022 4:24 AM IST

সোমবার অধিবেশনে বিরোধীদের কার্যত একাই ঝোড়ো ব্যাটিংয়ে হোয়াইটওয়াশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। মঙ্গলবার সংসদের বাজেট অধিবেশনে রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের (Motion of Thanks to President Address) জবাব দেবেন বলে প্রধানমন্ত্রী। সোমবার রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের বিতর্ক শেষ হয়েছে। ১১ ঘন্টা ২৫ মিনিটের এই বিতর্কে তিনজন মহিলা সদস্য সহ চল্লিশজন সদস্য অংশ নেন। আজ প্রধানমন্ত্রী মোদীর উত্তরের সাথে, বিতর্কের মোট সময়কাল ১২ ঘন্টা ছাড়িয়ে যাবে

প্রধানমন্ত্রীর উত্তরের পরে, ২০২২-২৩ অর্থবর্ষের জন্য বাজেট নিয়ে বিতর্ক শুরু হবে, যার জন্য ১১ ঘন্টা সময় বরাদ্দ করা হয়েছে। এর আগে সোমবার, প্রধানমন্ত্রী লোকসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের বিতর্কের জবাব দেন।

প্রধানমন্ত্রী মোদী অভিযোগ করেন যে কংগ্রেস তার "ভাগ কর এবং শাসন কর" নীতির উপর ভিত্তি করে "টুকড়ে টুকড়ে গ্যাং" এর নেতা হয়ে উঠেছে। তাঁর সরকারের সাফল্যের তালিকা করে, প্রধানমন্ত্রী বলেছিলেন যে ভারত ১০০টি ইউনিকর্ন রাখার জন্য প্রস্তুত এবং তাদের মধ্যে কয়েকটির বহু-জাতিক কোম্পানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাজেট ২০২২-২৩ পেশ করার পর, বাজেট নিয়ে আলোচনায় রাহুল গান্ধী (Rahul Gandhi) থেকে শুরু করে অন্যান্য কংগ্রেস নেতারা ক্রমাগত বিজেপি সরকারকে (BJP Govt) আক্রমণ করে গিয়েছে। বলা হয়েছে এই বাজেট বড়লোকদের বাজেট। এই বাজেটে কৃষক, মধ্যবিত্ত, নিম্নবিত্তদের জন্য কিছু নেই। মুদ্রাস্ফীতিতে লাগাম লাগাতে কোনও পদক্ষেপ নেয়নি মোদী সরকার, এমনটাই দাবি করেছিল বিরোধীরা। 

লোকসভায় বিরোধীদের সমস্ত জবাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের অর্থনীতির বেহাল দশার জন্য ঠারে ঠারে তিনি নেহরু-গান্ধী পরিবারকেই দায়ী করেন। কংগ্রেসকে তীব্র আক্রমণ করে, বিভিন্ন ইস্যুতে কংগ্রেসের ব্যর্থতার কথা তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী তোলেন ইউপিএ জমানার কথাও। নরেন্দ্র মোদী বলেন, সেই সময় ভারত দুই সংখ্যার মুদ্রাস্ফীতির মুখোমুখি হয়েছিল। ইউপিএ সরকার স্বীকার করেছিল, তারা মুদ্রাস্ফীতিতে লাগাম লাগাতে পারবে না। তৎকালীন অর্থমন্ত্রী তথা কংগ্রেস সাংসদ পি চিদম্বরম বর্তমানে বিভিন্ন পত্র-পত্রিকায় অর্থনীতি নিয়ে নিবন্ধ লিখছেন। কিন্তু, ২০১২ সালে, তিনি মন্তব্য করেছিলেন, জনতা জলের বোতলের জন্য ১৫ টাকা কিংবা আইসক্রিমের জন্য ২০ টাকা খরচ করতে বিরক্ত হয়না। কিন্তু, চাল-গমের দাম ১ টাকা বাড়লেও হইচই শুরু করে দেন। 

আরও পড়ুন - আসছে মানববোমা, যোগী আদিত্যনাথকে টুইটে হত্যার হুমকি - সামনে এল এই 'লেডি ডনে'র নাম

আরও পড়ুন - পঞ্জাবে ভোট, রাম রহিমকে ফার্লো দিল হরিয়ানার বিজেপি সরকার - পিছনে কতটা রয়েছে রাজনীতি

প্রধানমন্ত্রী বলেন, সরকারের নীতি ইউনিকর্নের বৃদ্ধির জন্ম দিয়েছে। এদিকে, রাজ্যসভা গত সপ্তাহে ১০০ শতাংশ কাজ হয়েছে। বাজেট অধিবেশনের বরাদ্দ সময়ের পূর্ণ ব্যবহার হয়েছে। এর মধ্যে কোনও মুলতুবি প্রস্তাব রাখতে হয়নি। সংসদের ২০২২ সালের বাজেট অধিবেশন ৩১ জানুয়ারি রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের ভাষণ দিয়ে শুরু হয়েছিল। বাজেট অধিবেশনের প্রথম পর্ব ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত এবং দ্বিতীয় পর্বটি ১৪ই মার্চ থেকে ৮ই এপ্রিল পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Read more Articles on
Share this article
click me!